ব্যাংকিং

2000 Rupees Note – 2000 টাকার নোট নিয়ে রিজার্ভ ব্যাংকের বড় ঘোষণা।

এখনও বৈধ ২০০০ টাকার নোট‌ বা 2000 Rupees Note. সম্প্রতি ২০০০ টাকার নোটের বিষয়ে রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়ার (RBI) তরফে জানানো হলো এই বিরাট ঘোষণা। তবে, দেশের সকল মানুষের নির্দিষ্ট প্রক্রিয়ায় ২০০০ টাকার নোটকে ব্যাংকে জমা করা হয়ে গেলেই এটিকে পুরোপুরি ভাবে অবৈধ বলে ঘোষণা করা হবে বলেও জানানো হয়েছে। চলতি বছরের ১৯ মে মাসে রিজার্ভ ব্যাংক জানিয়েছিল যে বাজার থেকে 2000 Rupees Note তুলে নেওয়া হবে।

2000 Rupees Note Latest News.

কিন্তু ২০১৬ সালের নোটবন্দির মতো মানুষের মধ্যে যাতে ক্ষোভের সৃষ্টি না হয়, সেই জন্য এবার অনেকটা সময় অর্থাৎ ৩০ সেপ্টেম্বর পর্যন্ত গ্রাহকদের সময় দেওয়া হয়েছিল। পরে তা বাড়িয়ে ৭ অক্টোবর করা হয়। এই সময়কালের মধ্যে বাজারে থাকা 2000 Rupees Note ৯৭.২৬ শতাংশ রিজার্ভ ব্যাংকে জমা পড়েছে। যে সময়ে রিজার্ভ ব্যাংক বাজার থেকে ২০০০ টাকার নোট তুলে নেওয়ার কথা ঘোষণা করে, তখন বাজারে থাকা নোটের মোট অর্থমূল্য ছিল ৩ লক্ষ ৫৬ হাজার কোটি টাকা।

মূলত ২০১৮ থেকে ২০১৯ অর্থবর্ষ থেকেই 2000 Rupees Note ছাপা বন্ধ করে দিয়েছিল রিজার্ভ ব্যাংক। কিন্তু এখনও ২০০০ নোটকে অবৈধ বলে ঘোষণা করছে না রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। কারণ গত ৭ অক্টোবরের পরে ৯ অক্টোবর থেকে আবারো রিজার্ভ ব্যাংকের বিভিন্ন দফতরে ২০০০ টাকার নোট জমা নেওয়া চলছিল এবং সম্প্রতি তারা জানিয়েছে যে, সেই কাজ এখনও চলবে।

মূলত দেশের এখনো বেশ কিছু মানুষের কাছে 2000 Rupees Note রয়ে গিয়েছে। তাই ধরা যাক, কারও কাছে যদি এখনও ১৫টি ২০০০ টাকার নোট থেকে থাকে। তাহলে তাকে রিজার্ভ ব্যাংকের অফিসে গিয়ে একটি নির্দিষ্ট ফর্ম ফিল আপ করে নোটগুলির নম্বর দিয়ে তা জমা দিতে হবে। এরপর, সেই পরিমাণ টাকা সংশ্লিষ্ট ব্যক্তির একাউন্টে পাঠিয়ে দেবে রিজার্ভ ব্যাংক।

তবে তিনি অন্য কোনও একাউন্টে ওই টাকা ট্রান্সফার করতে পারবেন না। ব্যক্তির পাশাপাশি সংস্থার ক্ষেত্রেও একই নিয়ম প্রযোজ্য। টাকা সংশ্লিষ্ট সংস্থার একাউন্টেই জমা পড়বে। অন্য কোনও সংস্থাকে ওই টাকা ট্রান্সফার করা যাবে না। এর আগে ২০১৬ সালের নভেম্বরে নোটবন্দি করে পুরোনো 500 Rupees Note এবং 1000 Rupees Note বাজার থেকে তুলে নিয়েছিল কেন্দ্রীয় সরকার।

UIDAI Aadhaar Card (আধার কার্ড)

তার পরে রিজার্ভ ব্যাংক বাজারে আনে নতুন ৫০০ এবং 2000 Rupees Note. কিন্তু তিন বছর যেতে না যেতেই ২০০০ টাকার নোট ছাপা বন্ধ করে দিতে হয় আরবিআইকে। এরপর, ২০০০ টাকার নোট জাল হওয়াও শুরু হয় ব্যাপক হারে। তখন রিজার্ভ ব্যাংক ‘ক্লিন নোট’ নীতি ঘোষণা করে বাজার থেকে ২০০০ টাকার নোট পুরোপুরি তুলে নেওয়ার কথা ঘোষণা করে।

ডিসেম্বরে রেশন পাওয়া নিয়ে নতুন খবর, সকল গ্রাহকের জানা উচিত।

কিন্তু বর্তমানে ১০০% ২০০০ টাকার নোট রিজার্ভ ব্যাংকের কাছে জমা না পড়ায় তারা এখনই 2000 Rupees Note পুরোপুরি অবৈধ বলে ঘোষণা করছেন না বলেই জানানো হয়েছে। কিন্তু এখনো পর্যন্ত যেই সকল নাগরিকদের কাছে এই নোট আছে তারা অবশ্যই যত তাড়াতাড়ি সম্ভব এই নোট নিজেদের কাছাকাছি ব্যাংকে গিয়ে জমা দিয়ে দিতে পারবেন।
Written by Sampriti Bose.

দ্রুত টাকা বাড়াতে হলে এবং অবসর বয়সে নিশ্চিন্তে কাটাতে হলে এই নিয়মে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button