সরকারি কর্মচারী

সরকারি কর্মচারীদের বেতন বৃদ্ধি নিয়ে বড় খবর। জানুয়ারির আগেই বড় সিদ্ধান্ত।

Government Employees বা সরকারি কর্মচারীদের জন্য এক খুবই গুরুত্বপূর্ণ খুশির খবর জানানো হল সরকার পক্ষের তরফ থেকে। আগামী বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুতেই রয়েছে লোকসভা ভোট। আর এই লোকসভা ভোটের আগেই অষ্টম বেতন কমিশনের অধীনে সরকারি কর্মচারীদের বেতন বাড়ানো হতে চলেছে বলে কিছু সূত্র মারফৎ খবর পাওয়া যাচ্ছে। বাড়তে চলেছে সরকারি কর্মীদের পেনশনও।

সরকারি কর্মচারীদের জন্য নতুন পে কমিশন গঠন হতে পারে।

কিছুদিন আগেই মহার্ঘ ভাতা বৃদ্ধি (DA Hike) নিয়ে বড়ো সিদ্ধান্ত জানিয়েছিল সরকারের। সেখানে আগের ৪২ শতাংশের সঙ্গে আরও চার শতাংশ বর্ধিত ডিএ যুক্ত হয়ে বর্তমানে ৪৬ শতাংশ হারে ডিএ পাচ্ছেন কেন্দ্রীয় সরকারি কর্মীরা। সুত্রের খবর অনুযায়ী, নতুন বছরের শুরুতে আরও চার থেকে পাঁচ শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি হতে পারে। সেক্ষেত্রে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের ডিএ (Dearness Allowance) পৌছবে ৫০ শতাংশে।

আর এর ফলে বাড়বে কেন্দ্রীয় সরকারী কর্মীদের বেতন। এখন যদি আরও পাঁচ শতাংশ ডিএ বাড়ে, তবে ৫১ শতাংশে পৌছবে মহার্ঘ ভাতার হার। সে ক্ষেত্রে নতুন বেতন কমিশন গঠনের প্রয়োজন পড়বে। তবে কেন্দ্রীয় সরকারের তরফে এ বিষয়ে এই মুহূর্তেই সিদ্ধান্ত নেওয়া হবে কিনা সেটি নিশ্চিত ভাবে বলা না গেলেও সামনেই লোকসভা ভোট থাকায় তাদের বেতন বাড়ানো হতে পারে বলেই আশাবাদী কেন্দ্রীয় সরকারী কর্মীরা।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন কিংবা পেনশন বাড়ানোর খবর পাওয়া গেলেও পুরনো পেনশন স্কিমকে ফিরিয়ে আনার জন্য অনবরত দাবি জানাচ্ছেন সরকারি কর্মীদের একটা বড় অংশ। বিশেষত দুটি বড় বিভাগ রেল এবং ডিভেন্স ও সিভিল কর্মীরা পুরনো পেনশন স্কিম ফেরানোর জন্য একজোটে দাবি তুলেছেন। এমনকি এই দাবি না মানা হলে অনির্দিষ্ট কালের জন্য ধর্মঘট করবেন তাঁরা।

অপরদিকে লোকসভা ভোটের আগে এই বিষয়গুলিকে করে কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বারংবার তোপ দাগছেন দেশের বিরোধী দলগুলি। তবে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের অসন্তোষ কমাতে শীঘ্রই কেন্দ্রীয় সরকারের তরফে সিদ্ধান্ত নেওয়া হতে চলেছে বলে সূত্রের খবর। আর তাই, লোকসভা ভোটের আগে এখন অত্যন্ত আশাবাদী কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button