সরকারি প্রকল্প

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারের টাকা এখনো ঢোকেনি নভেম্বরে? আসল কারণ জেনে নিন।

চলতি মাসে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) প্রকল্পের টাকা এখনো পর্যন্ত যেই সকল মহিলাদের একাউন্টে ঢোকেনি তাদের জন্য এই আসল কারণ সম্পর্কে জেনে নেওয়া উচিত। লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের জন্য ডকুমেন্টস ও দরখাস্ত জমা দেবার পরেও যে সকল মহিলার লক্ষ্মীর ভান্ডার প্রকল্পের টাকা আটকে রয়েছে, এবার তাদের জন্য রাজ্য সরকারের তরফে নতুন পোর্টাল চালু করা হল। মূলত, কি কারণে আবেদন সম্পন্ন হবার পরেও লক্ষ্মীর ভান্ডারের টাকা পাচ্ছেন না রাজ্যের বেশ কিছু মহিলারা, সে বিষয়ে জানতেই এই পোর্টালটি চালু করা হয়েছে বলে সূএের খবর।

Lakshmir Bhandar Status Update Details.

২০১১ সালে রাজ্যে ক্ষমতায় আসর পর থেকেই একাধিক জনকল্যাণমুখী প্রকল্পের সূচনা করেছেন মাননীয় মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তার মধ্যে অন্যতম কন্যাশ্রী, Lakshmir Bhandar, যুবশ্রী, রূপশ্রী, শিক্ষাশ্রী ইত্যাদি। তবে ইতিমধ্যেই রাজ্য সরকারের লক্ষ্মীর ভান্ডার প্রকল্পটি রাজ্যের মহিলাদের আর্থিকভাবে বিশেষ সহায়তা করছে। রাজ্যের মহিলারা প্রতিমাসে ব্যাংক একাউন্টে নগদ টাকা পেয়ে যান এই প্রকল্পের মাধ্যমে।

সম্প্রতি রাজ্যে আয়োজিত হওয়া দুয়ারে সরকার ক্যাম্পে নতুন Lakshmir Bhandar এর আবেদন জমা পড়েছিল ৯ লাখের মতো, তাদের মধ্যে অনেকেই অক্টোবর মাস থেকে টাকা পাচ্ছেন। কিন্তু, যারা টাকা পাননি তাদের কিছুদিন অপেক্ষা করতে হতে পারে বলে সূত্রের খবর। তবে, যদি কোনো আবেদনকারীর মনে হয়, যে তার আবেদন কোনো কারণে বাতিল হতে পারে তাহলে সেক্ষেত্রে তার অ্যাপ্লিকেশন স্ট্যাটাস জানতে রাজ্য সরকারের তরফে নতুন পোর্টাল চালু করা হয়েছে।

মূলত ডকুমেন্টস ও দরখাস্ত জমা দেবার পরেও যারা Lakshmir Bhandar টাকা পাচ্ছে না তাদের দরখাস্ত ঠিক কোথায় আটকে রয়েছে বা কোন সমস্যার কারণে তারা এই প্রকল্পের সুবিধা থেকে বঞ্চিত হচ্ছেন তা জানার জন্য www.socialsecurity.wb.gov.in এই পোর্টালটি চালু করেছে পশ্চিমবঙ্গ সরকার। এক্ষেত্রে, যারা দরখাস্ত জমা করার বেশ কিছুদিন পরেও লক্ষ্মীর ভান্ডারের টাকা পাননি, তাদের আসন্ন দুয়ারে সরকার ক্যাম্প অথবা পঞ্চায়েত বা ব্লক অফিসের নির্দিষ্ট আধিকারিকের কাছে গিয়ে অভিযোগ জানাতে হবে।

সরকারি কর্মী (State Government Employees)

এরপর, ওই আধিকারিক উক্ত পোর্টালে গিয়ে স্বাস্থ্যসাথী কার্ড নম্বর কিংবা রেজিস্টার্ড আইডি মোবাইল নম্বর, ক্যাপচা কোড ও ওটিপি দিয়ে সার্চ করে সংশ্লিষ্ট আবেদনকারীর Lakshmir Bhandar প্রকল্পের বিস্তারিত জানবেন। আর, এখান থেকেই আবেদনের পেন্ডিং সিচ্যুয়েশন বা আবেদন বাতিল হলে বাতিলের কারণ সমস্তটাই ওই পোর্টালের আবেদন স্থিতির মাধ্যমে জানতে পারবেন আবেদনকারীরা।

Train Ticket – ট্রেনের টিকিট নিয়ে নিত্যযাত্রীদের উদ্দেশ্যে বড় ঘোষণা রেলের, অফিসে যাওয়ার আগে দেখুন।

Lakshmir Bhandar প্রকল্পের জন্য চালু করা নতুন এই পোর্টালের মাধ্যমে রাজ্যের মহিলারা আরো বেশি করে উপকৃত হবেন বলেই মনে করছেন রাজ্য সরকারি আধিকারিকরা। আর এই পোর্টালে বা অ্যাপে আপনারা কেন বা কিসের জন্য টাকা পাচ্ছেন না বা কবে টাকা পাবেন সেই সম্পর্কে সকল তথ্য জেনে নিতে পারবেন। আপনারা অবশ্যই এই সম্পর্কে ওয়েবসাইটে গিয়ে দেখে নেবেন।
Written by সম্প্রীতি বোস

TET Scam – 6 বছর চাকরির পর টেট মামলায় পশ্চিমবঙ্গের প্রাথমিক শিক্ষকদের চাকরি বাতিলের

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button