ছুটি

Leave Rules – সরকারি কর্মীদের ছুটি বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

রাজ্য সরকারি কর্মচারীদের ছুটির নিয়মে (Leave Rules) এক গুরুত্বপূর্ণ পরিবর্তন করলো রাজ্য সরকার। আর এই নিয়ম পরিবর্তনের ফলে কয়েক লক্ষ কর্মীরা উপকৃত হতে চলেছে। এমনিতেই সরকারি কর্মচারীদের অনেক ধরণের ছুটি দেওয়া হয় সরকারের তরফে। কিন্তু এছাড়াও বিভিন্ন কারণের জন্য সকল কর্মীরা অতিরিক্ত কিছু ছুটি পেয়ে থাকেন। এবারে সেই একপ্রকারের ছুটি বৃদ্ধির ঘোষণা করা হয়েছে সরকারের তরফে।

Leave Rules Change By State Government Employees.

এখন থেকে সিকিমের রাজ্য সরকারি মহিলা কর্মীদের ১ বছরের জন্য মাতৃত্বকালীন ছুটি (Leave Rules) দেবার কথা ঘোষণা করল সিকিম সরকার। এতদিন পর্যন্ত এই ছুটির মেয়াদ ছিল ২৬ সপ্তাহ বা ১৮০ দিন। উৎসবের মরসুমে সিকিম সরকারের এরূপ ঘোষণায়, খুশির আমেজ সিকিমের মহিলা রাজ্য সরকারি কর্মচারীদের মধ্যে। সম্প্রতি ‘সিকিম স্টেট সিভিল সার্ভিস অফিসারস অ্যাসোসিয়েশন’ এর তরফে এক গুরুত্বপূর্ণ বৈঠকের আয়োজন করা হয়েছিল।

মূলত সিকিমের মহিলা রাজ্য সরকারি কর্মচারীদের মাতৃত্বকালীন ছুটির (Leave Rules) বিষয়ে আলোচনা করার জন্য আয়োজিত এই বৈঠকে সিপিএমের মুখ্যমন্ত্রী সহ আরো অনেকে উপস্থিত ছিলেন। সেখানেই আলোচনার মাধ্যমে এই মাতৃত্বকালীন ছুটিকে ১৮০ দিন থেকে বাড়িয়ে ১ বছর করার সিদ্ধান্ত ঘোষণা করা হয়। মূলত রাজ্য সরকারের অধীনে কর্মরত মহিলা কর্মচারীরা যাতে তাদের নবজাতক সন্তানকে জন্ম দিতে পারে।

Private Sector Bank (দেশের বেসরকারি ব্যাংক)

নিজের স্বাস্থ্যের প্রতি আরো বেশি করে যত্নশীল হতে পারে, সেই বিষয়টি নিশ্চিত করার জন্যই রাজ্য সরকারের তরফ এর সিদ্ধান্ত আনা হয়েছে বলে জানা গিয়েছে। সিকিম সরকারের ঘোষণা অনুযায়ী, অতি শীঘ্রই সরকারি চাকরিজীবীদের জন্য এই ছুটি (Leave Rules) কার্যকর হবে বলেও জানানো হয়েছে। উল্লেখ্য, ভারতের ১৯৬১ সালের মাতৃত্বকালীন সুবিধা সংক্রান্ত আইনে, মহিলা কর্মীদের ৬ মাস কিংবা ২৬ সপ্তাহের সবেতন ছুটি দেওয়ার কথা বলা হয়েছিল।

Ration Card – পশ্চিমবঙ্গে 1.5 কোটি রেশন কার্ড বাতিলের মুখে, চালু রাখার নিয়ম জানালো রাজ্য সরকার।

তবে, এখন থেকে সেখানে শিক্ষিকাদের এক বছরের মাতৃত্বকালীন এবং শিক্ষকদের এক মাসের পিতৃত্বকালীন ছুটি (Leave Rules) দেওয়ার কথা জানানো হল। বর্তমানে সিকিমের জনসংখ্যা মাত্র ৬.৩২ লক্ষ হওয়ায় সেখানকার জনসংখ্যা বাড়ানোর জন্য মাসিক আর্থিক সাহায্য দেওয়ার কথা আগেই ঘোষণা করেছিলেন সিকিমের মুখ্যমন্ত্রী। তবে, রাজ্যের মহিলা কর্মীদের জন্য সিকিম সরকার কর্তৃক গৃহীত এই সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন বিশেষজ্ঞরা।
Written by সম্প্রীতি বোস।

Earn Money Online – বাড়ি বসে অনলাইনে সরকারি প্রজেক্টে কাজ করে প্রতিদিন 1500 টাকা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button