ব্যাংকিং

Cash Withdrawal – এবার থেকে টাকা তোলার নিয়মে বড় পরিবর্তন। লাইনে দাঁড়ানোর দিন শেষ।

এখন থেকে লাইনে দাঁড়িয়ে এটিএম কার্ড (Cash Withdrawal) ব্যবহার করে টাকা তোলার দিন শেষ। এবার ওটিপি (OTP) দিয়ে বাড়ির পাশের দোকান থেকে টাকা তুলতে পারবেন গ্রাহকেরা। গ্রাহকদের সুবিধার্থে চালু করা হলো ভার্চুয়াল এটিএম। আজকাল বেশিরভাগ মানুষই UPI অর্থাৎ ইউনিফায়েড পেমেন্টস ইন্টারফেস ব্যবহার করে। নগদের পরিবর্তে অনলাইনে লেনদেন করতেই এখন মানুষ বেশি স্বাচ্ছন্দ্যবোধ করায় বেড়েছে ইউপিআইয়ের ব্যবহার।

Cash Withdrawal Using OTP In Just Few Minutes.

তাই অন্য রাজ্যে ঘুরতে গেলে কিংবা কাজের সুত্রে অন্য কোথাও গেলে অনেকেই নিজের সঙ্গে নগদ কম রাখেন। যদিও ইউপিআই (UPI Cash Withdrawal) চলে আসার পর থেকে ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ডের ব্যবহার কমেছে। অনেকেই এখন আর এই কার্ড গুলি সর্বক্ষণ সঙ্গে রাখেন না। তবে হঠাৎ করেই যদি নগদের প্রয়োজন পড়ে, তখন মানুষকে পড়তে হয় বিপাকে। হন্যে হয়ে এটিএম খুঁজতে হয় টাকা তোলার জন্য।

তবে, এবার এই সমস্যার দিন শেষ হতে চলেছে। কারণ এবার থেকে নগদের দরকার হলেই আর এটিএমে যেতে হবে না। এমনকি ক্রেডিট কার্ড কিংবা ডেবিট কার্ডের (Debit Card Cash Withdrawal) প্রয়োজন পড়বে না। শুধুমাত্র ওটিপি থাকলেই যাবতীয় কাজ সেরে নেওয়া যাবে। এবার গোটা দেশবাসীর সুবিধার্থে চণ্ডীগড়ের একটি ফিনটেক সংস্থা এমনই একটি ‘ভার্চুয়াল এটিএম’ (Virtual ATM Cash Withdrawal) নিয়ে এসেছে, যার মাধ্যমে আর মানুষকে কোনো রকম সমস্যার সম্মুখীন হতে হবে না

সংস্থাটি জানিয়েছে যে, গ্রাহকের সঙ্গে মোবাইল ফোন থাকলেই দোকান থেকেও টাকা তোলা যাবে, তবে সেক্ষেত্রে প্রয়োজন পড়বে ওটিপির (OTP Cash Withdrawal). চণ্ডীগড়ের যে সংস্থাটি ‘ভার্চুয়াল এটিএম’ চালু করেছে, তার নাম পেমার্ট ইন্ডিয়া। এই ব্যবস্থায় ডেবিট এবং ক্রেডিট কার্ড (Credit Card Cash Withdrawal) ছাড়া এবং হার্ডওয়্যার বিহীন সম্পূর্ণ ভার্চুয়ালি ক্যাশ তোলা যাবে। সংশ্লিষ্ট সংস্থার সিইও অমিত নারাং এই ব্যবস্থার নাম দিয়েছেন ‘ভার্চুয়াল এটিএম’।

এই ব্যবস্থার মাধ্যমে টাকা তুলতে গেলে শুধু দরকার হবে একটি স্মার্টফোনের এবং সেই ফোনের মধ্যে থাকতে হবে ইন্টারনেট সংযোগ ও মোবাইল ব্যাংকিং অ্যাপ। এতে প্রয়োজন পড়বে না কোনোরকম ডেবিট বা ক্রেডিট কার্ডের পিন মনে রাখার। যদি কোনো ব্যক্তি ভার্চুয়াল এটিএমের মাধ্যমে টাকা তুলতে চান, তবে তাকে নিজের ফোনে থাকা মোবাইল ব্যাংকিং অ্যাপের মাধ্যমে টাকা তোলার আবেদন পাঠাতে হবে (Cash Withdrawal).

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

সেই সঙ্গে ফোনে আসবে একটি ওটিপি, যা পেমার্ট ইন্ডিয়া সংস্থার তালিকাভুক্ত দোকানে গিয়ে দেখালেই সঙ্গে সঙ্গে গ্রাহক নগদ পেয়ে যাবেন। গ্রাহকরা ভার্চুয়াল এটিএমের মাধ্যমে ১০০ টাকা থেকে সর্বাধিক ২০০০ টাকা অবধি তুলতে পারবেন। এর মাধ্যমে এক মাসে সর্বোচ্চ ১০০০০ টাকা পর্যন্ত তোলা যেতে পারে। পেমার্ট ইন্ডিয়ার দাবি, গত ৬ মাস ধরে আইডিবিআই ব্যাংকের (IDBI Bank) গ্রাহকদের এই পরিষেবা দিচ্ছেন তারা (Cash Withdrawal).

নোটের গায়ে লেখা আছে? লেখা থাকলেই নোট বাতিল! RBI কি জানালো।

এমনকি জম্মু-কাশ্মীর ব্যাংক এবং করুর বৈশ্য ব্যাংকের সঙ্গেও তাদের চুক্তি রয়েছে। এই মুহূর্তে চণ্ডীগড়ের পাশাপাশি দিল্লি, চেন্নায়, হায়দ্রাবাদ, মুম্বইয়ের বেশ কিছু জায়গায় এই ভার্চুয়াল এটিএম পরিষেবা রয়েছে। যদিও কলকাতায় এখনো অবধি এই পরিষেবা চালু হয়নি। দেশের গ্রাহকদের জন্য চালু করা এই বিশেষ পদক্ষেপটির ফলে দেশের গ্রাহকদের অনেক বেশি সুবিধা হতে চলেছে বলেই মনে করা হচ্ছে (Cash Withdrawal).
Written by Sampriti Bose.

টাকার দরকার হলে মাত্র 5 মিনিটে পাবেন। বাজাজ ফাইন্যান্স পার্সোনাল লোন আবেদনের প্রক্রিয়া জানুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button