ব্যাংকিং

Minimum Balance – সব ব্যাংকে সেভিংস অ্যাকাউণ্টে মিনিমাম ব্যালেন্স বৃদ্ধির ঘোষণা, কত টাকা রাখতে হবে?

সেভিংস অ্যাকাউণ্টে (Savings Account) মিনিমাম ব্যালেন্স বা Minimum Balance নিয়ে ফের এক জরুরি ঘোষণা করা হল দেশের প্রথম সারির কিছু সরকারি ব্যাংক (Public Sector Banks) ও বেসরকারি ব্যাংক গুলির (Private Banks) তরফে। আমাদের দেশের কয়েক কোটি মানুষের এই সেভিংস অ্যাকাউণ্ট আছে এবং এই অ্যাকাউণ্টে প্রত্যেকেরই নুন্যতম কিছু টাকা রাখতে হয় প্রতিমাস বা বছর হিসাবে। আর এই নিয়মটি বাধ্যতামূলক।

Minimum Balance Rule Change In India.

এখন থেকে ব্যাংক অ্যাকাউন্টে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স (Minimum Balance) না থাকলে ফাইন হিসেবে টাকা কাটবে ব্যাঙ্ক গুলি, যার ফলে ব্যাঙ্কের অ্যাকাউন্ট থেকে টাকা উধাও হয়ে যেতে থাকবে এবং এই নিয়ে কোথাও অভিযোগ জানাতে পারবেন না গ্রাহকেরা। কারণ এটি কোনো জালিয়াতি নয়। সম্প্রতি এমনই নির্দেশ জারি করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) আধিকারিকরা।

মূলত ন্যূনতম অর্থ সেভিংস অ্যাকাউন্টে রাখার নিয়ম না মানার কারণে ব্যাঙ্ক গ্রাহকদের ফাইন করে। আর সেই টাকাই গ্রাহকদের অ্যাকাউন্ট থেকে প্রতি মাসে কেটে নেওয়া হয়। অনেক সচেতন গ্রাহকই মিনিমাম ব্যালেন্সের কথা শুনেছেন। কিন্তু এএমবি বা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স এর সম্পর্কে তাদের ধারণা থাকে না। বর্তমানে ব্যাংক গুলো আর মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) নয় বরং।

অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স (Minimum Balance) দেখে। এতে আগের থেকে কিছুটা হলেও সুবিধা হয়েছে গ্রাহকদের। ভারতবর্ষের সব ব্যাংকের ক্ষেত্রে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স এর পরিমাণ সমান নয়। কিন্তু অনেকেই মনে করছেন যে ভবিষ্যতে সব নিয়ম একই হতে চলেছে। বিভিন্ন ব্যাংকের ক্ষেত্রে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স এর পরিসংখ্যান নিম্নরূপ।

1) স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স – দেশের সবচেয়ে বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক হল ষ্টেট ব্যাংক (SBI Minimum Balance) সারাদেশে এদের ২৪ হাজারেরও বেশি শাখা আছে। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এক সময় জানিয়েছিল তাদের মেট্রো সিটির ব্রাঞ্চে অ্যাকাউন্ট থাকলে সেখানে সেভিংস অ্যাকাউন্টে অন্তত ৩০০০ টাকা মিনিমাম ব্যালেন্স রাখতে হবে।

সেমি আর্বান এরিয়ায় ২০০০ টাকা এবং গ্রামীণ এলাকার সেভিংস অ্যাকাউন্টে ১০০০ টাকা মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) রাখতে হবে। কিন্তু ২০০০ সালের মার্চ মাসে এই মিনিমাম ব্যালেন্সের নিয়ম তুলে দেয় স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank Of India) তবে সম্প্রতি তারা সেভিংস অ্যাকাউন্টে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স রাখার নিয়ম চালু করেছে।

2) পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স – পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক এর সেভিংস অ্যাকাউন্ট অ্যাভারেজ মান্থলি ব্যালান্স ক্যাটাগরি অনুযায়ী বিভক্ত। এই ব্যাঙ্কের মেট্রো সিটি এলাকার ব্রাঞ্চ গুলির সেভিংস অ্যাকাউন্টে ত্রৈমমাসিকে ২০ হাজার টাকা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স (Minimum Balance) রাখতে হয়। এটাই সেমি আর্বান এলাকার ক্ষেত্রে ১০০০ টাকা এবং গ্রামীণ এলাকার শাখায় ৫০০ টাকা।

3) আইসিআইসিআই ব্যাঙ্কের অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স – দেশের বৃহত্তম বেসরকারি বাণিজ্যিক ব্যাঙ্ক আইসিআইসিআই (ICICI Bank). এই ব্যাঙ্কের মেট্রো সিটি শাখার সেভিংস অ্যাকাউন্টে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স (Minimum Balance) ১০০০০ টাকা। সেমি আর্বানে ৫০০০ টাকা এবং গ্রামীণ এলাকার শাখায় অ্যাকাউন্ট থাকলে ২৫০০ টাকা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স রাখতে হয়। তবে বেশিরভাগ গ্রাহক দাবি করেন, মুখে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্সের কথা বলা হলেও আসলে এটা মিনিমাম ব্যালেন্স হিসেবেই দেখা হয়।

4) এইচডিএফসি ব্যাঙ্কে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স – আরেক বেসরকারি ব্যাঙ্ক এইচডিএফসির ক্ষেত্রেও নিয়মটা আইসিআইসিআই এর মতই। এই ব্যাঙ্কের মেট্রো সিটি ব্রাঞ্চে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স ১০০০০ টাকা, সেমি আর্বানে ৫০০০ এবং গ্রামীণ এলাকার শাখায় থাকা ব্যাঙ্ক অ্যাকাউন্টে ২৫০০টাকা অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স রাখতে হয়।

ATM Card (এটিএম কার্ডে লেনদেনের নিয়ম বদল)

এক্ষেত্রেও আইসিআইসিআই ব্যাঙ্কের মতো এইচডিএফসি ব্যাঙ্কের (HDFC Bank) গ্রাহকরা দাবি করেন, মুখে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্সের কথা বলা হলেও আসলে এটা মিনিমাম ব্যালেন্স (Minimum Balance) হিসেবেই দেখা হয়। কিন্তু এখন থেকে সকল গ্রাহকদের এই নিয়ম পালন করতেই হবে বলে জানিয়ে দেওয়া হয়েছে।

Lakshmir Bhandar – লক্ষ্মীর ভাণ্ডারে টাকা পাওয়া নিয়ে বড় আপডেট অক্টোবরে, কিভাবে টাকা পাবেন?

মূলত গ্রাহদের সুবিধার্থেই মিনিমাম ব্যালেন্সের (Minimum Balance) পরিবর্তে অ্যাভারেজ মান্থলি ব্যালেন্স এর কথা ঘোষণা করেছে এসবিআই। এতে গ্রাহকদের ব্যাংকের অ্যাকাউণ্ট থেকে ফাইন হিসেবে টাকা কাটার পরিমাণ অনেকটাই কমবে বলে আশাবাদী রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (Reserve Bank Of India) আধিকারিকরা।

MyGov Content Writer Jobs – সোশ্যাল মিডিয়ায় আর্টিকেল, ভিডিও বা রিল বানাতে পারলে সরকারি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button