ব্যাংকিং

SBI – ষ্টেট ব্যাংক গ্রাহকদের জন্য জরুরি আপডেট, সকলের জানা উচিত।

ষ্টেট ব্যাংক অফ ইন্ডিয়া বা SBI হল ভারতের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক। আর এক পরিসংখ্যান অনুসারে এই ব্যাংকে দেশের প্রায় অর্ধেক ব্যাংক গ্রাহকদের সেভিংস একাউন্ট (Savings Account) আছে। কিন্তু এবারে সকলের নিজেদের এই ব্যাংক সম্পর্কে একটি জরুরি আপডেট জেনে নেওয়া উচিত। এবার সামনে এলো দেশের সর্ববৃহৎ রাষ্ট্রায়ত্ত ব্যাংক SBI এর ত্রৈমাসিক ফলাফল। আর এতেই মাথায় হাত এসবিআই আধিকারিকদের। কারণ ত্রৈমাসিক ফলাফল অনুযায়ী, এসবিআই এর কয়েক কোটি টাকার লোকসান হয়েছে বলে সূত্রের খবর।

SBI Customers Should Know This News.

ভারতবর্ষের কয়েক কোটি মানুষ এসবিআইকে তাদের আর্থিক লেনদেনের ক্ষেত্রে সবথেকে নির্ভরযোগ্য ব্যাংক বলে মনে করেন। দেশের কয়েক কোটি মানুষের একাউন্ট রয়েছে এই ব্যাংকে। কিন্তু, সম্প্রতি এই SBI ব্যাংকের কয়েক কোটি টাকা লোকসান হয়েছে বলে জানা গিয়েছে। আসলে এখন দেশের বৃহত্তম ব্যাংক State Bank Of India এর অবস্থা মোটেই ভালো যাচ্ছে না। সম্প্রতি যে চমকে দেওয়ার মতো তথ্য প্রকাশ্যে এনেছে এসবিআই।

সেটি দেখা ও শোনার জন্য হয়তো কেউই প্রস্তুত ছিল না। যার ফলে এসবিআই এর এই লোকসানে বড়ো ধাক্কা খেয়েছেন SBI এর গ্রাহকরা। শুধু গ্রাহকরাই নয় অবাক হয়ে গিয়েছেন এসবিআই এর আধিকারিকরাও।সম্প্রতি এসবিআই সেপ্টেম্বর ত্রৈমাসিকের ফলাফল ঘোষণা করেছে, যার মধ্যে সংস্থাটি ২৬০০ কোটি টাকার লোকসানের সম্মুখীন হয়েছে।

প্রথম ত্রৈমাসিকে SBI ১৭০০০ কোটি টাকা মুনাফা করেছিল, তবে দ্বিতীয় ত্রৈমাসিকে এসবিআই মাত্র ১৪৩৩০ কোটি টাকা নিট মুনাফা করতে সক্ষম হয়েছিল। যার ফলে এবার মহা সমস্যার সম্মুখীন হতে চলেছে এই সর্ববৃহৎ ব্যাংক। মনে করা হচ্ছিল যে তৃতীয় ত্রৈমাসিকে হয়তো কোনও বড় অঙ্ক নিয়ে বাজিমাত করবে এসবিআই। কিন্তু তা আর হবে না বলে আশঙ্কা করা হচ্ছে।

New Govt Scheme (নতুন সরকারি প্রকল্প)

যদিও অন্য একটি হিসেবে দেখা যাচ্ছে, গত বছরের দ্বিতীয় প্রান্তিক ও চলতি বছরের দ্বিতীয় প্রান্তিকে ব্যাংকটির নিট মুনাফা বেড়েছে ৮ শতাংশ। একই সঙ্গে ব্যাংকটির সুদ থেকে আয়ও বেড়েছে। ফলে কিছুটা হলেও স্বস্তি বেড়েছে এক্ষেত্রে। এদিকে এই মুনাফার ঘাটতির সরাসরি প্রভাব পড়তে চলেছে গ্রাহকদের ওপরে। কারণ আগে বলা হচ্ছিল, উৎসবের মরশুম ও নতুন বছরকে সামনে রেখে এসবিআইয়ের তরফ থেকে বিভিন্ন অফার আনা হতে পারে।

Blue Aadhaar Card – পশ্চিমবঙ্গে চালু হলো নীল রঙের আধার কার্ড। কি কি সুবিধা পাবেন জেনে নিন।

কিন্তু এখন তা হওয়ার সম্ভাবনা একপ্রকার নেই বললেই চলে অর্থাৎ SBI এর এই লোকসান গ্রাহকদের উপরে বেশ ভালো রকমেরই প্রভাব ফেলেছে বলা যায়। কিন্তু এই নিয়ে গ্রাহকদের চিন্তা করতে হবে না বলেই মনে করছেন অনেকে। কারণ, এই লোকসানের প্রভাব সরাসরি গ্রাহকদের জমানো পুঁজির ওপরে পড়বে না বলেই মনে করছেন অনেক আর্থিক বিশেষজ্ঞ।
Written by Sampriti Bose.

WB Health Recruitment 2023 – রাজ্যের স্বাস্থ্য বিভাগে প্রচুর কর্মী নিয়োগ। চাকরি হবে নিজের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button