ব্যাংকিং

ATM New Rules – ATM কার্ড নিয়ে নতুন নিয়ম জানালো RBI. নতুন পুরনো সব ব্যাংক গ্রাহকেরা জানুন।

ATM New Rules বা এটিএম কার্ড নিয়ে এক জরুরি নিয়মে পরিবর্তন আনল ভারতীয় রিজার্ভ ব্যাংক (RBI). দেশের ATM কার্ড ব্যবহারকারীদের জন্য এলো দারুণ সুখবর। এখন থেকে এটিএম কার্ড ব্যবহার করে টাকা তোলার সময় ব্যাংকের একাউন্ট থেকে টাকা কাটা হয়ে যাওয়ার পরেও এটিএম থেকে কোনো যদি কারণে টাকা না পাওয়া যায় তবে সেই ব্যাংককে জরিমানা দিতে হবে বলে জানালো রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (Reserve Bank Of India).

ATM New Rules Impliment By Reserve Bank Of India.

দেশের মানুষের সুবিধার্থে RBI এর তরফে ঘোষিত এই নতুন নিয়মে স্বাভাবিকভাবেই অত্যন্ত খুশি হয়েছেন দেশের জনগণ। বর্তমানে অধিকাংশ মানুষই ডিজিটাল পদ্ধতিতে পেমেন্ট করতে পছন্দ করে থাকেন। বিভিন্ন উদ্দেশ্যে যখন টাকা লেনদেনের প্রয়োজন হয়, তখন এটিএম এর মাধ্যমেই লেনদেন করে থাকেন প্রায় সকলেই। এই এটিএম ব্যবহারে চটজলদি টাকা (ATM New Rules) তোলা যায় ফলে এটি অত্যন্ত সুবিধাজনক।

কিন্তু কখনও কখনও এটি গ্রাহকদের সমস্যায় ফেলে দেয়। কারণ অনেক সময় এটিএম থেকে টাকা তোলার সময় টাকা বের হয় না, কিন্তু দেখা যায় গ্রাহকের একাউন্ট থেকে সেই টাকা কেটে নেওয়া হয়েছে। মূলত এটিএমে সমস্ত তথ্য সঠিকভাবে প্রবেশ করার পরেও, যদি গ্রাহকের টাকা উত্তোলন না হয় এবং একাউন্ট থেকে ব্যালেন্স কেটে নেওয়া হয়, তবে সে ক্ষেত্রে এটিএমে (ATM New Rules) কোনও প্রযুক্তিগত ত্রুটি থাকতে পারে।

অনেক সময় এটিএম মেশিনে নগদ টাকা আটকে যায়, যার কারণে তা গ্রাহকের কাছে পৌঁছায় না এবং পরিবর্তে ব্যাংক থেকে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। কিন্তু এবার সেই টাকা ফেরত দেওয়ার জন্য, ভারতীয় রিজার্ভ ব্যাংক দেশের প্রতিটা ব্যাংকের (ATM New Rules) জন্য ৫ দিন থেকে ৬ দিন লেনদেনের সময় সীমা নির্ধারণ করল। নিয়ম অনুযায়ী, নির্ধারিত সময়ের মধ্যে গ্রাহকের একাউন্ট থেকে কাটা টাকা ফেরত দিতে হবে সব ব্যাংককে।

যদি এটি না হয় তবে সেই ব্যাংককে, এটিএম (ATM New Rules) ব্যবহারকারীকে প্রতিদিন ১০০ টাকা জরিমানা দেবে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার নিয়ম অনুযায়ী ব্যাংকের থেকে এই জরিমানা পাওয়ার জন্য গ্রাহককে কিছু বিশেষ পদ্ধতি অবলম্বন করে ব্যাংকের কাছে আবেদন করতে হবে। আর এই নতুন ATM New Rules এর ফলে অনেকেই খুবই উপকৃত হতে চলেছে বলে মনে করা হচ্ছে। সেই আবেদন পদ্ধতি গুলি নিম্নরূপ।

সরকারি কর্মচারী (Government Employees)

1) প্রথমত যদি কোনো গ্রাহকের সাথে এটি ঘটে থাকে, তবে প্রথমেই তাকে ব্যাংকের নিকটতম শাখায় গিয়ে এটি সম্পর্কে বলতে হবে এবং গ্রাহক চাইলে ব্যাংকের কাস্টমার কেয়ারে ফোন করেও এই তথ্য দিতে পারে। এরপরে ব্যাংকের তরফে গ্রাহকের অভিযোগ নথিভুক্ত করা হবে এবং ব্যাংক বিষয়টির তদন্ত করবে।
2) গ্রাহকের অভিযোগের সত্যতা পাওয়া গেলে ৫ থেকে ৬ দিনের মধ্যে গ্রাহকের একাউন্টে টাকা ফেরত দেওয়া হবে। কিন্তু এর মধ্যে, গ্রাহকের ATM New Rules এবং তার মোবাইলে প্রাপ্ত বার্তাগুলি সুরক্ষিতভাবে রাখতে হবে কারণ সেটিকে এটিএম লেনদেনের প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে।

3) যদি ব্যাংকে অভিযোগ করার ৩০ দিনের মধ্যে গ্রাহকের একাউন্টে টাকা ফেরত না আসে, সেক্ষেত্রে এই বিষয়ে অভিযোগ নিষ্পত্তি বিভাগের সিনিয়র অফিসারের কাছে অভিযোগ করতে পারেন গ্রাহক। তাই যদি কখনো দেশের কোনো গ্রাহকের সাথে এমন কিছু হয়ে থাকে তাহলে আর চিন্তা করার দরকার নেই। উপরে উল্লিখিত পদ্ধতি গুলি ব্যবহার করে তিনি কয়েক দিনের মধ্যেই তার (ATM New Rules) টাকা ফেরত পাবেন। ‌‌
Written By Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button