সরকারি নথি

PAN Card – এই কাজ করলেই প্যান কার্ড গ্রাহকদের জরিমানা দিতে হবে। আগে জেনে সতর্ক হন।

প্যান কার্ড (PAN Card) ব্যবহারের ক্ষেত্রে এবার নয়া নিয়ম জারি করল আয়কর বিভাগ (Income Tax Department). এখন থেকে নিজের নামে একটার বেশি প্যান কার্ড ব্যবহার করতে পারবেন না গ্রাহকরা। একাধিক প্যান কার্ড ব্যবহার করলে দিতে হবে জরিমানা। বিভিন্ন জালিয়াতি রুখতেই আয়কর বিভাগের তরফে এরূপ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে।

PAN Card Holders Will Know This Important Rule.

প্যান বা পার্মানেন্ট একাউন্ট নম্বর (PAN Card) হল ভারতের একটি পরিচয়পত্র। আয়কর বিভাগ এই পরিচয় পত্র দিয়ে থাকে। দেশের মধ্যে বিভিন্ন আর্থিক লেনদেনের জন্য এই প্যান নম্বর থাকা আবশ্যক। এই নম্বরের ভিত্তিতেই কোনও ব্যক্তি বা সংস্থার আর্থিক লেনদেনের হিসাব রক্ষিত হয়। প্যানের ভিত্তিতেই জমা হয় আয় কর। ব্যাংকে একাউন্ট (Bank Account) খুলতেও লাগে এই পরিচয়পত্র।

বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই প্যান কার্ড (PAN Card) ব্যবহার করে থাকেন। কিন্তু, এই প্যান কার্ড থাকার বা রাখার কিছু নিময় আছে। নিজের নামে একটি প্যান নম্বরই বানাতে পারেন প্রত্যেকে। যদি দুটি প্যান নম্বর কোনো ব্যক্তির নামে থাকে তাহলে তা অপরাধের সামিল। সেক্ষেত্রে তাকে সাজার মুখে পড়তে হতে পারে। ডুপ্লিকেট প্যান কার্ড (PAN Card) থাকা কখনই কাম্য নয়। ধরা পড়লেই বিপদ।

আয়কর বিভাগ কঠোর ব্যবস্থা নেবে তার বিরুদ্ধে। সম্প্রতি আয়কর বিভাগের তরফে জানানো হয়েছে প্যান কার্ডে (PAN Card) এরকম করলেই মোটা টাকা জরিমানা দিতে হবে গ্রাহকদের। সাধারণত কোনও ব্যক্তির নামে একটি প্যান নম্বরই ইস্যু হয়, কিন্তু কখনও কখনও একাধিক আবেদন গ্রাহ্য হয়ে একাধিক নম্বর তৈরি হতে পারে। তা যদি হয়ে থাকে তাহলে একটি নম্বর সঙ্গে সঙ্গে বন্ধ করতে হবে।

Blue Aadhaar Card (নীল আধার কার্ড)

অনেকে অবৈধ ভাবেই পরিচয় জালিয়াতি করে একাধিক প্যান নম্বর তৈরি করায়। তা ধরা পড়লে ১০ হাজার টাকা পর্যন্ত জরিমানা হতে পারে। সেই সংক্রান্ত কোনও জালিয়াতি ধরা পড়লে শাস্তি আরও বাড়বে বই আর কমবে না।প্যান কার্ড (PAN Card) সংক্রান্ত সেই সব নিয়ম মেনে না চললে বড় সড় সমস্যার মুখে পড়তে হবে পারে গ্রাহকদের। সেই সঙ্গে আইনি ব্যবস্থার মুখোমুখি হতে পারেন তারা।

একাউন্টে টাকা ঢুকবে রেশন কার্ড গ্রাহকদের। রাজ্য সরকারের বড় ঘোষণা। মার্চ থেকেই পাবেন।

তাই এখন থেকে প্যান কার্ডের বিষয়ে এই নিয়ম গুলি মেনে চলতে হবে সকলকেই। আর এই নিয়ম না মানলে সমস্যায় পরতে পারেন গ্রাহকেরা। কারণ এখনকার দিনে প্যান কার্ড ছাড়া কোন রকমের আর্থিক লেনদেন করা সম্ভব নয়। সেই জন্য আপনাদের উচিত যে আগামীদিনে এই সকল ধরণের নিয়ম জেনে বুঝে নিয়ে যে কোন ধরণের পদক্ষেপ নেওয়া।
Written by Sampriti Bose.

10 লক্ষ টাকার বেশি রোজগার হলেও আয়কর দিতে হবে না। মোদী সরকারের বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button