পড়াশোনা

HS Registration – উচ্চমাধ্যমিক রেজিস্ট্রেশন নিয়ে নতুন বিজ্ঞপ্তি জারি সংসদের, অতিরিক্ত ফি দিতে হবে পড়ুয়াদের?

রাজ্যে উচ্চমাধ্যমিক পরীক্ষার রেজিস্ট্রেশনের (HS Registration) সময়সীমা ২ নভেম্বর থেকে বাড়িয়ে ১০ নভেম্বর করা হল। তবে, আগের নির্ধারিত সময়সীমার মধ্যে রেজিস্ট্রেশন করে পরীক্ষার ফি জমা না দিলে উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জরিমানা দিতে হবে বলে জানালো উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ (WBCHSE). পাশাপাশি, আধার কার্ড ছাড়া এই রেজিস্ট্রেশনের আবেদন করা যাবে না বলেও জানানো হয়েছে। রাজ্যে নভেম্বরের শেষ সপ্তাহ থেকে শুরু হতে চলেছে টেস্ট পরীক্ষা।

HS Registration Rule Change By WBCHSE.

আর, এই টেস্ট পরীক্ষার (Test Exam) আগেই উচ্চমাধ্যমিক পরীক্ষার (HS Registration) জন্য নির্দিষ্ট ফি দিয়ে রেজিস্ট্রেশন করা বাধ্যতামূলক বলে ঘোষণা করল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। আগে উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছিল, ১৪ আগস্ট থেকে ২ নভেম্বর পর্যন্ত করা যাবে এই রেজিস্ট্রেশন। এই সময়ে রেজিস্ট্রেশন করলে কোনো জরিমানাই দিতে হবে না পরীক্ষার্থীদের। কিন্তু পরীক্ষার ফি সময়ের মধ্যে জমা না দিলে পরীক্ষার্থীদের অবশ্যই দিতে হবে জরিমানা।

এবার ২ নভেম্বরের পরও কিছুটা বর্ধিত সময়ে রেজিস্ট্রেশন (HS Registration) করতে পারবেন শিক্ষার্থীরা। সেই সময়সীমা হল ৩ থেকে ১০ নভেম্বর। তবে এক্ষেত্রে জরিমানা লাগু হবে বলেও জানানো হয়েছে। ২০২৪ সালের ১৬ ফেব্রুয়ারি থেকে ২৯ ফেব্রুয়ারি পর্যন্ত অনুষ্ঠিত হবে উচ্চমাধ্যমিক পরীক্ষা। চলবে দুপুর ১২টা থেকে ৩:১৫ মিনিট পর্যন্ত। এর আগেই পর্ষদের তরফে ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন জানানো হয়েছিল। ২০২৪ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষার রুটিন (HS Registration).

১৬ ফেব্রুয়ারি – প্রথম ভাষা (বাংলা, ইংরেজি, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালি, ওড়িয়া, তেলুগু, গুজরাটি এবং পঞ্জাবি)।
১৭ ফেব্রুয়ারি – ভোকেশনাল বিষয় (হেলথ কেয়ার, অটোমোবাইল, অর্গানাইজড রিটেলিং, সিকিউরিটি, আইটি অ্যান্ড আইটিইএস, ইলেকট্রনিকস, ট্যুরিজম অ্যান্ড হসপিটালিটি, প্লাম্বিং, কনস্ট্রাকশন, অ্যাপ্ররেল, বিউটি অ্যান্ড ওয়েলনেস, এগ্রিকালচার, পাওয়ার)।
১৯ ফেব্রুয়ারি – দ্বিতীয় ভাষা (ইংরেজি, বাংলা, হিন্দি, নেপালি), অল্টারনেটিভ ইংলিশ।

২০ ফেব্রুয়ারি – অর্থনীতি।
২১ ফেব্রুয়ারি – ফিজিক্স, নিউট্রিশন, এডুকেশন, অ্যাকাউন্টেন্সি।
২২ ফেব্রুয়ারি – কম্পিউটার সায়েন্স, মর্ডান কম্পিউটার অ্যাপ্লিকেশন, এনভায়রনমেন্টাল স্টাডিজ, হেলথ অ্যান্ড ফিজিক্যাল এডুকেশন, মিউজিক, ভিস্যুয়াল আর্টস।

২৩ ফেব্রুয়ারি – কমার্শিয়াল ল অ্যান্ড প্রিলিমিনারিস অফ অডিটিং, ফিলোজফি, সোশিয়োলজি।
২৪ ফেব্রুয়ারি – কেমিস্ট্রি, জার্নালিজম অ্যান্ড মাস কমিউনিকেশন, সংস্কৃত, পার্সিয়ান, আরবিক, ফরাসি।
২৭ ফেব্রুয়ারি – অঙ্ক, সাইকোলজি, অ্যানথ্রোপলজি, অ্যাগ্রোনমি, ইতিহাস।
২৮ ফেব্রুয়ারি – বায়োলজিক্যাল সায়েন্স, বিজনেস স্টাডিজ, পলিটিক্যাল সায়েন্স (HS Registration).
২৯ ফেব্রুয়ারি – স্ট্যাটিস্টিক, ভূগোল, কস্টিং অ্যান্ড ট্যাক্সেশন, হোম ম্যানেজমেন্ট অ্যান্ড ফ্যামিলি রিসোর্স ম্যানেজমেন্ট। তবে, পরীক্ষার দিনের জন্য বিশেষ কিছু নির্দেশিকাও জারি করা হয়েছে।

Ration Card (রেশন কার্ড)

1) পরীক্ষার হলে প্রবেশপত্র সঙ্গে রাখতে হবে পরীক্ষার্থীদের কারণ এটি ছাড়া কোনো শিক্ষার্থীকে পরীক্ষার (HS Registration) হলে প্রবেশ করতে দেওয়া হবে না।
2) পরীক্ষার হলে কোনো ইলেকট্রনিক গ্যাজেট ব্যবহার করা যাবে না।
3) পরীক্ষার হলে কোনো অন্যায় কাজ করা চলবে না।
4) প্রশ্নপত্র পড়ার জন্য শিক্ষার্থীদের অতিরিক্ত ১৫ মিনিট সময় দেওয়া হবে।

DA Case Update – বকেয়া ডিএ মামলা আবার পিছিয়ে গেল, পরবর্তী শুনানির তারিখ কবে?

উল্লেখ্য, উচ্চমাধ্যমিকের প্র্যাকটিক্যাল পরীক্ষা (HS Registration) নেওয়া হবে ২০২৩ সালের ১ ডিসেম্বর থেকে ১৫ ডিসেম্বর পর্যন্ত।প্র্যাকটিক্যাল পরীক্ষা গুলি প্রত্যেক স্কুল গুলো পরিচালনা করবে৷ এছাড়াও এই পরীক্ষার জন্য বিশদ WBCHSE এর অফিসিয়াল ওয়েবসাইটে রুটিন জানতে শিক্ষার্থীদের তাঁদের নিজ নিজ স্কুলে (HS Registration) যোগাযোগ করাই উচিত।
Written by সম্প্রীতি বোস

Unique ID Card – পশ্চিমবঙ্গে Aadhaar Card এর বদলে এবার করতে হবে এই কার্ড। করলেই পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button