সরকারি প্রকল্প

Swasthya Sathi – স্বাস্থ্য সাথী কার্ডের গুরুত্বপূর্ণ নিয়ম বদল। রাজ্যবাসীর কতটা সুবিধা হবে?

এখন থেকে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) থাকলেই প্রাইভেট হাসপাতালে (Private Hospitals) আর ইচ্ছে মতো চিকিৎসা করাতে পারবেন না রোগীরা। নিয়ম বেঁধে দেওয়া হলো রাজ্য সরকারের (Government Of West Bengal) তরফে। এতদিন পর্যন্ত Swasthya Sathi দেখিয়ে রাজ্যের যে কোনো হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা পরিষেবা মিলতো। ফলে উপকার হত গরিব মানুষের। কিন্তু সেই সুবিধা বন্ধ হল এবার। এখন থেকে বিশেষ কিছু ক্ষেত্রে হাসপাতাল গুলিতে গ্রাহ্য করা হবে না এই স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi).

Swasthya Sathi Scheme New Rule.

একথা স্পষ্ট জানিয়ে দিল রাজ্য স্বাস্থ্য দপ্তর। মূলত যাদের স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) রয়েছে তারা বেসরকারি হাসপাতালে গিয়ে কার্ড দেখিয়ে কম দামে চিকিৎসা পাওয়ার দাবি জানাচ্ছেন। এখন বিশেষত অর্থোপেডিক সংক্রান্ত চিকিৎসার ক্ষেত্রেই এই ঘটনাটি ধরা পড়েছে বলে স্বাস্থ্য দপ্তর সূত্রের । এদিকে রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফে বলা হয়েছে, যে সরকারি হাসপাতাল গুলিতে এখন পর্যাপ্ত পরিমাণ পরিকাঠামো তৈরি হয়ে গিয়েছে।

সেক্ষেত্রে মানুষজনের আর শুধু শুধু বেসরকারি হাসপাতাল গুলিতে ভিড় করার কোন দরকারই নেই। কিন্তু তাও তারা সে কথা শুনছেন না। সকলে বেসরকারি চিকিৎসা ক্ষেত্রে যাচ্ছেন এবং স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) দেখিয়ে সুবিধা পাওয়ার চেষ্টা করছেন। বর্তমানে বেসরকারি হাসপাতাল গুলিতে জায়গা কম থাকার সমস্যা রয়েছে। অতিরিক্ত রোগী ভিড় করার ফলে সেখানে অসুবিধার সৃষ্টি হচ্ছে বলে জানিয়েছে স্বাস্থ্য বিভাগ।

সূত্রের খবর অনুযায়ী, মালদা, মুর্শিদাবাদ ইত্যাদি জেলা গুলিতে বেশ কিছু এরকম ঘটনা ঘটেছে। সেক্ষেত্রে বাধ্য হয়ে এবার এই বিষয়ে নিষেধাজ্ঞা দিল স্বাস্থ্য ও পরিবার কল্যাণ দপ্তর। এখন পশ্চিমবঙ্গ রাজ্য স্বাস্থ্য দপ্তরের তরফ থেকে প্রকাশ করা নয়া নির্দেশিকায় স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi Card) ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম উল্লেখ করা হয়েছে। সেখানে বলা হয়েছে, এখন থেকে অর্থোপেডিক চিকিৎসার জন্য যে কোনো রোগীকে প্রথমে সরকারি হাসপাতালেই ভর্তি হতে হবে।

Loksabha Election 2024 (লোকসভা ভোট ২০২৪)

সেখানে তার যথাযথ চিকিৎসার ব্যবস্থা করা হবে। প্রয়োজনে স্বাস্থ্য সাথী কার্ড (Swasthya Sathi) দেখিয়ে কম মূল্যেও পরিষেবা পাওয়া যাবে। এমতাবস্থায় যদি হাসপাতাল কর্তৃপক্ষ ভাবে যে সেই ব্যক্তির চিকিৎসা সেখানে করা সম্ভব নয়, তখনই একমাত্র সেই ব্যক্তি চাইলে কোনো বেসরকারি হাসপাতালে যেতে পারেন। তবে এজন্য অবশ্যই সেই হাসপাতাল কর্তৃপক্ষের কাছ থেকে একটি লিখিত রেফারেন্স নিতে হবে।

মোদীর স্বপ্নের প্রকল্প শুরু। এই নথি থাকলেই টাকা দেওয়া হবে।

ইচ্ছা হলেই কেউ স্বাস্থ্য সাথীর কার্ড দেখে বেসরকারি হাসপাতালে গিয়ে চিকিৎসা করাতে পারবে না। মূলত স্বাস্থ্য সাথীর কার্ড দেখিয়ে চিকিৎসা ক্ষেএের নানা ধরনের দুর্নীতি আটকাতে রাজ্য সরকারের তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে। আর এই নতুন নিয়ম সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন। সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button