পড়াশোনা

Students – সকল পড়ুয়াদের 3500 টাকা দেওয়া হবে, ঘোষণা করলো রাজ্য সরকার।

শিক্ষার্থীরা (Students) দেশের ও দশের ভবিষ্যৎ এই কথাটা আমরা সকলেই জানি এবং এই একই কারণের জন্য কেন্দ্রীয় হোক বা রাজ্য সরকার সকলের তরফে নানান প্রকারের সুবিধা ও সাহায্য দেওয়া হয়ে থাকে সকল পড়ুয়াদের। কিন্তু এবারে এক খুবই খুশি হওয়ার মত সিদ্ধান্ত ঘোষণা করলো রাজ্য সরকার। রাজ্যের তফসিলি জাতি ও উপজাতির নবম দশম শ্রেণীর পড়ুয়াদের বার্ষিক বৃত্তি ৩০০০ টাকা থেকে বাড়িয়ে ৩৫০০ টাকা করল রাজ্য সরকার।

Students Will Get Money From State Government.

পড়ুয়াদের (Students) জন্য যা হতে চলেছে এক অত্যন্ত সুখবর। তবে, এই বার্ষিক বৃত্তি পাওয়ার ক্ষেত্রে ১২ থেকে ২০ বছরের বয়সসীমা নির্দিষ্ট করেছে যোগী সরকার বা উত্তরপ্রদেশ সরকার। এই বয়সের শিক্ষার্থীরাই পাবেন এই বার্ষিক বৃত্তির সুবিধা। এক্ষেত্রে উল্লেখ্য, তফসিলি জাতি ও উপজাতির পাশাপাশি নিম্নবর্গের ও দলিত সম্প্রদায়ের পড়ুয়াদেরকেও এই সুবিধার আওতায় আনার পরিকল্পনা করা হয়েছে সরকারি তরফে। তবে নবম ও দশম শ্রেণীর পড়ুয়ারা ছাড়াও যারা এই বৃত্তির সুবিধা পাবেন।

1) দশম শ্রেণী উত্তীর্ণ হয়ে যাওয়া (Students) পড়ুয়ারা যদি পূর্ববর্তী ক্লাসে ন্যূনতম ৫০ শতাংশ নম্বর পেয়ে থাকে তাহলে তারাও এই প্রকল্পের সুবিধা পাওয়ার যোগ্য বলে বিবেচিত হবে।
2) যেকোন অ্যাকাডেমিক কোর্স অর্থাৎ বি.এ, বি.এস.সি, বি.কম ছেড়ে অন্য একটি সমমানের পেশাদার কোর্সে অর্থাৎ বি.টেক, এমবিবিএস ইত্যাদি কোর্সে ভর্তির ক্ষেত্রেও এই স্কিমের সুবিধা দেওয়া হবে। তবে, প্রথম কোর্স ছেড়ে দ্বিতীয় কোর্সে ভর্তির জন্য প্রবেশিকা পরীক্ষা বাধ্যতামূলক।

DA News (বকেয়া মহার্ঘ ভাতার খবর)

উল্লেখ্য, গবেষণার সাথে যুক্ত আছেন যে শিক্ষার্থীরা (Students) তাদের জন্য কিন্তু এই বয়সসীমা প্রযোজ্য হবে না। এছাড়া, ম্যানেজমেন্ট কোর্সের পড়ুয়ারা এই বৃত্তির সুবিধা পাবেন না। প্রতি বছর ৫০ লক্ষেরও বেশি শিক্ষার্থী এই প্রকল্পের সুবিধা পাবেন। ২০২৫ সাল থেকে এই ব্যবস্থা বাধ্যতামূলক করা হবে। এই নতুন ব্যবস্থার ফলে পড়ুয়াদের ভবিষ্যত আরো উজ্জ্বল হয়ে উঠবে বলেই আশাবাদী যোগী সরকার।

West Bengal – অক্টোবরে ফের ছুটি রাজ্যে। পুজোর আগে কতদিন ছুটি থাকবে?

এই সুবিধা আপাতত উত্তরপ্রদেশ সরকারের তরফে সেই রাজ্যের সকল পড়ুয়াদের (Students) জন্য শুরু করা হয়েছে। কিন্তু ভবিষ্যতে এই ধরণের প্রকল্প দেশের সকল রাজ্যে সরকারের শুরু করা উচিত বলে মনে করেন অনেকে। আপনাদের এই বিষয় নিয়ে কি মনে হচ্ছে? নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

Ration Card – রেশন জালিয়াতি নিয়ে সতর্ক করলো সরকার। রেশন তোলার আগে জেনে রাখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button