সরকারি নথি

Blue Aadhaar Card – নতুন নীল আধার কার্ড বানাতে হবে পুরনো আধার কার্ডের বদলে। কিভাবে আবেদন করবেন?

এবার ফের চর্চায় উঠে এলো নীল রঙের আধার কার্ড (Blue Aadhaar Card). সম্প্রতি UIDAI এর তরফে এই কার্ডের বিষয়ে জারি করা হলো নির্দেশিকা। কারা এই কার্ড পাওয়ার যোগ্য এবং কী ভাবে আবেদন করতে হবে সে বিষয়টিও জানানো হলো নির্দেশিকায়। বর্তমানে দেশের নাগরিকদের জন্য অন্যতম গুরুত্বপূর্ণ পরিচয় নথি হলো আধার কার্ড (UIDAI Aadhaar Card). এবার সেই আধার কার্ডের ক্ষেত্রে হতে চলেছে নয়া সংযোজন।

How To Apply Blue Aadhaar Card For Children.

দেশজুড়ে Blue Aadhaar Card নিয়ে ফের আলোচনা শুরু হয়েছে। এমন পরিস্থিতিতে অনেকেই জানতে আগ্রহী নীল আধার আসলে কী জিনিস। প্রথমেই স্পষ্ট করা দরকার যে নীল আধারের সঙ্গে বর্তমান আলোচনার যোগাযোগ নেই। নীল আধার কার্ডকে ‘বাল আধার’ বা শিশু আধার কার্ডও বলা যেতে পারে। এই আধার কার্ডটি বিশেষভাবে ভারতে ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য জারি করা হয়।

বাচ্চাদের জন্য বিশেষ বোঝাতেই এই কার্ডটির রঙ হয় নীল। এটি প্রাপ্ত বয়স্কদের জন্য জারি করা নিয়মিত আধার কার্ড থেকে আলাদা হয়। আসলে দেশের নবজাতক বা ৫ বছরের কম বয়সী শিশুদের জন্য আধার কার্ডের সুবিধা আগে উপলব্ধ ছিল না। এরপর ২০১৮ সালে, ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া বা ইউআইডিএআই শিশুদের জন্যও আধার কার্ড (Blue Aadhaar Card) চালু করেছে।

আর ছোটদের জন্য চালু এই আধারের রং নীল এবং এই আধার কার্ডটির নাম হলো Blue Aadhaar Card. তবে, এটি চাইল্ড আধার কার্ড নামেও পরিচিত। শিশুদের জন্য বিশেষভাবে ডিজাইন করা হয়েছে এই আধার কার্ড। এই নীল আধার কার্ড গুলিতে, শিশুর আইরিস এবং আঙুলের ছাপ স্ক্যানের প্রয়োজন থাকে না। সন্তানের আধার কার্ড যাচাই করার জন্য, পিতামাতার মধ্যে একজনকে নিজেদের আসল আধার কার্ড এবং শিশুদের প্রামাণিক জন্ম শংসাপত্র তৈরি করতে হবে।

শিশু আধার কার্ডের (Blue Aadhaar Card) একটি ১২ সংখ্যার অনন্য শনাক্তকরণ নম্বর রয়েছে। সন্তানের বয়স যখন পাঁচ হবে, তখন অভিভাবককে কার্ডটি আপডেট করতে হবে, অন্যথায় এটি অবৈধ হয়ে যাবে। অভিভাবকদের পাঁচ বছর বয়সী সন্তানের ছবি, আঙুলের ছাপ এবং আইরিস স্ক্যান বর্তমান আধার কার্ডে আপডেট করতে হবে। এই শিশু আধার কার্ডের মেয়াদ পাঁচ বছর।

তবে, অভিভাবকরা নির্ধারিত নির্দেশিকা অনুসরণ করে এর মেয়াদ বাড়াতে পারেন। মেয়াদ বাড়ানোর মাধ্যমে, শিশুর পাঁচ বছর বয়স হওয়ার পরেও শিশু আধার কার্ড (Blue Aadhaar Card) একটি বৈধ আইডি প্রমাণ হিসাবে ব্যবহার করা যেতে পারে। নীল আধার (Aadhaar Card For Child) বিবরণে শিশুর বিবরণ আপডেট করার জন্য সরকার বিনামূল্যে সুবিধা দেয়।

ব্লু আধার কার্ডের আবেদন করার জন্য অভিভাবকদের নথিভুক্তকরণ কেন্দ্রে নির্দিষ্ট নথিপত্র বহন করতে হবে। ফটোকপি এবং অরিজিনাল দুটিই লাগবে। সেই সঙ্গে যাদের আধার কার্ড তৈরি করা হচ্ছে তাদের বাবা মাকেও ঘটনাস্থলে উপস্থিত থাকতে হবে। ব্লু আধার কার্ডের আবেদন করার জন্য প্রয়োজনীয় নথিসমূহ। পুরো বিস্তারিত জেনে নিন।

Blue Aadhaar Card Apply Documents

1) সন্তানের জন্ম শংসাপত্র।
2) অভিভাবকের পরিচয় এবং ঠিকানার প্রমাণ অর্থাৎ তাঁর আধার কার্ড, ভোটার আইডি, রেশন কার্ড।
3) তাঁর সন্তানের একটি সাম্প্রতিক ছবি।
4) সন্তানের স্কুল আইডি।

Blue Aadhaar Card Online Apply Process

1) প্রথমে UIDAI ওয়েবসাইট অর্থাৎ www.uidai.gov.in এর মাধ্যমে তালিকা দেখে তার এলাকার কাছাকাছি একটি আধার তালিকাভুক্তি কেন্দ্রে যেতে হবে।
2) উপরে উল্লেখিত প্রয়োজনীয় কাগজপত্র সঙ্গে নিয়ে যেতে হবে।
3) তালিকাভুক্তি কেন্দ্রে গিয়ে, অভিভাবকেকে শিশুর জন্য একটি আধার তালিকাভুক্তি ফর্ম পূরণ করতে হবে। অথবা তিনি UIDAI ওয়েবসাইট থেকে আগেই এই ফর্মটি ডাউনলোড করতে পারেন (Blue Aadhaar Card).

Ration Card (রেশন কার্ড)

4) এবার তালিকাভুক্তি অপারেটর তার সন্তানের একটি ছবি তুলবে।
5) এরপর, পূরণকৃত ফর্ম এবং সমস্ত প্রয়োজনীয় নথি গুলি তালিকাভুক্তি অপারেটরের কাছে জমা দিতে হবে।
6) এবার সবশেষে অভিভাবককেকে তখর সন্তানের জন্য তালিকাভুক্তি আইডি অর্থাৎ EID সহ একটি স্বীকৃতি স্লিপ দেওয়া হবে (Blue Aadhaar Card).

নোটের গায়ে লেখা আছে? লেখা থাকলেই নোট বাতিল! RBI কি জানালো।

অনলাইনে তার সন্তানের Blue Aadhaar Card আবেদনের অবস্থা ট্র্যাক করতে এই ইআইডি ব্যবহার করতে পারেন তিনি। উল্লেখ্য, ৫ বছরের কম বয়সের বাচ্চাদের জন্য আধার কার্ড বাধ্যতামূলক নয়, কিন্তু কোনো কারণে এমন কার্ডের প্রয়োজন হলে নীল রঙের আধার কার্ডের জন্য অভিভাবকেরা আবেদন করতে পারেন। কিন্তু এই আধার কার্ড শুধুমাত্র দেশের সকল বাচ্চাদের জন্য সকলের জন্য পুরনো আধার কার্ডই বহাল থাকতে চলেছে।
Written by Sampriti Bose.

লক্ষ টাকার বেশি রোজগার হলেও আয়কর দিতে হবে না। মোদী সরকারের বড় ঘোষণা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button