ব্যাংকিং

500 Rupees Note – এবারে 500 টাকার নোট বাতিলের মুখে? জরুরি ঘোষণা করলেন নির্মলা সিতারমন।

2000 টাকা (2000 Rupees Note) বাতিলের পর এবারে 500 Rupees Note বা ৫০০ টাকার নোট নিয়ে এক জরুরি ঘোষণা করা হল কেন্দ্রীয় অর্থমন্ত্রী (Union Finance Minister) নির্মলা সিতারমন (Nirmala Sitaraman) এর তরফে। ইতি মধ্যেই রিজার্ভ ব্যাংকের (RBI) এর পক্ষ থেকে ২০০০ টাকার নোট আগামী ৩০ শে সেপ্টেম্বরের মধ্যে নিজেদের ব্যাংকে (Bank) গিয়ে এই টাকা জমা করে দিতে হবে এবং তারপরে এই মুদ্রার (Currency) আর কোন মুল্য থাকবে না বলে মনে করা হচ্ছে।

500 Rupees Note Big Update By Ministry Of Finance.

ভারতীয় সংসদের (Indian Parliament) মনসূন অধিবেশনে (Monsoon Session) এই সকল বিষয় নিয়ে চর্চা হচ্ছিলো। কিন্তু বর্তমানে সকল দেশবাসীর কাছে 500 Rupees Note নিয়ে চিন্তা অনেক বৃদ্ধি পাচ্ছে। কারণ আমরা অনেক জায়গা থেকে শুনতে পাচ্ছি যে 500 Rupees Note নাকি 2000 Rupees Note এর মতো বন্ধ করে দেওয়া হবে আর শুধু 100 Rupees Note এবং 200 Rupees Note এর প্রচলন রাখা হবে।

এছাড়াও 1000 Rupees Note নতুন রূপে ফিরিয়ে আনার সিদ্ধান্ত নেওয়া হচ্ছে এবং 500 Rupees Note বাতিল করে দেওয়া হবে। এই সকল প্রশ্ন সংসদে তোলা হয় এবং এই উত্তরে কেন্দ্রীয় অর্থমন্ত্রক (Ministry Of Finance) এর তরফে এই সকল খবর একেবারে নস্যাৎ করে দেওয়া হয়েছে এবং সকলকে এই ধরণের ভ্রান্ত খবর থেকে সচেতন থাকার কথা বলে হয়েছে।

কেন্দ্রীয় অর্থমন্ত্রক এর প্রদান হচ্ছেন অর্থমন্ত্রী নির্মলা সিতারমন, সেই জন্য অনেক বিশেষজ্ঞদের তরফে এই 500 Rupees Note সিদ্ধান্তকে অর্থমন্ত্রীর সিদ্ধান্ত বলেও আখ্যায়িত করছেন। ২০১৬ সালে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর (Prime Minister Narendra Modi) তরফে এক লহমায় ৫০০ ও ১০০০ টাকার নোট বাতিল (Demonitization) করে দেওয়া হয়েছিল এবং নতুন নোট (New Indian Currency) নিয়ে আসার ঘোষণা করা হয়েছিল।

500 Rupees Note এর প্রচলন আরও বৃদ্ধি পাবে?

২০০০ এর নোট তুলে নেওয়ার পর থেকে বাজারে খুচরোর চাহিদা আরও বৃদ্ধি পেয়েছে। এই জন্য RBI (Reserve Bank Of India) এর তরফে কিছু দিন আগেই জানানো হয়েছিল যে এখন থেকে সকল ATM মেশিনে 500 Rupees Note ছাড়াও 100 Rupees Note, 200 Rupees Note এর সাপ্লাই আরও বৃদ্ধি করা হবে, যার ফলে কোন প্রকারের খুচরোর সমস্যা না হয়।

National Pension System(ন্যাশনাল পেনশন সিস্টেম)

খুচরোর পরিমাণ বৃদ্ধি করার দাবি অনেক দিন ধরেই সকল আমজনতা ও ব্যবসায়িদের তরফে করা হচ্ছিল। কারণ সামনেই উৎসবের মরসুম আমাদের দেশে শুরু হতে চলেছে দুর্গা পূজা (Durga Puja), নবরাত্রি (Navratri), দীপাবলি (Diwali), খ্রিস্টমাস (Christmas), নতুন বছর (Happy New Year 2024) এই সকল অনুষ্ঠানের সময়ে যাতে কোন রকম ভাবেই কেনাকাটার সমস্যা না হয় সেই জন্য এই সিদ্ধান্ত।

Interest Rate – ব্যাংক না পোস্ট অফিস কোথায় বিনিয়োগ করলে বেশী সুদ পাবেন আপনি? পুরো হিসাব দেখুন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button