সরকারি নথি

Ration Card – রেশন কার্ড গ্রাহকদের মুখে হাসি ফুটল। বদলে গেল পুরনো নিয়ম। সরকারের বড় সিদ্ধান্ত।

বদলে গেল নিয়ম। দেশের রেশন কার্ড ধারকদের (Ration Card Holders) জন্য এলো বিরাট খবর‌। দেশের বিভিন্ন রেশন দোকানে বসানো হতে চলেছে ই পশ মেশিন। মূলত রেশন বন্টন ব্যবস্থায় বিভিন্ন কারচুপি রুখতেই কেন্দ্রীয় সরকারের তরফে এরূপ নিয়ম জারি করা হয়েছে বলে জানা গিয়েছে। রেশন কার্ড একটি গুরুত্বপূর্ণ সরকারি নথি। এই রেশন কার্ড ছাড়া সাধারণ মানুষের জীবন একপ্রকার অচল।

Good News For Ration Card Holders In India.

এবার এই Ration Card নিয়েই প্রকাশ্যে এল বড় আপডেট। দেশের কোটি কোটি রেশন কার্ডধারীদের জন্য রয়েছে দারুন সুখবর। এখন শুধু দিল্লি এনসিআর (Delhi NCR) নয়, উত্তরপ্রদেশ (Uttarpradesh), বিহার (Bihar), রাজস্থান (Rajasthan), পাঞ্জাব (Punjab), মধ্যপ্রদেশ (Madhyapradesh), পশ্চিমবঙ্গ (West Bengal), ঝাড়খণ্ড (Jharkhand) এবং ছত্তিশগড়ের (Chattishgarh) মতো রাজ্য গুলিতে রেশন বণ্টনে বিঘ্নের অভিযোগ থাকবে না।

২০২৪ সালের ১ মার্চের পর রেশন কার্ডধারীরা বিতরণে ঝামেলা সহ অন্যান্য ধরনের সমস্যা থেকে মুক্তি পাবেন।গ্রাম ও গ্রামাঞ্চলে বসে থাকা ক্রেতা ও দোকানদারদের জেলা সদরে বসে নজরদারি করবেন আধিকারিকরা। জেলা সরবরাহ দফতরে বসা আধিকারিকরা কিংবা দিল্লিতে বসে থাকা আধিকারিকরা, সকলেই এখন পিডিএস (PDS) দোকান গুলিতে বিশেষ নজর রাখবেন (Ration Card).

মূলত সারা দেশে ই পশ মেশিন বসানো হচ্ছে। এই মেশিনের মাধ্যমে এখন গ্রামে বসে থাকা মানুষেরা রেশন পাবেন। একই সঙ্গে দোকানদার কত কম গম ও চাল দিচ্ছেন সে তথ্যও পাওয়া যাবে। দেশের অনেক জায়গায় Ration Card গ্রাহকদের কাছ থেকে অভিযোগ এসেছে যে গম এবং চাল ওজনে কম দেওয়া হচ্ছে। অনেকেই রাজ্যের জেলা খাদ্য দপ্তরে অভিযোগ জানাতেন এই বিষয়ে।

PAN Card (প্যান কার্ড)

তবে, ২০২৪ সালের ১ মার্চ থেকে দেশের কোটি কোটি Ration Card গ্রাহকদের আর রাজ্যের জেলা সরবরাহ দফতরে অভিযোগ জানাতে হবে না। সারা দেশে ৮০ কোটিরও বেশি রেশন কার্ডধারীদের কম ওজনের বিষয়ে আর অভিযোগ করতে হবে না, কারণ জেলা সরবরাহ বিভাগের আধিকারিকদের পাশাপাশি রাজ্য ও দিল্লিতে বসে থাকা আধিকারিকরা রেশনের পরিমাপকে গণ্ডগোল হতে দেবেন না (Ration Card).

এবার থেকে টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন। লাইনে দাঁড়ানোর দিন শেষ।

গ্রাম ও গ্রামাঞ্চলে বসে থাকা ক্রেতা ও দোকানদারদের জেলা সদরে বসে নজরদারি করবেন আধিকারিকরা। আর এর ফলে গ্রাহকদের বিশেষ সুবিধা হবে বলেই মনে করা হচ্ছে। দেশের কোটি কোটি মানুষরা এই Ration Card এর মাধ্যমে নিজেদের ভরণপোষণ চালান। আর এই কারণের জন্য সরকার ধীরে ধীরে সকল ধরণের দুর্নীতি দমন করার জন্য নানা ধরণের পদক্ষেপ নিচ্ছে।
Written by Sampriti Bose.

রাজ্যে লাখ লাখ আধার কার্ড বাতিল। এক ক্লিকে আধার কার্ড চালু আছে কিনা দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button