সরকারি নথি

Ration Card – রেশন গ্রাহকদের জন্য বড় সুখবর ঘোষণা, নতুন পুরনো সবাই এই সুবিধা পাবে।

পশ্চিমবঙ্গের রেশন কার্ড (Ration Card) গ্রাহকদের জন্য এক খুবই গুরুত্বপূর্ণ খবর প্রকাশিত হল এই উৎসবের মরশুমের মধ্যে। আর এই খবরের জন্য অনেকেই অপেক্ষা করছিলেন এবং এরফলে অনেকেই নতুন নতুন সুবিধা পেতে চলেছে। রেশন কার্ড করার জন্য আর যেতে হবে না বিডিও অফিসে (BDO Office). এখন থেকে বাড়িতে বসেই অনলাইনের মাধ্যমে রেশন কার্ডের জন্য আবেদন করা যাবে। সম্প্রতি রাজ্য সরকারের তরফে জারি করা হলো এই গুরুত্বপূর্ণ আপডেট।

New Digital Ration Card Apply Details From Home.

কিছুদিন ধরেই রেশন দুর্নীতি (Ration Card Fraud) মামলায় উত্তাল গোটা পশ্চিমবঙ্গ। এই মামলায় রাজ্যের প্রাক্তন খাদ্যমন্ত্রী তথা বর্তমান বনমন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করেছে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট বা ED. এরপরই জানা গিয়েছে, গত ১০ বছর ধরে প্রতি মাসে প্রায় ২ কোটি গ্রাহকের রেশন আত্মসাৎ করা হতো পশ্চিমবঙ্গে। যার ফলে এই দুর্নীতির পরিমাণ যে হাজার হাজার কোটি টাকা তা আর বলার অপেক্ষা রাখে না।

এমতাবস্থায়, রেশন সামগ্রী এবং রেশনে খাদ্য বন্টন নিয়ে দুর্নীতির ঘটনায় যখন উত্তাল গোটা বাংলা। ঠিক সেই সময়ই রেশন কার্ড নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট (Ration Card Update) ঘোষণা করল রাজ্য সরকার (Government Of West Bengal) নতুন এই আপডেট অনুযায়ী, এখন থেকে বাড়িতে বসেই রেশন কার্ডের জন্য আবেদন করতে পারবেন রাজ্যবাসী। এইজন্য তাদের আর বিডিও অফিসে যেতে হবে না। বাড়িতে বসে অনলাইনের মাধ্যমে রেশন কার্ডের আবেদন করার জন্য বেশ কিছু পদ্ধতি রয়েছে। সেই পদ্ধতিগুলি নিম্নরূপ।

1) প্রথমে www.food.wb.gov.in এই ওয়েবসাইটে যেতে হবে।
2) এরপর, সেখানে হোমপেজে রেশন কার্ড অপশনে ক্লিক করতে হবে।
3) এবার নতুন একটি পেজ খুলবে। সেখানে বিভিন্ন ক্যাটাগরির মধ্য থেকে অ্যাপ্লাই ফর নিউ রেশন কার্ড (Ration Card) অপশনে গিয়ে তার অন্তর্গত ফর এ ফ্যামিলি অপশনে ক্লিক করতে হবে।

4) এবার আবেদনকারীকে তার মোবাইল নম্বর দিতে হবে।
5) এরপর আবেদনকারীর মোবাইল নম্বরে যে ওটিপি আসবে সেটি নির্দিষ্ট জায়গায় বসাতে হবে।
6) এবার সেখানে পরিবারের কারোর রেশন কার্ড (Ration Card) আছে কিনা, থাকলে সেটি কোন ক্যাটাগরির ইত্যাদি বিষয়গুলি জানতে চাওয়া হবে। এক্ষেত্রে আবেদনকারীকে NO অপশনে ক্লিক করতে হবে, কারণ তিনি তাঁর বাড়ির কারোর রেশন কার্ড না থাকাতেই একেবারে নতুন রেশন কার্ডের জন্য আবেদন করছেন।

7) এবার আবেদনকারীর কাছে তিনি সাবসিডি রেশন কার্ড (Ration Card) করতে চাইছেন নাকি কেবলমাত্র পরিচয়পত্র হিসাবে ব্যবহারের জন্য রেশন কার্ড করতে চাইছেন, সেটি জানতে চাওয়া হবে।
8) সাবসিডি যুক্ত খাদ্যশস্য পাওয়ার জন্য রেশন কার্ড (New Ration Card) করতে চাইলে সেই অপশন বেছে নিতে হবে।
9) এবার আবেদনকারী গ্রাম না শহরে থাকেন, সেটি জানতে চাওয়া হবে।

LPG Gas Subsidy (রান্নার গ্যাসে ভর্তুকি বৃদ্ধি)

10) এরপরর আবেদনকারীর নিজের এবং পরিবারের বিষয়ে আরও অনেক জরুরি তথ্য জানতে চাওয়া হবে, সে গুলি সঠিকভাবে বিবেচনা করে তাকে জানাতে হবে। পরিশেষে, অনলাইন আবেদনের পর তা যাচাই করে দেখবে রাজ্যের খাদ্য সরবরাহ দফতর। তারা যদি দেখে যে আবেদনকারীর তথ্য গুলির মধ্যে কোন‌ও ভুল বা বিভ্রান্তি আছে তবে আবেদন বাতিল করেও দিতে পারে। আর সন্তুষ্ট হলে তারা আবেদন গ্রহণ করবে এবং কিছুদিনের মধ্যেই আবেদনকারী ডিজিটাল রেশন কার্ড (Digital Ration Card) পেয়ে যাবেন।

Post Office Recruitment – পোস্ট অফিসে একাধিক পদে প্রচুর কর্মী নিয়োগ, আবেদনের খুঁটিনাটি দেখুন।

তাই রাজ্যের যে সকল মানুষদের এখনো ডিজিটাল রেশন কার্ড (Ration Card) তৈরি হয়নি তাদের অতি শীঘ্রই অনলাইন ব্যবস্থার মাধ্যমে বাড়িতে বসে ডিজিটাল রেশন কার্ডের জন্য আবেদন করে নেওয়াই উচিত বলে মনে করছেন রাজ্য খাদ্য সরবরাহ দপ্তরের আধিকারিকরা। এছাড়াও এখন সকলকে নিজেদের E – Kyc সম্পন্ন করে নিতে হবে এই মাসের মধ্যে।
Written by Sampriti Bose.

Mobile Id Card – প্রত্যেক মোবাইলের জন্য দেওয়া হবে আলাদা আইডি নম্বর। লিংক না করলে ফোনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button