সরকারি কর্মচারী

Dearness Allowance – বকেয়া ডিএ নিয়ে এই মুহূর্তের বড় খবর।

রাজ্য সরকারি কর্মীদের বকেয়া মহার্ঘ ভাতা বা Dearness Allowance এর শুনানি ফের অনেক দিনের জন্য পিছিয়ে গেল। দীর্ঘ অনেক দিন ধরে সকল রাজ্য সরকারি কর্মীরা (WB Govt Employees) নিজেদের ন্যায্য বকেয়া মেটানোর দাবিতে আন্দোলন কর্মসূচী (DA Protest) করে চলেছে। কিন্তু বর্তমানে এই মামলা সুপ্রিম কোর্টে (Supreme Court Of India) বিচারাধীন রয়েছে। কখনো নবান্ন (Nabanna) আবার কখনো ধর্মতলা (Dharmatala) এই সকল স্থানে নিজেদের হক আদায়ের জন্য প্রচেষ্টা করে চলেছেন।

Dearness Allowance Update From Supreme Court.

কিন্তু এখনো পর্যন্ত সকল প্রচেষ্টা করেও ন্যায্য WB Dearness Allowance পাওয়া যায়নি। কিন্তু এখন সকল কর্মচারীরা সুপ্রিম করতে এই মামলা নিয়ে কি সিদ্ধান্ত ঘোষণা করা হয় সেই নিয়ে অপেক্ষায় রয়েছেন। কিন্তু সুপ্রিম কোর্টের তরফে এই মামলা ২০ নভেম্বরের আগে শুনানি সম্ভব নয় বলে সাফ জানিয়ে দিয়েছে। কারণ এখন বেশ কিছু দিনের জন্য সুপ্রিম কোর্টে ছুটি থাকবে বলে জানানো হয়েছে। আর এই অল্প সময়ের মধ্যে এই মামলার শুনানি করা সম্ভব নয় বলে জানানো হয়েছে।

কেন্দ্রীয় হারে (AICPI) বকেয়া ডিএ (Dearness Allowance) দেওয়ার জন্য যেই দাবি পশ্চিমবঙ্গের সরকারি কর্মীরা লাগাতার বিগত কয়েক বছর ধরে করে আসছেন, সেই দাবি এক কথায় খারিজ করে দিয়ে পশ্চিমবঙ্গ সরকারের (West Bengal Government) এর তরফে সুপ্রিম কোর্টে (Supreme Court) এর জন্য সাফ জানানো হয়েছে যে “রাজ্যের সকল সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা দিতে বাধ্য নয় সরকার”। শুধুমাত্র এইবারে নয় বিগত সব সময় থেকেই সরকারের তরফে এই এক কথাই কলকাতা হাইকোর্টেও বলা হয়েছে।

Dearness Allowance নিয়ে টালবাহানা অব্যাহত!!!

এছাড়াও রাজ্যের প্রশাসনিক প্রধান (Administrative Head) অর্থাৎ মুখ্যমন্ত্রী মমতা বন্ধ্যোপাধ্যায় (CM Mamata Banerjee) এর তরফেও এই কথাটি অনেকবার বলা হয়েছে এবং অনেক রাজনৈতিক বিশেষজ্ঞদের তরফে বলা হয়েছে বকেয়া মহার্ঘ ভাতা (Dearness Allowance) নিয়ে এটাকেই আমাদের সরকারের শেষ সিদ্ধান্ত হিসাবে বিবেচিত করে নিতে হবে (DA Update).

কিন্তু কেন এই ধরণের মন্তব্য (Statement) করা হল সেই সম্পর্কে রাজ্য সরকারের তরফে আইনজীবী বলেন, রাজ্য সরকারের তরফে কেন্দ্রীয় সরকারের (Central Government) নিয়ম মানা হবে কিন্তু ডিএ (Dearness Allowance Update) নিয়ে সব নিয়ম মানতে আমাদের বাধ্য করা যাবে না। সরকারের তরফে সুপ্রিম কোর্টে আরও জানানো হয় এই সকল বকেয়া মেটানোর জন্য ৪১ হাজার কোটি টাকার প্রয়োজন পরবে।

আর এইটা কোন ছোট ব্যাপার নয়, সেই জন্য এই বকেয়া ডিএ (West Bengal Dearness Allowance) নিয়ে কোর্টের কাছে এই মামলার শুনানির জন্য বেশী সময় চাওয়া হয়েছে (DA Update). ২০২২ সালের নভেম্বর মাসে এই মামলাটি সুপ্রিম কোর্টে নিয়ে যাওয়া হয়েছে সরকারের তরফে। সেই সময়ে সরকারের বক্তব্য ছিল যে এই DA মেটানো হলে রাজ্যের ঘাড়ে আর্থিক বোঝা বৃদ্ধি পাবে, কম বেশী নিজেদের সেই একই যুক্তিতে অনড় রয়েছেন তারা।

কিন্তু এই মামলা অনেকবার স্থগিত হয়েছে এবং এইবারের শুনানিতেও কোন ধরণের সদর্থক উত্তর পাওয়া যায়নি কোন তরফে থেকেই (DA Update). বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের থেকে অনেক অংশে কম Dearness Allowance পান রাজ্য সরকারি কর্মীরা (West Bengal Govt Employees). ৬% হারে ভাতা পাচ্ছেন কর্মীরা। কিন্তু অন্যদিকে সপ্তম বেতন কমিশনের (7 TH Pay Commission) এর আওতায় ৪২% হারে ভাতা পান কেন্দ্রীয় সরকারি কর্মীরা Central Govt Employees).

Primary TET 2022 (প্রাথমিক টেট ২০২২)

এত কিছু হয়ে যাওয়ার পরেও সকল কর্মচারীরা অপেক্ষায় রয়েছেন যে কবে সুপ্রিম কোর্টে এই Dearness Allowance মামলা নিয়ে শুনানি করা হবে কবে এবং তারা নিজেদের ন্যায্য বকেয়া পাবেন। কিন্তু এখনো পর্যন্ত এই নিয়ে কোন ধরণের সঠিক তথ্য পাওয়া যায়নি। এবারে দেখার অপেক্ষা যে পরবর্তী শুনানির দিন কবে ধার্য করা হবে? এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, পছন্দ হলে সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট পাওয়ার জন্য, ধন্যবাদ।

RBI – রিজার্ভ ব্যাংকের তরফে পেনশন নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হল, সরকারি কর্মীদের সুবিধা হবে।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button