চাকরির খবর

Primary TET Exam – 2023 এর টেট পরীক্ষা নিয়ে পর্ষদের বড় ঘোষণা।

পুজোর পরেই রাজ্যে টেট পরীক্ষাকে (Primary TET Exam) কেন্দ্র করে একাধিক নতুন নির্দেশিকা জারি করল প্রাথমিক শিক্ষা পর্ষদ। মূলত প্রাথমিক টেট পরীক্ষাকে কেন্দ্র করে যাতে আর কোনরূপ দুর্নীতিমূলক ঘটনা না ঘটে, সেটিকে নিশ্চিত করতেই প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে এরূপ সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে। বর্তমানে শিক্ষক নিয়োগ দুর্নীতি ইস্যুতে জর্জরিত রাজ্য। হকের চাকরি, নিয়োগের দাবিতে রাস্তায় নেমে আন্দোলন চালাচ্ছে হাজার হাজার চাকরিপ্রার্থী, আদালতে চলছে একাধিক মামলা।

Primary TET Exam New Rule Started By WBBPE.

এসবের মাঝে প্রাথমিক শিক্ষা পর্ষদ (WBBPE) সুত্রের খবর অনুযায়ী, বিগত বছরের মত এই বছরেও ডিসেম্বর মাসেই প্রাথমিকের টেট পরীক্ষা (Primary TET Exam) হতে চলেছে। ইতিমধ্যেই চলছে জোর কদমে প্রস্তুতি। আগের বছরের মতো এবছরেও প্রাইমারি টেটে থাকবে কড়া নজরদারি। আসন্ন টেট পরীক্ষায় নিরাপত্তা ব্যবস্থায় আরও কড়াকড়ি থাকবে বলেই জানিয়েছে প্রাথমিক শিক্ষা পর্ষদ।

এবছর পরীক্ষা কেন্দ্রে সিসিটিভি নজরদারির পাশাপাশি থাকবে বায়োমেট্রিক প্রক্রিয়া। পরীক্ষা কেন্দ্র গুলিতে যথেষ্ট নিরাপত্তা বজায় রাখা হবে। পরীক্ষা কেন্দ্র গুলির নিরাপত্তা বৃদ্ধিতে আরও বেশি নজর দেবে পর্ষদ ও রাজ্য প্রশাসন। উল্লেখ্য, প্রাথমিকের টেট পরীক্ষায় (Primary TET Exam) বিগত বছরের ন্যায় এই বছর অনেকটাই কমেছে পরীক্ষার্থীদের সংখ্যা।

২০২৩ এর টেটে আবেদনের সংখ্যা ৫০% কমতে চলেছে বলে জানা গিয়েছে। চলতি টেটে (Primary TET Exam) বসার জন্য ১৪ ই সেপ্টেম্বর অনলাইনে আবেদন প্রক্রিয়া (TET Exam Apply) শুরু হয়। ৪ অক্টোবর আবেদন প্রক্রিয়া শেষ হয়েছে। তবে যারা আবেদন করেও টাকা জমা দেননি তাদের জন্য ৫ তারিখ পর্যন্ত সময় দিয়েছিল প্রাথমিক শিক্ষা পর্ষদ।

তবে জানা যাচ্ছে, ২০২৩ এর টেটে বসতে চলেছে এমন পরীক্ষার্থীর সংখ্যা প্রায় অর্ধেক হয়ে গিয়েছে। তবে সুপ্রিম কোর্টের নির্দেশ মেনে এই বছর টেট পরীক্ষার্থীদের ক্ষেত্রে কিছু নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চের নিয়ম অনুসারে, বিগত বছরের থেকে এই বছর টেট পরীক্ষার (Primary TET Exam) নিয়মে এসেছে বেশ কিছু পরিবর্তন, সেই পরিবর্তন গুলি হল।

1) প্রাথমিক স্কুলে শিক্ষকতা করতে হলে শিক্ষক শিক্ষিকাদের ডি এল এড (D.El.Ed) বা বি এড (B.Ed) কোর্স করা ডিগ্রি থাকতেই হবে অর্থাৎ কারও যদি বিএড ডিগ্রি থেকে থাকে সে ক্ষেত্রে সেই সমস্ত প্রশিক্ষণপ্রাপ্তরা প্রশিক্ষণ থাকা সত্ত্বেও এবার থেকে আর প্রাথমিকের আবেদন করতে পারবেন না। এই জন্য অনেক পরীক্ষার্থীরা সংখ্যা কমে গেছে।

2) যদি কোনও চাকরিপ্রার্থীর বিএড এবং ডিএলএড বা ডিএড উভয় প্রশিক্ষণই নিয়ে থাকেন তবে প্রাথমিকে অবশ্যই চাকরি করতে পারবেন। সেই নির্দেশ মেনেই বিএড প্রশিক্ষণপ্রাপ্তরা এবার থেকে প্রাথমিকের শিক্ষক নিয়োগে (Primary TET Exam) অংশ নিতে পারবেন না বলে জানিয়ে দিয়েছে পর্ষদ (West Bengal Board Of Primary Education).

Minimum Balance (মিনিমাম ব্যালেন্স বেড়ে গেল)

পর্ষদ এর তরফে খবর অনুযায়ী, গত বছর অর্থাৎ ২০২২ সালে ডিএলএড ও বিএড পরীক্ষায় উত্তীর্ণ হয়েছেন প্রায় এক লাখ পঞ্চাশ হাজার পরীক্ষার্থী। তবে শীর্ষ আদালতের নির্দেশ মতো এর মধ্য থেকে প্রায় ৯৭ হাজার পরীক্ষার্থী এ বছর প্রাথমিকের টেট পরীক্ষায় (Primary TET Exam) আবেদন করতে পারবে না। তাই আবেদনকারীর সংখ্যাটাও আগের থেকে কমে গিয়েছে বলে জানানো হয়েছে পর্ষদের তরফে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারে টাকা পাওয়া নিয়ে বড় আপডেট অক্টোবরে, কিভাবে টাকা পাবেন?

তবে, দুর্নীতিমুক্ত টেট পরীক্ষা (Primary TET Exam) গ্রহণের উদ্দ্যেশে প্রাথমিক শিক্ষা পর্ষদের তরফে জারি করা এই নতুন নির্দেশিকার ফলে উপকৃত হবেন অনেকে বলে মনে করছেন রাজ্যের টেট পরীক্ষার্থীরা। কিন্তু এবারে দেখার অপেক্ষা যে আগামী দিনে এই পরীক্ষায় ঠিক কি কি হতে চলেছে। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভান্ডার প্রকল্প নিয়ে বিরাট বড় ঘোষণা। মা বোনেদের পুজোর বোনাস।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button