সরকারি প্রকল্প

Govt Scheme – একাধিক সরকারি প্রকল্প নিয়ে মুখ্যমন্ত্রী বড় ঘোষণা, নভেম্বর থেকে আরও সুবিধা।

পশ্চিমবঙ্গ রাজ্য সরকারি প্রকল্প বা West Bengal Govt Scheme নিয়ে এবারে এই দারুণ খুশির খবর সকল রাজ্যবাসীকে জানালেন স্বয়ং মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি (WB CM Mamata Banerjee). পুজোর পরেই লক্ষ্মীর ভান্ডার (Lakshmir Bhandar), বার্ধক্য ভাতার (Old Age Pension) পাশাপাশি ১০০ দিনের কাজের টাকাও ঢুকতে চলেছে আবেদনকারীদের একাউন্টে। সম্প্রতি ভার্চুয়ালি পুজো উদ্বোধনের ফাঁকেই এই সুখবর দিলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

Good News For All West Bengal Govt Scheme Holders.

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনহিতকর প্রকল্প (Govt Scheme) চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এরপর, ২০২১ সালে বিধানসভা নির্বাচনের আগেই রাজ্যের মহিলাদের জন্য নতুন প্রকল্প আনার আশ্বাস দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। এরপর ভোটে জয়লাভের পর রাজ্যের মহিলাদের আর্থিক সুরক্ষা প্রদানের উদ্দেশ্যে লক্ষ্মীর ভান্ডার প্রকল্প চালু করেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

এই প্রকল্পে (Govt Scheme) সাধারণ মহিলাদের ৫০০ টাকা এবং তপশিলি সহ অন্যান্য উপজাতির সম্প্রদায়ের মহিলাদের মাসে ১০০০ টাকা করে আর্থিক সহায়তা করা হয়ে থাকে। লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতার পাশাপাশি ১০০ দিনের কাজের টাকার বিষয়ে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ঘোষণা করেছেন বেশ কিছু গুরুত্বপূর্ণ আপডেট। সেই আপডেট গুলি নিম্নরূপ।

লক্ষ্মীর ভান্ডার সংক্রান্ত আপডেট – বিগত সেপ্টেম্বর মাসে আয়োজিত দুয়ারে সরকার শিবিরে নতুন করে বাংলার যে মহিলারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের (Lakshmir Bhandar Govt Scheme) আবেদন করেছিলেন তাঁরা আগামী নভেম্বর মাস থেকে ৫০০ টাকা বা ১০০০ টাকা করে পেতে শুরু করবেন। রাজ্য সরকারের একটি সূত্রের খবর।

এই নতুন লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের আবেদনকারীদের অ্যাকাউন্টে টাকা ঢোকা শুরু হলেই নতুন এক মাইলফলক স্পর্শ করবে লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। মাত্র ২ বছরের মধ্যে এর উপভোক্তা সংখ্যা ২ কোটির গণ্ডি পেরিয়ে যাবে। বার্ধক্য ভাতা সম্পর্কিত আপডেট, চলতি বছরই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের নিয়ম করে দিয়েছেন, ৬০ বছর বয়স হলেই লক্ষ্মীর ভাণ্ডার (Govt Scheme) প্রাপকদের নাম স্বয়ংক্রিয় পদ্ধতিতে বার্ধক্য ভাতার তালিকায় উঠে যাবে।

এখন থেকে বয়স নিয়ে আর চিন্তার কিছু নেই। ৬০ বছর বয়স হয়ে গেলেও বাঙালি মহিলারা মাসিক অনুদানের অর্থ আগের মতই পেতে থাকবেন। শুধু পার্থক্য বলতে লক্ষ্মীর ভাণ্ডারের তালিকা থেকে নাম বাদ গিয়ে তা বার্ধক্য ভাতা (Govt Scheme) তালিকায় যুক্ত হবে। আর বার্ধক্য ভাতায় মাসিক অনুদান হিসেবে পাওয়া যায় ১০০০ টাকা করে। এর ফলে সাধারণ শ্রেণির লক্ষ্মীর ভাণ্ডার প্রাপকরা উল্টে লাভবান হবেন।

১০০ দিনের কাজের টাকা সম্পর্কিত আপডেট, রাজ্যবাসীর জন্য সুখবর ঘোষণার পাশাপাশি কেন্দ্রীয় সরকারের উদ্দেশ্যে হুঁশিয়ারিও দিয়েছেন মুখ্যমন্ত্রী। বেশ কিছুদিন ধরে ১০০ দিনের প্রকল্পের (Govt Scheme) অর্থ পাওয়া নিয়ে জটিলতা চলছে। রাজ্যের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুলে গোটা ১০০ দিনের প্রকল্পের অর্থ বন্ধ করে দিয়েছে কেন্দ্রীয় সরকার। এর ফলে বাংলার লক্ষ লক্ষ গরিব মানুষ ক্ষতিগ্রস্ত হচ্ছে। এই বিষয়ে মুখ্যমন্ত্রী জানিয়েছেন, ১০০ দিনের প্রকল্পের বকেয়া অর্থ অবিলম্বে না দিলে এরপর তিনি আরও বৃহত্তর আন্দোলন গড়ে তুলবেন।

APAAR Card (আপার কার্ড)

তবে, মুখ্যমন্ত্রী রাজ্যবাসীর উদ্দেশ্যে খুশির খবর শোনালেও অনেকের মনেই আক্ষেপ আছে। কারণ সেপ্টেম্বরে দুয়ারে সরকার (Govt Scheme) শিবিরে যে মহিলারা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য আবেদন করেছিলেন, তাঁদের আশা ছিল দুর্গাপুজোর আগেই অ্যাকাউন্টে টাকা ঢুকে যেতে পারে। রাজ্য সরকারের একটি সূত্র মারফত তেমনই জানা গিয়েছিল।

Teacher Recruitment – শিক্ষক নিয়োগ মামলা নিয়ে সুপ্রিম কোর্টের বড় নির্দেশ, সব অপেক্ষা শেষ।

কিন্তু মুখ্যমন্ত্রীর এই ঘোষণার পর একটা বিষয় পরিষ্কার হয়ে গেল, দুর্গাপুজোর আগে আর লক্ষীর ভান্ডারের টাকা পাওয়া যাবে না। তবে, পুজোর পরেই লক্ষ্মীর ভান্ডার, বার্ধক্য ভাতা সহ ১০০ দিনের কাজের টাকা (Govt Scheme) পাওয়ার ঘোষণায় খুশিও হয়েছেন রাজ্যের মহিলাদের একাংশ। আর এই ঘোষণার পরে খুশি হয়েছেন অনেকেই।

CSS Scholarship – ছাত্র ছাত্রীদের 2000 টাকা দিচ্ছে কেন্দ্র সরকার। পশ্চিমবঙ্গের পড়ুয়ারা এইভাবে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button