সরকারি প্রকল্প

Swarnima Scheme – মোদীর স্বপ্নের প্রকল্প শুরু। এই নথি থাকলেই টাকা দেওয়া হবে।

লোকসভা ভোটের আগে মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে Swarnima Scheme বা স্বর্ণিমা প্রকল্প নিয়ে আসা হল কেন্দ্রীয় সরকারের তরফে। জারি করা হলো নতুন বিজ্ঞপ্তি। এই প্রকল্পের অধীনে মহিলাদের ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ দেওয়া হবে। নতুন এই প্রকল্পের নাম হলো স্বর্ণিমা প্রকল্প (Swarnima Scheme). নরেন্দ্র মোদী (PM Modi) ভারতবর্ষের প্রধানমন্ত্রী হওয়ার পর ভারতবাসীর সুবিধার জন্য বহু প্রকল্প শুরু করেছেন।

Swarnima Scheme Apply Process.

তবে এবার তিনি মহিলাদের স্বনির্ভর করার লক্ষ্যে Swarnima Scheme নামক নতুন প্রকল্পের সৃষ্টি করেছেন। ন্যাশনাল ব্যাকওয়ার্ড ক্লাস ফিনান্স অ্যান্ড ডেভেলপমেন্ট কর্পোরেশনের (NBCFDC) মাধ্যমে এই প্রকল্পটি রূপায়ন করা হয়েছে। মূলত যে সকল মহিলারা আর্থিক সংকটের মধ্যে রয়েছেন তাদের আর চিন্তার কোনো কারণ নেই। কারণ তাদের জন্য সাহায্যের হাত বাড়িয়ে দিয়েছে মোদী সরকার (Modi Government).

এবার তারা ছোট ব্যবসা শুরু করে নিজের পায়ে দাঁড়িয়ে আর্থিক অনটন দূর করতে পারবেন। আর সেই সুযোগ দেবে Swarnima Scheme. মহিলারা এই প্রকল্পের সুবিধা পেলেও সমস্ত ক্যাটাগরির মহিলারা এই প্রকল্পের উপভোক্তা হতে পারবেন না। কেবলমাত্র যারা ওবিসি ক্যাটাগরির মহিলা তারাই এই প্রকল্প থেকে ঋণ নিতে পারবেন। আসলে কেন্দ্রীয় সরকারের এই প্রকল্প রূপায়ণ করার ক্ষেত্রে উদ্দেশ্য হল পিছিয়ে পড়া শ্রেণির মহিলাদের উন্নয়ন করা।

আর এই প্রকল্পের আরও একটি আকর্ষণীয় বিষয় হল এক্ষেত্রে প্রতি মাসে ইএমআই দেওয়ার প্রয়োজন হয় না‌ তিন মাস অন্তর অন্তর ইএমআই জমা দিতে হয়। সুদের পরিমাণও খুব কম। বছরে মাত্র ৫% সুদ দিতে হয়। এই স্বণির্মা ঋণ প্রকল্পের (PM Swarnima Scheme) মাধ্যমে নির্দিষ্ট সময় পরে একজন মহিলার নামে ২ লক্ষ টাকা পর্যন্ত ঋণ নেওয়া যেতে পারে।

Swarnima Scheme সুবিধা কারা পাবেন?

1) স্বর্ণিমা প্রকল্পের মাধ্যমে ঋণ নিতে পারবেন কেবলমাত্র মহিলারাই। এক্ষেত্রে কোনো পুরুষ অগ্রাধিকার পাবে না।2) মহিলাদের ওবিসি ক্যাটাগরির প্রার্থী হতে হবে।
3) ওবিসি ক্যাটাগরির সার্টিফিকেট অবশ্যই থাকতে হবে।
4) পারিবারিক বার্ষিক আয় তিন লক্ষ টাকার মধ্যে থাকতে হবে।

Voter List (ভোটার লিস্ট)

Swarnima Scheme Apply Documents

1) ঋণ গ্রহীতার Aadhaar Card.
2) প্যান কার্ড (PAN Card).
3) ভোটার আইডি কার্ড (Voter ID Card).
4) ব্যবসার প্রমাণপত্র।
5) পারিবারিক আয়ের সার্টিফিকেট।
6) বাসিন্দার সার্টিফিকেট।
7) জাতিগত শংসাপত্রের কপি।

রান্নার গ্যাস বিনামূল্যে দেওয়া হবে। কিভাবে আবেদন করবেন?

www.nbcfdc.gov.in এই লিংকে ক্লিক করে স্বর্ণিমা ঋণ প্রকল্পের (Swarnima Scheme) জন্য আবেদন করতে পারবেন ওবিসি ক্যাটাগরীর মহিলারা। উল্লেখ্য, শুধুমাত্র ব্যবসা শুরু করার কাজেই যে কেবল মহিলারা এই স্বণির্মা প্রকল্পের মাধ্যমে ঋণ পেতে পারেন এমন নয়। পাশাপাশি তারা ব্যবসা সম্প্রসারণ, সন্তানদের শিক্ষার খরচ, বাসস্থান তৈরি এমনকি চিকিৎসা খাতে খরচের জন্য এই ঋণের আবেদন করতে পারবেন।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button