ব্যাংকিং

Income Tax Notice – ব্যাংক একাউন্টে এই 5 টি ভুল করলেই ইনকাম ট্যাক্স নোটিশ পাঠাচ্ছে। গ্রাহকরা সতর্ক হন।

এবার পাঁচটি ট্রানজাকশানের বিষয়ে গ্রাহকদের নোটিশ পাঠাচ্ছে আয়কর বিভাগ (Income Tax Notice). নগদ লেনদেনের পাশাপাশি গ্রাহকদের লেনদেনের প্রতিও নজর রাখছে কেন্দ্রীয় সরকার। আর তাই মূলত আর্থিক জালিয়াতি রুখতেই আয়কর বিভাগের (Income Tax Department). তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আয়কর বিভাগের তরফে যে পাঁচটি বিষয়ের উপর নজর রাখা হচ্ছে সেই বিষয় গুলি হলো (Income Tax Notice).

Income Tax Notice For These 5 Transactions.

Bank Account Cash Deposits

সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস অর্থাৎ সিবিডিটি এর নিয়ম অনুসারে, যদি কোনো ব্যক্তি একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি নগদ জমা করেন, তবে সেই তথ্য আয়কর বিভাগকে জানানো হয়। এমনকি যদি একজন ব্যক্তির একাধিক একাউন্টে টাকা জমা থাকে এবং সেক্ষেত্রে একই প্যান ও আধার নম্বর থাকলে ডিপার্টমেন্টকে জমা করা পরিমাণ সম্পর্কে তথ্য দেয়। এমন পরিস্থিতিতে আয়কর বিভাগ গ্রাহককে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে (Income Tax Notice).

Fixed Deposit Investment

গ্রাহক যদি একটি আর্থিক বছরে একটি ব্যাংক একাউন্টে ১০ লক্ষ টাকার বেশি নগদ বা ফিক্স ডিপোজিট একাউন্টে জমা করেন তাহলে আয়কর বিভাগ তাকে তার জমা লেনদেনের বিষয়ে নোটিশ পাঠাতে পারে এবং আয় বা অর্থের উৎস সম্পর্কে তথ্য চাইতে পারে। সঠিক তথ্য না দিলে ব্যবস্থা নেওয়া হতে পারে (Income Tax Notice).

Share Market Mutual Fund And Gold Bond

অনেকে শেয়ার, মিউচুয়াল ফান্ড, ডিবেঞ্চার বা বন্ডে বিনিয়োগকে একটি ভালো বিকল্প হিসেবে বিবেচনা করে। এই ধরনের বিনিয়োগ অর্থ সঞ্চয় করার অভ্যাসও গড়ে তোলে কিন্তু যদি কেউ শেয়ার, মিউচুয়াল ফান্ড ডিবেঞ্চার বা বন্ড কেনার জন্য ১০ লক্ষ টাকা বা তার বেশি অর্থ লেনদেন করে তবে তথ্য আয়কর বিভাগকে জানানো হয়। সেক্ষেত্রে আয়কর বিভাগ তাকে প্রশ্ন করতে পারে, তিনি কোথা থেকে নগদ টাকা পেয়েছেন (Income Tax Notice).

Bank Account (ব্যাংক একাউন্ট)

Credit Card Bill Payment

ক্রেডিট কার্ডের ব্যবহার আজকাল সাধারণ হয়ে উঠেছে এবং কখনো কখনো ব্যবহারকারীদের বিল কয়েক লক্ষ টাকায় পৌঁছে যায়। কিন্তু যদি গ্রাহকের মাসিক ক্রেডিট কার্ডের বিল ১ লাখ টাকার বেশি হয় এবং তিনি তা নগদে দিতে চান তাহলে আয়কর বিভাগ তাকে তার অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। তিনি যদি একটি আর্থিক বছরে অনলাইন বা অফলাইন যে কোনো উপায়ে ১০ লাখ টাকা বা তার বেশি অর্থ প্রদান করেন তাহলে আয়কর বিভাগ তাকে প্রশ্ন করতে পারে তার অর্থের উৎসের বিষয় (Income Tax Notice).

স্টেট ব্যাংকের নতুন স্কিম। 5 লক্ষ দিন 10 লক্ষ রিটার্ন নিন। খুশি হয়েছে কোটি কোটি মানুষ।

Huge Amount Property Buy And Sell

কোনো ব্যক্তি যদি সম্পত্তি কেনার সময় ৩০ লক্ষ টাকা বা তার বেশি নগদ লেনদেন করেন, তাহলে আয়কর বিভাগ থেকে সতর্ক থাকতে হবে। সম্পত্তি রেজিস্টার আয়কর বিভাগকে অবহিত করে, ফলে তাকে অর্থের উৎস সম্পর্কে জিজ্ঞাসা করতে পারে। এমতাবস্থায় গ্রাহকদের উচিত নিজেদের ট্রানজাকশনের বিষয়ে সঠিক নজর রাখা (Income Tax Notice).
Written by Sampriti Bose.

দেশের 40 কোটি জনগণকে টাকা দেবে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের মানুষ এইভাবে আবেদন করুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button