বিনিয়োগ

Interest Rate – ব্যাংক না পোস্ট অফিস কোথায় বিনিয়োগ করলে বেশী সুদ পাবেন আপনি? পুরো হিসাব দেখুন।

ব্যাংক (Bank) নাকি পোস্ট অফিস (Post Office) কাদের স্কিমে বিনিয়োগ করে আমরা বেশী Interest Rate বা সুদ পাবো এই নিয়ে সকলের মনেই বিস্তর প্রশ্ন রয়েছে। কিন্তু সময়ের সাথে সাথে সব কিছুরই পরিবর্তন হয় সেই রকমই ব্যাংক হোক বা পোস্ট অফিস, এই দুই প্রতিষ্ঠানের তরফেও নিজেদের গ্রাহকদের জন্য নানান প্রকারের লোভনীয় স্কিম একের পর এক নিয়ে আসা হচ্ছে। যার মাধ্যমে সকল নাগরিকেরা নিশ্চিন্তে নিজেদের কষ্টের পুঁজি বিনিয়োগ (Invest) করার মাধ্যমে নিশ্চিত রিটার্ন পেতে পারেন।

Bank And Post Office Interest Rate Comparison.

আমরা সকলেই ফিক্সড ডিপোজিট (Fixed Deposit), রেকারিং ডিপোজিট (Recurring Deposit), মান্থলি ইনকাম স্কিম (Monthly Income Scheme or MIS), সেভিংস অ্যাকাউণ্ট (Savings Account) এছাড়াও আরও ধরণের স্কিমে আমরা বিনিয়োগ করে থাকি। কিন্তু আজকের এই প্রতিবেদনে আমরা মূলত Recurring Deposit সম্পর্কে আলোচনা করে নেব। পোস্ট অফিস ও বিভিন্ন ব্যাংক রেকারিং ডিপোজিটে কতো সুদ দিচ্ছে আসুন জেনে নেওয়া যাক।

Post Office Recurring Deposit Interest Rate

কেন্দ্রীয় সরকার (Government Of India) এর তরফে জুলাই থেকে সেপ্টেম্বর এই তিন মাসের জন্য পোস্ট অফিসে সুদের হার ৬.৫% ঠিক করা হয়েছে। ৫ বছরের জন্য আপনাদের এই অ্যাকাউণ্টে টাকা জমা রাখতে হবে, আর আপনারা প্রতিমাসে টাকা জমিয়ে এককালীন ভালো পরিমাণে রিটার্ন পাবেন এবং এই রিটার্নের মাধ্যমে নিজেদের আর্থিক স্বাবলম্বিতা বজায় রাখতে পারবেন।

SBI Recurring DepositInterest Rate

State Bank Of India ১ থেকে ২ বছরের জন্য ৫.১০% সুদ প্রদান করে, ৩ থেকে ৫ বছরের জন্য ৫.৪৫% এবং সর্বচ্চো ৫ থেকে ১০ বছরে পর্যন্ত বিনিয়োগে আপনারা ৫.৫০% রিটার্ন পাবেন। আয়ে এই রিটার্নের মাধ্যমে আপনারা এককালীন ভালো পরিমাণ অর্থ অর্জন করতে পারবেন এবং নিজের ও নিজের পরিবারের ভবিষ্যৎ সুরক্ষিত করতে পারবেন।

HDFC Bank Recurring Deposit Interest Rate

ভারতের প্রথম বেসরকারি ব্যাংক (Private Bank) হচ্ছে এই HDFC Bank. এই ব্যাংকের তরফে বাকি সকল ব্যাংকের তুলনায় প্রায় ৭% এর কাছাকাছি সুদ প্রদান করে ৫ বছরের জন্য বিনিয়োগে। এই জন্য আপনারা যদি পারেন তাহলে নিশ্চিন্তে বেশী দিনের জন্য এই ব্যাংকে নিজেদের অর্থ বিনিয়োগ করতে পারবেন এবং ভালো পরিমাণ রিটার্ন পাবেন।

ICICI Bank Recurring Deposit Interest Rate

ভারতের দ্বিতীয় বেসরকারি ব্যাংক (Private Bank) হচ্ছে এই ICICI Bank. এই ব্যাংকের তরফে বাকি সকল ব্যাংকের তুলনায় প্রায় ৭% এর কাছাকাছি সুদ প্রদান করে ৫ বছরের জন্য বিনিয়োগে এবং প্রবীণ নাগরিকদের জন্য ৭.৫০% সুদও দেওয়া হয় যা বাকি সকল ব্যাংকের থেকে বেশী। এই জন্য আপনারা যদি পারেন তাহলে নিশ্চিন্তে বেশী দিনের জন্য এই ব্যাংকে নিজেদের অর্থ বিনিয়োগ করতে পারবেন এবং ভালো পরিমাণ রিটার্ন পাবেন।

200 Rupees Note (২০০ টাকার নোট)

সকল ব্যাংক ও পোস্ট অফিসের তরফে যেই Interest Rate প্রদান করা হয় তার পরিমাণ সময়ে সময়ে পরিবর্তিত হতে থাকে। আপনারা সকলে বিনিয়োগ (Investment) করার আগে কতো টাকা সুদ পাবেন এবং কতদিন জমা রাখতে হবে সেই সম্পর্কে বিস্তারিত জেনে নিয়ে তবেই আপনারা বিনিয়োগ করবেন। আপনাদের কি মনে হয় কোন স্কিমে টাকা রাখলে ভালো হয়?

Realme C53 – 108 MP ক্যামেরার সাথে 6 GB Ram মাত্র 10 হাজার টাকায় আনল রিয়েলমি, Redmi এর ধারে কাছে নেই।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button