সরকারি নথি

APAAR Card – নতুন পরিচয়পত্র আপার কার্ড আনল কেন্দ্র সরকার, আধার ও প্যান কার্ড এখন অতীত।

কেন্দ্রীয় সরকারের তরফে ফের একবারের জন্য APAAR Card নামক এক নতুন পরিচয়পত্র আনার ঘোষণা করা হল। জাতীয় শিক্ষানীতি (National Education Policy) এবং এক দেশ এক আইডি কে হাতিয়ার করে পড়ু্য়াদের জন্য অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন কার্ড নামক নতুন কার্ড চালু করার কথা ঘোষণা করল কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রক। আধার কার্ডের মতো এই কার্ডে পড়ুয়ার শিক্ষা জীবনের সম্পূর্ণ গ্রাফ নথিভূক্ত থাকবে বলে জানানো হয়েছে কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফে।

APAAR Card Benefits Update.

ভারতের প্রতিটি নাগরিকদের কাছে গুরুত্বপূর্ণ নথি হিসাবে কাজ করে আধার কার্ড, প্যান কার্ড, ভোটার কার্ড, বার্থ সার্টিফিকেট ইত্যাদি। তবে এসবের বাইরেও মূলত স্বচ্ছতা এবং দেশের নাগরিকদের জীবন আরও সহজ সরল করে তোলার জন্য বিভিন্ন ধরনের পদক্ষেপ গ্রহণ করে থাকে কেন্দ্রীয় সরকার। ঠিক সেই রকমই এবার কেন্দ্রের তরফ থেকে গুরুত্বপূর্ণ একটি কার্ড (APAAR Card) চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

কেন্দ্রের তরফ থেকে নতুন যে কার্ড (APAAR Card) চালু করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা হলো অটোমেটেড পার্মানেন্ট অ্যাকাডেমিক অ্যাকাউন্ট রেজিস্ট্রেশন কার্ড বা সংক্ষেপে এপিএএআর কার্ড। কেন্দ্রীয় তরফ থেকে নতুন যে এই কার্ড তৈরি করার পরিকল্পনা গ্রহণ করা হয়েছে তা মূলত তৈরি করা হবে পড়ুয়াদের জন্য। ইতিমধ্যেই কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের তরফ থেকে স্কুল পড়ুয়াদের জন্য এই ধরনের কার্ড তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলেও জানা গিয়েছে।

বর্তমানে কেন্দ্রের তরফ থেকে দেশের সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলের পড়ুয়াদের APAAR Card তৈরি করানোর পদক্ষেপ নেওয়া হয়েছে। ইতিমধ্যেই এই বিষয়ে স্কুল গুলিকে নির্দেশিকা পাঠানো হয়েছে এবং অভিভাবকদের সম্মতি চাওয়া হয়েছে। আগামী ১৬ থেকে ১৮ অক্টোবরের মধ্যে নতুন এই কার্ডের জন্য স্কুল কর্তৃপক্ষকে অভিভাবকদের সঙ্গে বৈঠক করার নির্দেশ দেওয়া হয়েছে।

Weather Forecast (আবহাওয়ার পূর্বাভাস)

কেন্দ্রের তরফ থেকে জানানো হয়েছে কোনো অভিভাবক যদি এই ধরনের কার্ড করানোর ক্ষেত্রে সম্মতি না দেন তাহলে ওই পড়ুয়ার কার্ড তৈরি করা যাবে না। মূলত APAAR Card পড়ুয়ার শিক্ষা জীবনের গ্রাফ নথিভূক্ত থাকবে। পড়ুয়াদের যে আধার কার্ড রয়েছে সেই আধার কার্ড থেকেই অধিকাংশ তথ্য সংগ্রহ করে নেওয়া হবে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডার নিয়ে মুখ্যমন্ত্রীর নয়া ঘোষণা, পুজোর আগে আনন্দিত সকলে।

এছাড়াও যারা কার্ড তৈরি করানোর জন্য সম্মতি দেবেন সেই সকল পড়ুয়াদের রক্তের গ্রুপ, ওজন, উচ্চতা ইত্যাদির তথ্য নিয়ে রাখতে বলা হয়েছে স্কুল কর্তৃপক্ষকে। এইসব তথ্য আপলোড করতে হবে ইউডিআইএসই পোর্টালে। সমস্ত সরকারি এবং বেসরকারি স্কুলের পড়ুয়াদের শিক্ষা জীবনের সম্পূর্ণ গ্রাফ নথিভূক্তকরণে APAAR Card বিশেষ সহায়তা করবে বলেই আশাবাদী কেন্দ্রীয় শিক্ষা মন্ত্রকের আধিকারিকরা।

Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button