সরকারি নথি

Free Ration – বিনামূল্যে রেশন পাওয়া নিয়ে সরকারের বড় সিদ্ধান্ত। গ্রাহকদের মাথায় হাত।

এবার কেন্দ্রীয় সরকারের তরফে দেশের সকল সাধারণ মানুষের জন্য Free Ration সংক্রান্ত নতুন আপডেট ঘোষণা করা হল। নতুন আপডেট অনুযায়ী, চলতি জানুয়ারি মাসের ১০ জানুয়ারি থেকে ২৫ জানুয়ারির মধ্যে রেশন দোকান থেকে রেশন সংগ্রহ (Ration Items List) করতে নির্দেশ দেওয়া হয়েছে গ্রাহকদের। রেশন ব্যবস্থা হল দেশের সাধারণ মানুষের জন্য গুরুত্বপূর্ণ একটি ব্যবস্থা। এই ব্যবস্থার মাধ্যমে কম খরচে খাদ্য সামগ্রী পৌঁছে দেওয়ার বন্দোবস্ত করে থাকে কেন্দ্র।

Free Ration Important News In Uttarpradesh.

মূলত করোনাকালীন সময় থেকে এই রেশন ব্যবস্থাতেই সম্পূর্ণ বিনামূল্যে পাওয়া যাচ্ছে খাদ্য সামগ্রী (Free Ration). রেশন ব্যবস্থার মাধ্যমে দেশের সাধারণ মধ্যবিত্ত থেকে শুরু করে নিম্নবিত্ত শ্রেণীর মানুষদের স্বল্প মূল্যে অথবা বিনামূল্যে খাদ্য সামগ্রী তুলে দেওয়ার বন্দোবস্ত করা হয়ে থাকে প্রতি মাসে। তবে, অনেক সময় অযোগ্য ব্যক্তিদের রেশন দেওয়ার অভিযোগ তুলতেন গ্রাহকেরা।

তাই এবার জাতীয় খাদ্য নিরাপত্তা মিশনের (National Food Security Mission) নতুন নিয়ম অনুযায়ী যোগ্য ব্যক্তিদের বিনামূল্য রেশন (Free Ration) পরিবহন করতে চলেছে ভারত সরকার (Government Of India). জানুয়ারি মাসে এই রেশন বিতরণের তারিখ নির্দেশিত হয়েছে। এই নির্দেশনা অনুযায়ী, ১০ থেকে ২৫ জানুয়ারির মধ্যে গ্রাহকদের রেশন সংগ্রহ করতে বলে জানা গিয়েছে। উল্লেখ্য, ১ জানুয়ারি থেকে রেশন সরবরাহের (Free Ration) বিষয়ে একটি ধর্মঘট শুরু করেছেন কোর্টেদাররা।

তাই এবার এই অচল অবস্থা কাটাতে এগিয়ে আসলো ভারত সরকার নিজেই। জাতীয় নিরাপত্তা মিশনের অধীনে আমেথি জেলায় এই মুহূর্তে ৩ লক্ষ ৪৫ হাজার ৬৮০ জন রেশন কার্ড ধারী (Ration Card) রয়েছে। তবে এর মধ্যে অন্ত্যোদয় প্রকল্পের (AAY Scheme) অধীনে রয়েছেন ৭০ হাজার ৩৬৮ জন। অন্যদিকে, বিপিএল কার্ড (BPL Card) ধারক ২ লক্ষ ৭৫ হাজার ৩১২ জন। মোট ইউনিট এর সংখ্যা ১৪ লক্ষ ৫৮ হাজার ৭৬০।

এই সব কোটা থেকে ৭৬৫ টি রেশন দোকানে রেশন সরবরাহ করা হয়। মূলত কোর্টেদাররা আগে দাবি করেছিলেন, অল ইন্ডিয়া ফেয়ার প্রাইস সপ ডিলার ফেডারেশনের ব্যানারে তারা এক জানুয়ারি থেকে ধর্মঘট শুরু করেছেন। সেই কারণেই এই মুহূর্তে রেশন দোকান থেকে রেশন (Free Ration) পাওয়া যাচ্ছে না। গত ২৮ ডিসেম্বর তারা ডিএসও কে বলেছিলেন জানুয়ারি মাসে রেশন বিতরণ বন্ধ করবেন তারা।

কোর্টেদার অ্যাসোসিয়েশনের জেলা সভাপতি সন্তোষ সিং বলছেন, এই কোর্টেদাররা প্রতি কুইন্টাল কিছু মাত্র ৯০ টাকা করে কমিশন পান। সেখানেই হরিয়ানা কেরালায় এবং গোয়া তে প্রতি কুইন্টালে ২০০ টাকা করে দেওয়া হয়। তাই এত কম টাকায় একটা পরিবারের টিকে থাকা খুব সমস্যার হয়ে পড়ছে। যত তাড়াতাড়ি সম্ভব ভারত সরকারকে এই প্রসঙ্গে সিদ্ধান্ত গ্রহণ (Free Ration) করা উচিত।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

এই প্রসঙ্গে জেলা সরবরাহ দপ্তরের আধিকারিক নিলেশ উৎপল জানিয়েছেন, এই সংগঠনের আধিকারিকদের দেওয়া স্মারকলিপি বর্তমানে ঊর্ধ্বতন কর্মকর্তাদের কাছে পাঠানো হয়েছে। তাদের সিদ্ধান্তের উপর ভিত্তি করেই পরবর্তী পদক্ষেপ গ্রহণ করবেন ডিএসও। যদিও এখনো পর্যন্ত, কোর্টেদারদের ধর্মঘটের (Free Ration) অবস্থান নিয়ে সরাসরি কিছু জানা যায়নি। পাশাপাশি সরকারের কাছ থেকেও কোনো সুনির্দিষ্ট আশ্বাস পাওয়া যায়নি।

প্যান কার্ড থাকলে এই তথ্য আপনার জন্য। আগে জানলে ভোগান্তি কম হবে।

তার মধ্যেই আবার সরকার এই বিতরণের তালিকা প্রকাশ করেছে। ফলে এই পরিস্থিতিতে এগিয়ে আসতে হবে ভারত সরকারকেই। এখন ভারত সরকার কোর্টেদারদের দাবিকে মেনে নেয় কিনা সেটিই দেখার বিষয়। কিন্তু Free Ration বা বিনামূল্যে রেশন নিয়ে কোন ধরণের সিদ্ধান্ত জানা যায়নি। কবে এই পরিস্থিতি স্বাভাবিক হবে সেই নিয়েও ধোঁয়াশা রয়েছে সব দিকে।
Written by Sampriti Bose.

ভুয়ো রেশন কার্ড নিয়ে কড়া পদক্ষেপ কেন্দ্রের! ধরা পড়লেই শাস্তিমূলক ব্যবস্থা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button