চাকরির খবর

WBBPE – D.El.Ed প্রার্থীদের জন্য জরুরি ঘোষণা করলো পর্ষদ, আধিকারিক বিজ্ঞপ্তি দেখে নিন।

WBBPE বা পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে রাজ্যের D.El.Ed প্রার্থীদের জন্য এক জরুরি বিজ্ঞপ্তি প্রকাশ করলো। যেই সকল প্রার্থীরা এই কোর্সে নিজেদের নাম নথিভুক্ত করেছিলেন এবং পরীক্ষা দিয়েছিলেন তাদের জন্য এই বিজ্ঞপ্তি জানাটা খুবই জরুরি। এবার ২০২৩ থেকে ২০২৫ শিক্ষাবর্ষে ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন বা DElEd কোর্সে ভর্তি সংক্রান্ত একটি গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি প্রকাশ করল পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ।

WBBPE Admission Merit List PDF Download.

বেশ কয়েক মাস আগে থেকএই আসন্ন শিক্ষাবর্ষের ডিএলএড কোর্সে ভর্তির জন্য আবেদন প্রক্রিয়া চলছিল। এবার সেই ভর্তি প্রক্রিয়ার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ বিজ্ঞপ্তি সামনে এলো WBBPE (West Bengal Board Of Primary Education) এর তরফে। সম্প্রতি ডিএলএড কলেজগুলিতে ভর্তির নামে নানান দুর্নীতির অভিযোগ সামনে এসেছে। এমন পরিস্থিতিতে আগেই কড়া পদক্ষেপ নিয়ছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

তারা জানিয়েছিল এবার থেকে আর রাজ্যের কোনও ডিএলএড কলেডে অফলাইন অ্যাডমিশন থাকবে না অর্থাৎ অনলাইন পদ্ধতির বাইরে, সরাসরি কলেজে গিয়ে বা দালাল মারফত কেউ ভর্তি হতে পারবেন না। কলকাতা হাইকোর্টে (Calcutta High Court) এমনটাই জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ। আদালতে WBBPE জানিয়েছিল, কলেজ গুলিতে ভর্তির আগে মেধাতালিকাও অনলাইনে প্রকাশিত হবে।

কেন্দ্রীয়ভাবে মেধা তালিকা প্রকাশ করবে পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদ। এর ফলে সামগ্রিক ভর্তি প্রক্রিয়ায় স্বচ্ছতা বজায় থাকবে। এবার পশ্চিমবঙ্গ প্রাথমিক শিক্ষা পর্ষদের (WBBPE) তরফে জারি করা একটি নতুন বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, ২০২৩ থেকে ২০২৫ শিক্ষাবর্ষের ডিএলএড পাঠ্যক্রমে ভর্তির জন্য আবেদনের মেধা তালিকা সংশ্লিষ্ট প্রশিক্ষণ প্রতিষ্ঠানের লগ ইনে ফরওয়ার্ড করা হয়েছে।

Ration Card (রেশন কার্ড)

উপযুক্ত নির্দেশিকা মেনে শিক্ষা প্রশিক্ষণ প্রতিষ্ঠান গুলি এই মেধা তালিকা (WBBPE D.El.Ed Merit List) ব্যবহার করবেন। মেধা তালিকার সাথে যে সমস্ত নির্দেশিকা প্রদান করা হয়েছে তা অবশ্যই মেনে চলতে হবে ডিএলএড প্রশিক্ষণ কেন্দ্র গুলিকে। ২০২৩ থেকে ২০২৫ সালের ভর্তির জন্য এই নির্দেশিকা কঠোরভাবে মেনে চলতে হবে এমনটাই জানানো হয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফ থেকে।

LPG Gas Subsidy – রান্নার গ্যাসে ভর্তুকি আরও বাড়ানো হবে, দীপাবলিতে খুশির খবর মধ্যবিত্তের জন্য।

মূলত ডিএলএড কোর্সে ভর্তির ক্ষেত্রে স্বচ্ছতা বজায় রাখতে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে গৃহীত এই নতুন পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সব মহলেই। আর এই সম্পর্কে আরও বিস্তারিত জানার জন্য প্রাথমিক শিক্ষা পর্ষদের অফিসিয়াল ওয়েবসাইটে গিয়ে বিস্তারিত জেনে নিতে পারবেন। আর আপনারা সরাসরি এই মেধা তালিকা ডাউনলোড করে নিতে পারবেন।
Written by Sampriti Bose.

Mobile Id Card – প্রত্যেক মোবাইলের জন্য দেওয়া হবে আলাদা আইডি নম্বর। লিংক না করলে ফোনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button