সরকারি কর্মচারী

RBI – রিজার্ভ ব্যাংকের তরফে পেনশন নিয়ে জরুরি সিদ্ধান্ত নেওয়া হল, সরকারি কর্মীদের সুবিধা হবে।

আপনি কি বর্তমানে সরকারি চাকরি (Govt Job) করছেন? তাহলে RBI বা রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া ও কেন্দ্রীয় সরকারের (Government Of India) তরফে নেওয়া এই সিদ্ধান্তের ফলে আপনারা উপকৃত হতে চলেছেন। এছাড়াও আপনারা যদি এখন কোন কেন্দ্রীয় বা রাজ্য সরকারের অধীনে কোন চাকরি করছেন বা করতেন এবং ভবিষ্যতে পেনশন (Pension) পাবেন তাহলে আপনাদের এই প্রতিবেদনটি শেষ পর্যন্ত পড়তে হবে। মূলত যেই সকল মানুষেরা পেনশনভোগীদের জন্য এই সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে।

RBI Take A Bould Decision To Support Their Employees.

ইতি মধ্যেই রিজার্ভ ব্যাংকের (RBI) সকল অবসরপ্রাপ্ত কর্মীদের (Retired Employee) পেনশন বৃদ্ধি (Pension Increase) করা হয়েছে কেন্দ্রীয় সরকারের তরফে এবং এর ফলে উপকৃত হয়েছেন আর বি আই এর সকল অবসরপ্রাপ্ত কর্মীরা। এর অতিরিক্ত কেন্দ্রীয় সরকারের তরফে ১৩ ই জুলাই এক বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে এবং সেই বিজ্ঞপ্তিতে (Notice) জানানো হয়েছে, ২০১৭ সালে ১ লা নভেম্বরের পরে যারা অবসর গ্রহণ করেছিলেন তাদের ক্ষেত্রেই এই নিয়মটি প্রযোজ্য হবে।

বর্তমানে এই পেনশন ১০০ টাকা থেকে বৃদ্ধি করে ১৬৩ টাকা করা হয়েছে এবং এই অর্থ ২০২৩ এর জুন মাস থেকে পাওয়া যাবে। এর আগে কেন্দ্রীয় সরকারকে অনেক সংগঠনের তরফে অনুরধ করা হয়েছিল এই সম্পর্কে বিস্তারিত তথ্য জানিয়ে সিদ্ধান্ত গ্রহণ করার জন্য। বিভিন্ন সংগঠনের এই পেনশন বৃদ্ধির দাবি অনেক বছর ধরে করা হচ্ছে, কিন্তু এখনো পর্যন্ত এই বিষয় নিয়ে কোন ধরণের সিদ্ধান্ত নেওয়া হয়নি।

RBI এর অবসর প্রাপ্ত সকল ৩০ হাজার কর্মচারীর পেনশন বিগত চার বছরে প্রায় ১৪% এর কাছাকাছি বৃদ্ধি পেয়েছে। এরও আগে ২০২০ সালের জুলাই মাসে Indian Bank Association ও United Forum Of Bank Unions এর দাবি অনুসারে প্রায় ৮ লাখ (800K) ব্যাংক কর্মীদের বেতন প্যাকেজ (Salary Package) ১৫% বৃদ্ধি করা হয়েছে এবং বাকিদেরও এই বৃদ্ধির দাবি তিন বছর ধরে চলে আসছিল।

RBI ছাড়াও সকল সরকারি কর্মীরা সুবিধা পাবেন??

কিন্তু ধীরে ধীরে সরকারের তরফে এই সকল কর্মীদের কথা চিন্তা করে এই সিদ্ধান্ত নেওয়া হচ্ছে, আর এই জিনিসের শুরু RBI (Reserve Bank Of India) এর সকল অবসরপ্রাপ্ত কর্মীদের পেনশন বৃদ্ধি করা থেকে এই কাজ শুরু করা হয়েছে বলে মত অনেকের। এছাড়াও ২০১৭ সালের এই নিয়ম পালন করার জন্য সকল ব্যাংক গুলিকে ৭ হাজার ৯০০ কোটি টাকা খরচ করতে হয়েছিল।

PAN Card (প্যান কার্ড)

বর্তমানে যেই সকল কর্মীরা RBI ছাড়াও অন্য কোন প্রতিষ্ঠানে কর্মরত রয়েছেন ভবিষ্যতে এর ফলে তারাও অনেক উপকৃত হতে চলেছেন। এই নিয়ে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, সঙ্গে থাকুন এই ধরণের আরও খবরের আপডেট সবার আগে পাওয়ার জন্য, ধন্যবাদ।

Income Tax – ইনকাম ট্যাক্স নিয়ে অর্থমন্ত্রী নির্মলা সিতারমনের গুরুত্বপূর্ণ ঘোষণা মধ্যবিত্তদের জন্য।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button