সরকারি নথি

Ration Card – রেশন কার্ডের নিয়মে বড় পরিবর্তন। না মানলে কিছুই পাবেন না।

চলতি জানুয়ারি মাস থেকেই গ্রাহকদের রেশন কার্ডে (Ration Card) গম, চাল নেওয়ার নিয়মে আমূল বদল করা হতে চলেছে। এই নিয়ম অমান্য হলে আর কোনো সামগ্রী পাবেন না গ্রাহকেরা। সম্প্রতি এমনটাই জানানো হয়েছে। ভারতীয় নাগরিকদের জন্য রেশন কার্ড হলো একটি অন্যতম গুরুত্বপূর্ণ নথি। কিছু কিছু মানুষের জন্য এই রেশন কার্ড শুধুমাত্র একটি গুরুত্বপূর্ণ নথি হিসেবে ব্যবহৃত হয়, আবার কিছু কিছু মানুষের কাছেই রেশন কার্ড তাদের মুখে অন্ন যোগানোর একটি অন্যতম মাধ্যম।

Ration Card New Rule From February 2024.

মূলত রেশন কার্ড হল সংশ্লিষ্ট রাজ্য সরকার বা কেন্দ্রের কর্তৃক জারি করা সরকারি নথি। এই কার্ডের মাধ্যমে যোগ্য পরিবার গুলি খুব কম হারে রেশন নিতে পারেন। এর আগে, রাজ্য সরকার গুলির চিহ্নিতকরণের ভিত্তিতে, যোগ্য পরিবার গুলিকে টার্গেটেড পাবলিক ডিস্ট্রিবিউশন সিস্টেমের মাধ্যমে কম দামে রেশন কেনার অনুমতি দেওয়া হয়। তবে অনেকেই রেশন কার্ড (West Bengal Ration Card) পাচ্ছেন না বলে অভিযোগ জানিয়েছিলেন সম্প্রতি।

এবার Ration Card নিয়ে প্রকাশ্যে এলো বড়ো তথ্য। মূলত পাত্র গৃহস্থি এবং অন্ত্যোদয় রেশন কার্ডের মেয়াদ পূরণ হয়ে যাওয়ার কারণে ১৮০০০ পরিবারের রেশন কার্ড তৈরি হচ্ছে না। অন্ত্যোদয় রেশন কার্ড (AAY Ration Card) যাচাইয়ের কাজে নিয়োজিত কর্মচারীরা যোগ্য পরিবার ও ব্যক্তিদের খুঁজে পাননি। এর পরিপ্রেক্ষিতে সরবরাহ বিভাগ এখন ইউনিট যাচাইয়ের জন্য প্রস্তুতি শুরু করেছে।

গণবন্টন ব্যবস্থার আওতায় গরিব কল্যাণ অন্ন যোজনার (PMGKAY) অধীনে ৫ লক্ষ ৪০ হাজার পরিবার যোগ্য পরিবার রয়েছে এবং ৬৫ হাজার পরিবারের অন্ত্যোদয় রেশন কার্ড (Ration Card Items) রয়েছে। ১৭৮৯ কোটেদারের মাধ্যমে তারা প্রতি মাসে বিনামূল্যে গম ও চাল পান। এর মধ্যে ১ লক্ষেরও বেশি সুবিধাভোগী অযোগ্য মানুষ রয়েছেন যারা প্রচুর সম্পত্তির মালিক হয়েও গরিব কল্যাণ যোজনার সুবিধা নিচ্ছেন।

সরবরাহ বিভাগ তাদের শনাক্তকরণের জন্য বাছাই করেছিল, তবে এটি সম্পন্ন হয়েছিল। তবে যাচাইকরণে নিযুক্ত কর্মীরা অযোগ্যদের অযোগ্যতার কথা জানাননি। এমন পরিস্থিতিতে আবেদন করা ১৮ হাজার পরিবার Ration Card পাচ্ছে না। আর এই নিয়ে সমস্যার সম্মুখীন হয়েছেন হাজার হাজার পরিবারের। তাদের আবেদনপত্র সরবরাহ বিভাগে দেওয়া হলেও কোটা পূর্ণ হয়েছে বলে ফেরত দিচ্ছেন বিভাগীয় কর্মকর্তারা।

Swasthya Sathi (স্বাস্থ্য সাথী প্রকল্প)

অযোগ্য ব্যক্তিদের চিহ্নিত না করার পরিপ্রেক্ষিতে, সরবরাহ বিভাগ এখন ইউনিট যাচাইয়ের জন্য প্রস্তুতি শুরু করেছে। এতে কোটেদার পালা করে সেই সমস্ত সদস্যের আঙুলের ছাপ পাবে, যাদের নামে রেশন বাড়ানো হচ্ছে। প্রথম মাসে বাড়ির একজন সদস্য রেশন নেবেন, দ্বিতীয় মাসে অন্য সদস্যকে আঙুলের ছাপ দিয়ে রেশন নিতে হবে। এভাবে প্রতি মাসে নতুন সদস্যরা শুধু আঙুল ঘুরিয়ে রেশন নেবেন (Ration Card).

রাজ্যে নতুন ভোটার লিস্ট থেকে বাদ 9 লক্ষ নাম। আপনার নাম তালিকায় আছে?

সব ইউনিট ভেরিফাই না হওয়া পর্যন্ত এটি অব্যাহত থাকবে। ভেরিফিকেশনের (Ration Card Verification) এই নতুন ব্যবস্থা চালু করতে ই লুপ মেশিনকে আরও উন্নত করার প্রস্তুতি চলছে। এর ফলে আঙুলের ছাপ মিলে গেলেই রেশন পাবেন সকলে। তবে দেশের অযোগ্য ব্যক্তিদের রেশন পাওয়া বন্ধ করতে কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে গৃহীত এই বিশেষ পদক্ষেপটি প্রশংসিত হচ্ছে সর্বত্রই।
Written by Sampriti Bose.

প্রকাশ হলো প্রধানমন্ত্রী আবাস যোজনার নামের তালিকা! কে কে টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button