সরকারি নথি

Ration Card – ডিসেম্বরে রেশন পাওয়া নিয়ে নতুন খবর, সকল গ্রাহকের জানা উচিত।

চলতি ডিসেম্বর মাসে Ration Card বা রেশন কার্ড এর মাধ্যমে পাওয়া রেশন দ্রব্য বন্টন সংক্রান্ত গুরুত্বপূর্ণ আপডেট জানানো হলো রাজ্য খাদ্য দপ্তরের তরফে। এবার থেকে রেশন সামগ্রীর (Ration Items) ক্ষেত্রে বেশ কিছু পরিবর্তন আনতে চলেছে রাজ্য সরকার। শীতকালে আটার পরিবর্তে মিলতে চলেছে গম। তবে চূড়ান্তভাবে সিদ্ধান্ত এখনো গৃহীত হয়নি বলেই সূত্রের খবর।

West Bengal Ration Card Holders Will Know This Rule.

লোকসভা ভোটের আগে সম্প্রতি ছত্তিসগড়ে সভা করতে এসে দেশবাসীকে আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে রেশন দেওয়ার ঘোষণা করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এদিকে রেশন দুর্নীতি মামলায় (Ration Card) কিছু দিন আগেই গ্রেপ্তার হয়েছেন প্রাক্তন খাদ্যমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিক। এই ঘটনার পরেই রাজ্যের রেশন বন্টন ব্যবস্থা (Ration Card) নিয়ে কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার।

বারিকুল রহমানের যে ময়দাকল থেকে রাজ্য সরকারের খাদ্য দপ্তরে রেশন বিলির (Ration Card) জন্য আটা আসত, সেখানে আটা বন্টন নিয়ে ঘোর অনিয়মের কিছু দৃষ্টান্ত সামনে এনেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। এরপরই রাজ্যের নতুন খাদ্যমন্ত্রী রথীন ঘোষ জানিয়েছেন, রাজ্যের রেশন দোকান গুলিতে ডিসেম্বর মাসের মধ্যেই নতুন ইলেকট্রনিক ওজন যন্ত্র পৌঁছে যাবে।

ATM New Rules (এটিএম কার্ড নিয়ে নতুন নিয়ম)

এবার থেকে উপভোক্তারা সঠিক ওজনের রেশন সামগ্রী (Ration Card) পাওয়ার সাথে সাথেই তা খাদ্য দপ্তরের অফিশিয়াল পোর্টালে নথিভুক্ত হয়ে যাবে। উল্লেখ্য, গত মাসেই রাজ্যের রেশন ডিলাররা তাদের প্রাপ্য বকেয়া মেটানো ও কমিশন বৃদ্ধির জন্য অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশন এর সম্পাদক ও সদস্যদের সাথে বৈঠক করে পশ্চিমবঙ্গে রেশন বন্টন বন্ধ করে দেওয়ার হুশিয়ারী দিয়েছিল।

সরকার তাদের দাবি পূরণ না করা পর্যন্ত রেশন বন্ধ রাখার সিদ্ধান্ত নেয় অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস শপ ডিলার্স ফেডারেশনের সদস্যরা। তবে এরই মধ্যে রেশন দুর্নীতিকান্ডে রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রীর গ্রেপ্তার হওয়ায় এই গুরুত্বপূর্ণ পদক্ষেপ গ্রহণ করতে চলেছে রাজ্য সরকার। রাজ্যের রেশন দুর্নীতি রুখতে রাজ্য সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদ্ধতির প্রশংসা করছেন সকলেই।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button