সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের টাকা পাওয়া নিয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

লোকসভা ভোটের আগে এবার লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Scheme) বিষয়ে বড় ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (CM Mamata Banerjee). শেষ দুয়ারে সরকার ক্যাম্পে (Duare Sarkar Camp) যে সকল উপভোক্তারা লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতা সহ বিভিন্ন প্রকল্পে আবেদন করেছিলেন শীঘ্রই তারা তাদের টাকা পেতে চলেছেন বলে এদিন জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Lakshmir Bhandar Scheme Payment Update.

রাজ্য সরকারের তরফ থেকে চালু করা এই সকল প্রকল্পের মধ্যে রয়েছে কন্যাশ্রী (Kanyashree), যুবশ্রী (Yuvashree), বার্ধক্য ভাতা (Old Age Pension), Lakshmir Bhandar, স্বাস্থ্য সাথী (Swasthya Sathi Scheme) ইত্যাদি। তবে এই সকল প্রকল্পের মধ্যে সবচেয়ে বেশি জনপ্রিয় হয়ে উঠেছে লক্ষ্মীর ভান্ডার। লক্ষ্মীর ভান্ডার প্রকল্প এত বেশি জনপ্রিয় হয়ে ওঠার মূল কারণ হলো এই প্রকল্পের মধ্য দিয়ে প্রতি মাসে মাসে রাজ্যের মহিলাদের নগদ টাকা দেওয়া হয়।

সাধারণ শ্রেণীর মহিলাদের প্রতি মাসে ৫০০ টাকা এবং তপশিলি জাতি ও উপজাতি শ্রেণীর মহিলাদের প্রতি মাসে এক হাজার টাকা করে দেওয়া হয়। কিন্তু বেশ কিছু উপভোক্তা রয়েছেন যাদের টাকা এখনো আটকে রয়েছে। তারা তাকিয়ে রয়েছেন কবে তাদের টাকা নিজেদের একাউন্টে ঢুকবে সেই দিকে। আসলে শেষ দুয়ারে সরকার ক্যাম্পে যে সকল উপভোক্তারা লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar).

বার্ধক্য ভাতা সহ বিভিন্ন প্রকল্পে আবেদন করেছিলেন তারা এখনও Lakshmir Bhandar টাকা পাননি। টাকা না পাওয়ার কারণ হিসাবে কেন্দ্র সরকারের তরফ থেকে বিভিন্ন ক্ষেত্রের টাকা আটকে রাখার কথা জানিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তবে এসবের পরেও এই সকল গ্রাহকরা কবে টাকা পাবেন, এবার তা জানিয়ে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।সম্প্রতি মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বর্ধমান সফরে এসেছিলেন প্রশাসনিক বৈঠকের জন্য। সেখানেই তিনি বিভিন্ন প্রকল্পের উদ্বোধনের পাশাপাশি এদিন জানান।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী প্রকল্প)

নতুন করে ১৩ লক্ষ মহিলাকে লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar) দেওয়া হবে। নতুন করে ৯ লক্ষ বার্ধক্য ভাতা দেওয়া হবে। আর নতুন করে ১০ লক্ষকে কন্যাশ্রী প্রকল্প দেওয়া হবে। মুখ্যমন্ত্রীর এমন ঘোষণায় লোকসভা নির্বাচনের আগে নতুন করে আশার আলো দেখছেন রাজ্যের বাসিন্দারা। অন্যদিকে যারা ইতিমধ্যেই দুয়ারে সরকার এবং সরাসরি মুখ্যমন্ত্রীতে লক্ষ্মীর ভান্ডার সহ বার্ধক্য ভাতায় আবেদন জানিয়েছিলেন।

মোদীর স্বপ্নের প্রকল্প শুরু। এই নথি থাকলেই টাকা দেওয়া হবে।

অথচ এখনো টাকা পাননি তারা আগামী ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকেই Lakshmir Bhandar সুবিধা পেতে শুরু করবেন বলে বড় ঘোষণা করে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের এমন ঘোষণায় টাকা না পেয়ে যারা দুশ্চিন্তার মধ্য দিয়ে কাটাচ্ছিলেন তাদের এদিন দুশ্চিন্তা অনেকটাই দূর হয়েছে‌‌। এই জন্য খুশি হয়েছে সকলে।
Written by Sampriti Bose.

আবারও সুদের হার বাড়ালো কেন্দ্রীয় সরকার! এবার কন্যা সন্তান থাকলেই

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button