বিনিয়োগ

LIC Jeevan Anand – 25 লক্ষ টাকা রিটার্ন পাবেন খুবই কম সময়ে। LIC এর নতুন পলিসি শুরু হল।

এখন থেকে প্রতিমাসে সামান্য টাকা LIC Jeevan Anand বা এলআইসি জীবন আনন্দ স্কিমে জমা করলেই মেয়াদ শেষে ২৫ লক্ষ টাকা রিটার্ন পাবেন দেশের জনগণ। সম্প্রতি এলআইসির তরফ থেকে ‘জীবন আনন্দ প্ল্যান’ নামক এরকমই একটি প্ল্যান নিয়ে আসে এলো। এই পলিসিতে বিনিয়োগ বোনাসের সুবিধাও রয়েছে। পাশাপাশি পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনিকে ১২৫ শতাংশ পর্যন্ত ডেথ বেনিফিটের সুবিধাও দেওয়া হবে। দেশের বিনিয়োগকারীদের (LIC Jeevan Anand) জন্য এটি এক অত্যন্ত সুখবর বলা যায়।

LIC Jeevan Anand Plan No 915 Benefits.

বর্তমানে ক্রমশই বাড়ছে জিনিসপত্রের দাম। তাই সকলেরই সঞ্চয় করা জরুরি। আর সঞ্চয় করার জন্য অনেকেই বিভিন্ন সেভিংস স্কিম বেছে নেন। এমন অনেক সেভিংস স্কিম রয়েছে যেখানে বিনিয়োগ করে মোটা টাকা রিটার্ন পাওয়া যায়। তবে যাঁরা নিরাপদ রিটার্নের কথা ভাবেন তাঁদের জন্য এলআইসি অত্যন্ত সহায়ক। কারণ এলআইসিতে অল্প টাকা বিনিয়োগে মোটা রিটার্ন পাওয়া যায়। সেরকমই একটা প্ল্যান হলো এলআইসির জীবন আনন্দ প্ল্যান (LIC Jeevan Anand).

এলআইসি হলো দীর্ঘমেয়াদি সঞ্চয় প্ল্যান (LIC Jeevan Anand). সাধারণত অবসর তহবিল তৈরির জন্য এই প্ল্যান জনপ্রিয়। এর লক ইন পিরিয়ড বেশি। ফলে রিটার্নও ভাল পাওয়া যায়। এই পলিসিতে বিনিয়োগ বোনাসের সুবিধাও রয়েছে। পলিসি হোল্ডারের মৃত্যু হলে নমিনিকে ১২৫ শতাংশ পর্যন্ত ডেথ বেনিফিট দেওয়া হয়। উল্লেখ্য, এলআইসি জীবন আনন্দ প্ল্যানে ন্যূনতম সাম অ্যাসিওর্ডের পরিমাণ ১ লাখ টাকা।

তবে সর্বোচ্চ পরিমাণের কোনও সীমা নেই। প্রতিমাসে মাত্র ১৩৫৮ টাকা বিনিয়োগ করলেই মেয়াদ শেষে ২৫ লাখ টাকা করে পাবেন গ্রাহকরা। এলআইসির এই পলিসিতে বিনিয়োগকারীকে প্রতিদিন ৪৫ টাকা বিনিয়োগ করতে হবে। অর্থাৎ এক মাসে মোট বিনিয়োগের পরিমাণ দাঁড়াবে ১৩৫৮ টাকা অর্থাৎ বছরে দিতে হবে ১৬৩০০ টাকা। জীবন আনন্দ প্ল্যানের লক ইন পিরিয়ড ১৫ থেকে ৩৫ বছর (LIC Jeevan Anand).

Income Tax Notice (ইনকাম ট্যাক্স নোটিশ)

তবে এই পরিমাণের জন্য প্ল্যানের মেয়াদ হওয়া উচিত ৩৫ বছর। তাহলেই ম্যাচিউরিটির সময় হাতে আসবে ২৫ লাখ টাকা। এলআইসি জীবন আনন্দ নীতিতে বিনিয়োগকারীরা আরও অনেক সুবিধা পান। এর মধ্যে রয়েছে দুর্ঘটনাজনিত মৃত্যু, অক্ষমতা, মেয়াদি নিশ্চয়তা এবং গুরুতর অসুস্থতার কভার। দুর্ঘটনা বা মৃত্যুতে বিমার পরিমাণ বাড়ানো যায়। বর্তমানে এলআইসির এই প্ল্যানে (LIC Jeevan Anand) ন্যূনতম বিমার পরিমাণ হল ১ লক্ষ টাকা৷

এখন থেকে 30 হাজারের বেশি টাকা রাখলেই বন্ধ হবে ব্যাংক একাউন্ট? RBI কি জানালো?

তবে, বিনিয়োগকারী বিমার পরিমাণ এবং দাবির পরিমাণ বাড়াতে পারেন। এলআইসি জীবন আনন্দ নীতিতে বিনিয়োগ করার জন্য আধার কার্ড, ব্যাংক একাউন্ট, মোবাইল নম্বর, প্যান কার্ডের মতো ডকুমেন্টসগুলি অত্যন্ত গুরুত্বপূর্ণ। এক্ষেত্রে উল্লেখ্য, অফলাইনের পাশাপাশি অনলাইনেও এই পলিসি কেনা যায়। প্রতি মাসে, ছয় মাস অন্তর বা বছরে একবার প্রিমিয়াম দেওয়ারও সুবিধা রয়েছে। সব মিলিয়ে, এলআইসির এই নতুন স্কিমে সুবিধা পেতে চলেছেন দেশের অসংখ্য সাধারণ মানুষই (LIC Jeevan Anand).
Written by Sampriti Bose.

পোস্ট অফিসে মাত্র 5 বছর টাকা জমিয়ে পাবেন 14 লক্ষ টাকা। একসাথে নতুন স্কিম। 28 লক্ষ রিটার্ন সঙ্গে ভারত সরকারের গ্যারান্টি।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button