টেকনোলজি

SIM Card – সিম কার্ড নিয়ে কঠিন নিয়ম আনল সরকার। নতুন পুরনো সব গ্রাহকদের মানতে হবে।

এবার দেশে মোবাইল এবং সিম কার্ড (SIM Card) ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করল কেন্দ্রীয় সরকার। নতুন নিয়ম অনুযায়ী, এখন থেকে নতুন সিম কেনার ক্ষেত্রে বায়োমেট্রিক (SIM Card Biometric) আবশ্যক। মূলত দেশে সাইবার জালিয়াতি রুখতেই কেন্দ্রীয় সরকারের (Central Government) তরফে এই কড়া পদক্ষেপ নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। বর্তমানে দেশের প্রায় প্রতিটি মানুষই মোবাইল ব্যবহার করেন।

SIM Card Buying New Rule In India.

আর মোবাইল ব্যবহার করার ক্ষেত্রে সিম কার্ড (SIM Card) অত্যন্ত প্রয়োজনীয়। জল ছাড়া যেমন মাছ বাঁচে না তেমনি সিম কার্ড ছাড়াও মোবাইল যেন মৃতপ্রায়। কিন্তু, এই সিম কার্ডের সূত্র ধরেই অনেক সময় জালিয়াতির স্বীকার হতে হয় দেশের অসংখ্য সাধারণ মানুষকে। তাই এবার থেকে মোবাইল এবং সিম কার্ড ব্যবহারের ক্ষেত্রে নতুন নিয়ম জারি করেছে ভারত সরকার (Government Of India).

এই নিয়ম গুলির উদ্দেশ্য হল জালিয়াতি এবং অপরাধ কমানো। নতুন নিয়ম অনুযায়ী, সিম কার্ড (SIM Card) পেতে হলে অবশ্যই গ্রাহককে নিজে উপস্থিত থাকতে হবে। তারপর তাকে আধার কার্ড বা অন্যান্য বৈধ পরিচয়পত্র দেখাতে হবে। সেই পরিচয়পত্রের সাথে তার বায়োমেট্রিক তথ্যের মিল থাকতে হবে। বায়োমেট্রিক তথ্যের মধ্যে রয়েছে আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান। এছাড়াও, সিম কার্ড (JIO SIM Card) পেতে হলে গ্রাহককে একটি ওটিপি পাঠাতে হবে।

এই ওটিপি তার আধার কার্ডের সাথে লিঙ্ক করা মোবাইল ফোনে পাঠানো হবে। মূলত এই নতুন নিয়ম গুলির ফলে সিম কার্ড (Airtel SIM Card) কেনা আগের তুলনায় অনেক বেশি কঠিন হয়ে যাবে। এর ফলে জালিয়াতি এবং অপরাধ কমে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতদিন পর্যন্ত কেউ অন্যের পরিচয়পত্র ব্যবহার করে সহজেই সিম কার্ড নিতে পারত। কিন্তু এখন সেক্ষেত্রে গ্রাহকের বায়োমেট্রিক তথ্যের সাথে পরিচয়পত্রের তথ্যের মিল থাকা জরুরি।

তাই কেউ অন্যের পরিচয়পত্র ব্যবহার করে সিম কার্ড (SIM Card) নিতে চাইলে তাকে বায়োমেট্রিক তথ্য জালিয়াতি করতে হবে, যা অত্যন্ত কঠিন। অন্যান্য জালিয়াতির ক্ষেত্রেও নতুন নিয়ম গুলি কার্যকর হবে। উদাহরণস্বরূপ বলা যায়, কেউ অন্যের নামে ফোন কল বা এসএমএস পাঠিয়ে অপরাধ করতে পারে। কিন্তু এখন সিম কার্ডের সাথে গ্রাহকের বায়োমেট্রিক তথ্য যুক্ত থাকায়, সেক্ষেত্রে অপরাধীকে গ্রেপ্তার করা সহজ হবে।

Recharge Plan (রিচার্জ প্ল্যান)

এছাড়াও, টেলিকম কোম্পানি গুলির (JIO Airtel VI BSNL) জন্য অনেক নতুন নিয়ম প্রযোজ্য হয়েছে। এই নিয়ম গুলির মধ্যে রয়েছে গ্রাহকদের সম্মতি ছাড়া কোনও প্রচারমূলক বার্তা পাঠানো যাবে না। গ্রাহকদের অভিযোগ নিষ্পত্তি করার জন্য একটি নোডাল এজেন্সি তৈরি করা হবে। এই নতুন নিয়ম গুলির ফলে টেলিকম কোম্পানি গুলির কাজকর্মে আরও স্বচ্ছতা আসবে।

JIO Airtel এর নতুন উপহার রাম মন্দির উদ্বোধনের জন্য। নতুন পুরনো সবার জন্য।

ভারত সরকারের এই নতুন নিয়ম গুলি মোবাইল এবং সিম কার্ড (SIM Card) ব্যবহারের ক্ষেত্রে নিরাপত্তা বাড়াতে সাহায্য করবে। এটি জালিয়াতি এবং অপরাধ কমাতেও সহায়ক হবে বলেই মনে করা হচ্ছে। আর এই নিয়ম অমান্য করলে সকলের বিরুদ্ধে শাস্তি মূলক ব্যবস্থা নেওয়া হবে বলে মনে করছেন অনেকে। তাই সকলের উচিত যে এই নিয়ম সম্পর্কে সচেতন থেকে সব কাজ করা।
Written by Sampriti Bose.

এয়ারটেল গ্রাহকদের মাথায় হাত। সমস্ত রিচার্জ প্ল্যানের দাম বেড়ে গেল।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button