সরকারি নথি

Free Ration – বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া নিয়ে সরকারের গুরুত্বপূর্ণ নির্দেশ।

বিনামূল্যে রেশন (Free Ration) দেবার সময়সীমা আরও ৩ মাস বৃদ্ধি করল মোদী সরকার। যার ফলে, ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যে রেশন পাবেন দেশের রেশন কার্ড (Ration Card) থাকা সমস্ত নাগরিকরা। এতে উপকৃত হবেন দেশের ৮১ কোটিরও বেশি মানুষ। বর্তমানে ভারতবর্ষে (INDIA) এমন অনেক মানুষ রয়েছে যারা দুবেলা দুমুঠো অন্ন খেতে পান না। সমাজের সেই সকল দারিদ্রসীমার নিচে বসবাসকারী মানুষদের জন্য একাধিক প্রকল্প (Government Scheme) চালু করেছে কেন্দ্র ও রাজ্য সরকার।

Free Ration Items Distribution Update By Government Of India.

তার মধ্যে কেন্দ্রের আয়ুষ্মান ভারত (Ayushmann Bharat Yojana), বেটি বাঁচাও বেটি পড়াও (Beti Bachao Beti Padhao), গরীব কল্যাণ অন্ন যোজনার (Garib Kalyan Anna Yojana) এর মতো একাধিক জনদরদী প্রকল্পের পাশাপাশি বিনামূল্যে রেশন সামগ্রী (Free Ration Items) প্রদানও একটি অন্যতম গুরুত্বপূর্ণ প্রকল্প। মূলত কেন্দ্রীয় সরকারের অধীনে AAY, SPHH, PHH একাধিক BPL কার্ডের উপভোক্তারা বর্তমানে এই বিনামূল্যে রেশন সামগ্রী পেয়ে থাকেন খাদ্য দপ্তরের নির্দেশ অনুযায়ী।

আবার RKSY – 1 ও RKSY – 2 এই দুই প্রকার কার্ডে রাজ্য সরকার বিনামূল্যে চাল দিয়ে থাকে। ২০২০ সালে করোনা মহামারীর সময় থেকে কেন্দ্র ও রাজ্য সরকারের যৌথ উদ্যোগে দেওয়া ফ্রি ডবল রেশন (Free Double Ration) দ্রব্য জনগণকে প্রদানের সময়সীমা প্রায় দুই বছর বাড়ানো হলেও বিগত এক বছর থেকে খাদ্য সুরক্ষা আইনে কেন্দ্রের বরাদ্দ রেশন সামগ্রী (Free Ration) কেবলমাত্র BPL তালিকাভুক্ত পরিবার গুলোকে বিনামূল্যে দেওয়া হয়ে থাকে।

তবে এই বছর সেপ্টেম্বরে ফ্রি রেশন সামগ্রী (Free Ration) প্রদান করার মেয়াদ শেষ হয়ে যাওয়ার কথা ছিল , কিন্তু সামনের বছর অর্থাৎ ২০২৪ সালের শুরুর দিকে লোকসভা ভোটের কথা মাথায় রেখে দেশের মানুষের সুবিধার্থে আরো তিনমাস বিনামূল্যে রেশন প্রদানের মেয়াদ বৃদ্ধি করেছে কেন্দ্র। যার ফলে, চলতি বছর অর্থাৎ ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্ত বিনামূল্যেই রেশন পাবেন দেশের সাধারণ মানুষেরা।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (PM Narendra Modi) নেতৃত্বে হওয়া ক্যাবিনেট বৈঠকে এই বড় সিদ্ধান্তটি নেওয়া হয়েছে। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়েল জানিয়েছেন, সরকার খাদ্য সুরক্ষা আইনের আওতায় ৮১.৩ কোটি মানুষকে বিনামূল্যে আনাজ (Free Ration) বিতরণের সময়সীমা আরও ৩ মাস বৃদ্ধির সিদ্ধান্ত হয়েছে। এর ফলে কোষাগার থেকে প্রায় ১ লক্ষ কোটি টাকা বাড়তি খরচ হবে।

Old Coin Sell (পুরনো কয়েন বিক্রি)

এই সিদ্ধান্তের ফলে বিনামূল্যে রেশন প্রকল্প (Free Ration Scheme), প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনার আওতায় ৮০ কোটি মানুষ এই বছর পর্যন্ত বিনামূল্যেই রেশন পাবেন। কেন্দ্রীয় মন্ত্রী পীযূষ গয়েল এর কথায়, কেন্দ্র সিদ্ধান্ত নিয়েছে প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পটিকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের সঙ্গে মিলিয়ে দিতে। চলতি বছরের ডিসেম্বর পর্যন্ত তা জারি থাকবে।

Students – সকল পড়ুয়াদের 3500 টাকা দেওয়া হবে, ঘোষণা করলো রাজ্য সরকার।

মূলত লোকসভা ভোটের আগে দেশের জনসাধারণের উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের নেওয়া এই উদ্যোগকে সাধুবাদ জানিয়েছেন অনেকেই। এছাড়াও অনেকেই মনে করছেন যে লোকসভা ভোট শেষ হওয়া পর্যন্ত এই Free Ration এর সুবিধা কেন্দ্রীয় বা রাজ্য সরকারের তরফে সকলকে দেওয়া হবে। এবারে দেখার অপেক্ষা যে আগামী বছরের জানুয়ারি মাসে এই মর্মে কি নির্দেশিকা জানানো হয়।

WBBPE প্রাইমারী টেট এর মামলা থেকে রেহাই পেলেন প্রাথমিক শিক্ষকেরা। অবশেষে বেঁচে গেল

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button