সরকারি নথি

PAN Card – প্যান কার্ড চালু রাখতে জরিমানা দিতে হবে গ্রাহকদের, নইলে কার্ড বাতিল হবে।

প্যান কার্ড (PAN Card) গ্রাহকদের জন্য এক অতি গুরুত্বপূর্ণ খবর সরকারের তরফে জানিয়ে দেওয়া হল। এবার দেশের ১১.৫ কোটি মানুষের প্যান কার্ড বন্ধ করল কেন্দ্রীয় সরকার। মূলত ১১.৫ কোটি মানুষের প্যান কার্ড আধার সঙ্গে যুক্ত না থাকায় সরকারের তরফে এই কঠোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি আরটিআই এর তরফে জবাবে সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা CBDT জানিয়েছে যে আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক (PAN Card Link) করার শেষ সময়সীমা ছিল গত ৩০ জুন।

PAN Card Holders Will Know This News.

যারা নির্ধারিত সময়ের মধ্যে উভয় কার্ড লিঙ্ক করেননি তাদের বিরুদ্ধেই ব্যবস্থা নেওয়া হয়েছে। আর, এর ফলেই চরম সমস্যার মুখোমুখি হয়েছেন দেশের কয়েক কোটি মানুষ। বর্তমানে দেশে প্যান কার্ড (PAN Card) ব্যবহারকারীর সংখ্যা ৭০.২৪ কোটিতে পৌঁছেছে। এর মধ্যে ৫৭.২৫ কোটি লোক আধার কার্ডের সাথে প্যান কার্ড লিঙ্ক (PAN Card Aadhaar Card Link) করেছিলেন নির্ধারিত সময়ের মধ্যে। কিন্তু, প্রায় ১২ কোটি মানুষ এই প্রক্রিয়া অনুসরণ করেননি।

এই ১২ কোটি মানুষের মধ্যে ১১.৫ কোটি মানুষের কার্ড নিষ্ক্রিয় করা হয়েছে। মূলত এই বিষয়ক আরটিআই দায়ের করেছিলেন মধ্যপ্রদেশের আরটিআই এক্টিভিস্ট চন্দ্রশেখর গৌড়। এতে জানানো হয়েছিল যে নতুন প্যান কার্ড গুলি তৈরি করার সময় আধারের সাথে লিঙ্ক করা হবে। এই আদেশটি ১ জুলাই, ২০১৭ এর আগে যারা প্যান কার্ড (PAN Card) তৈরি করেছিলেন তাদের জন্য জারি করা হয়েছিল ৷

আয়কর আইনের 139 A ধারার অধীনে, প্যান কার্ড (PAN Card) এবং আধার লিঙ্ক করা বাধ্যতামূলক করা হয়েছিল। এবার এই আদেশের আওতায়, যারা গত ৩০ জুনের মধ্যে প্যান ও আধার লিঙ্ক করতে ব্যর্থ হয়েছেন মূলত তাদেরই প্যান কার্ড বন্ধ করে দেওয়া হয়েছে কিন্তু তারা ১০০০ টাকা জরিমানা দিয়ে তাদের কার্ড পুনরায় সক্রিয় করতে পারবেন বলে জানা গিয়েছে। সেক্ষেত্রে নতুন প্যান কার্ড তৈরির ফি মাত্র ৯১ টাকা।

মূলত প্যান কার্ড বন্ধ (PAN Card) হয়ে যাওয়ায় মানুষকে অনেক সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। সিবিডিটি এর তথ্য অনুযায়ী, প্যান কার্ড বন্ধ হয়ে যাওয়া ব্যক্তিদের যে সকল সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। আর নিচে উল্লেখিত কোন সমস্যা গুলোর মধ্যে কোনটা যদি আপনাদের সাথে ঘটে তাহলে আপনাদের উচিত জরিমানা দিয়ে হলেও এই লিঙ্ক সম্পন্ন করা, সমস্যা গুলি হল।

1) তারা আয়কর রিটার্ন (PAN Card) দাবি করতে পারবেন না।
2) তাদের ডিম্যাট একাউন্ট খোলা যাবে না এবং মিউচুয়াল ফান্ড ইউনিট কেনার জন্য পেমেন্ট ৫০০০০ টাকার বেশি হওয়া যাবে না।
3) শেয়ার কেনা বেচার জন্য তারা ১ লক্ষ টাকার বেশি দিতে পারবেন না।
4) গাড়ি কেনার ক্ষেত্রে তাদের বেশি ট্যাক্স দিতে হবে।

WBBPE (পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ)

5) Fixed Deposit ও Savings Account ছাড়া Bank Account খোলা যাবে না।
6) ক্রেডিট এবং ডেবিট কার্ড ইস্যু করা হবে না।
7) বীমা পলিসি প্রিমিয়ামের জন্য ৫০,০০০ টাকার বেশি দিতে পারবেন না তারা।
8) তাদের সম্পত্তি ক্রয় ওবিক্রয়ের উপর উচ্চতর কর আরোপ করা হবে।

Ration Card – রেশন গ্রাহকদের জন্য বড় সুখবর ঘোষণা, নতুন পুরনো সবাই এই সুবিধা পাবে।

উক্ত সমস্যা গুলি সমাধানের জন্য অতি শীঘ্রই বন্ধ হয়ে যাওয়া প্যান কার্ডগু লিকে চালু করার জন্য গ্রাহকদের ব্যবস্থা গ্রহণ করতে হবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় সরকারী আধিকারিকরা। আপনারা অনলাইনের মাধ্যমে এই লিঙ্ক করানো সম্পন্ন করে নিতে পারবেন। এছাড়াও সামান্য কিছু টাকার বিনিময়ে আপনারা কোন সাইবার ক্যাফের মাধ্যমেও এই কাজ সম্পন্ন করে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

Mobile Id Card – প্রত্যেক মোবাইলের জন্য দেওয়া হবে আলাদা আইডি নম্বর। লিংক না করলে ফোনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button