সরকারি নথি

UIDAI Aadhaar Card – আধার কার্ড গ্রাহকদের জন্য গুরুত্বপূর্ণ খবর, ডিসেম্বরের মধ্যে সেরে ফেলুন।

UIDAI Aadhaar Card বা আধার কার্ড নিয়ে এক জরুরি আপডেট জানতে পাওয়া যাচ্ছে সরকারের তরফে। আধার কার্ড আমাদের দেশের সকল নাগরিকদের কাছে একটি অতি গুরুত্বপূর্ণ নথিপত্র হয়ে দাঁড়িয়েছে। এই নথি পত্রটি ছাড়া এখন আমরা কোন ধরণের সরকারি বা বেসরকারি কাজ সম্পন্ন করে উঠতে পারব না। কিন্তু সময়ে সময়ে এই কার্ড নিয়ে অনেক ধরণের নতুন নতুন নিয়ম সরকারের তরফে নিয়ে আসা হয়েছে।

UIDAI Aadhaar Card Update Details.

আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত বিনামূল্যেই করা যাবে আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card Update). সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফে দেশের মানুষের সুবিধার্থেই আধার কার্ড আপডেট সংক্রান্ত এই বিশেষ ঘোষণাটি করা হয়েছে। বর্তমানে দেশের সকল মানুষদের জন্য আধার কার্ড একটি গুরুত্বপূর্ণ নথি। এই আধার কার্ডের দ্বারা ভারতের প্রতিটি নাগরিককে চিহ্নিত করা যেতে পারে।

একটি আধার নম্বর (UIDAI Aadhaar Card Number) প্রতিটি নাগরিকের জন্যই অনন্য। আধার কার্ডে বায়োমেট্রিক ফর্ম্যাটে নথিভুক্ত ব্যক্তির নাম, স্থায়ী ঠিকানা, ছবি, লিঙ্গ, আঙুলের ছাপ ইত্যাদি সংরক্ষিত থাকে। তবে, কেবল পরিচয় পত্রের নথি ছাড়াও এখন প্রায় সব ধরনের অফিসিয়াল কাজের ক্ষেত্রেও আধার কার্ডকে বাধ্যতামূলক করা হয়েছে। দেশের কোনো নাগরিকের কাছে যদি আধার কার্ড (UIDAI Aadhaar Card) না থাকে তাহলে তিনি কোনো প্রকার সরকারি অনুদান গ্রহণ করতে পারবেন না।

তাই এই আধার কার্ড সুরক্ষিত ও নির্ভুল রাখা অত্যন্ত প্রয়োজন। সম্প্রতি কেন্দ্রীয় সরকার এই আধার কার্ডের (Aadhaar Card) বিষয়ে একটি বড়ো ঘোষণা করেছিল। যেখানে বলা হয়েছিল, যাদের আধার কার্ড ১০ বছর বা তার বেশি পুরনো হয়ে গেছে তাদের সকলকে আধার কার্ড আপডেট করতে হবে। এই ঘোষণার পর, ইতিমধ্যেই দেশের অধিকাংশ মানুষ আধার কার্ড আপডেট (UIDAI Aadhaar Card) করে নিলেও এখনো অনেকে রয়েছেন যারা নিজেদের আধার কার্ড আপডেট করেনি।

তাই তাদের জন্য এবার আধার কার্ড আপডেটের (UIDAI Aadhaar Card) সময়সীমা হলো আগামী ১৪ ডিসেম্বর পর্যন্ত। আগে অনলাইনে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে ২৫ টাকা চার্জ দিতে হত কিন্তু এখন থেকে সেটি করা যাবে সম্পূর্ণ বিনামূল্যে।অনলাইনে বিনামূল্যে আধার কার্ড আপডেট করার ক্ষেত্রে বেশ কিছু পদ্ধতি অবলম্বন করতে হবে। সেই পদ্ধতি গুলি নিম্নরূপ।

1) প্রথমে আধারের অফিসিয়াল ওয়েবসাইট www.uidai.gov.in যেতে হবে।
2) এরপরে গ্রাহককে তার মোবাইল নম্বরে আসা ওটিপি এর মাধ্যমে লগ ইন করতে হবে।
3) তারপর আপডেট নাম, ঠিকানা, জন্ম তারিখ, লিঙ্গ ইত্যাদিতে ক্লিক করতে হবে।
4) এরপর গ্রাহককে আপডেট আধার অনলাইনে (UIDAI Aadhaar Card) ক্লিক করতে হবে এবং এড্রেস অপশন সিলেক্ট করতে হবে।

Ration Card (রেশন কার্ড)

5) এবার প্রোফিট টু আপডেট আধারে ক্লিক করে গ্রাহককে তার ঠিকানা আপডেট করার জন্য সমস্ত নথি আপলোড করতে হবে।
6) পরিশেষে এসআরএন তৈরি হবে। যার সাহায্যে গ্রাহক তার আবেদন ট্র্যাক করতে পারবেন।
উল্লেখ্য, আধার কার্ড আপডেটের (UIDAI Aadhaar Card) সময় আবেদনকারী কোনো তথ্য ভুল দিলে তার আধার কার্ডটি আপডেট করার উপযোগী বলে বিবেচিত হবে না।

বেসরকারি হতে চলেছে এই সরকারি ব্যাংক, কেন্দ্রের বড় সিদ্ধান্ত।

দেশের যে সকল নাগরিকরা এখনো আধার কার্ড আপডেট (Aadhaar Card Update) করেনি, তাদের আগামী ১৪ ডিসেম্বরের মধ্যে মধ্যে বিনামূল্যে আধার কার্ড আপডেট করে নিতে হবে। আর অনেকেই মনে করছেন যে সময় থাকতে সকলকে এই কাজটি সম্পন্ন করে নেওয়া উচিত। নইলে এই নিয়ে ফের কি নতুন নিয়ম ঘোষণা করে দেওয়া হবে সরকারের তরফে সেই সম্পর্কে কিছু বলা যায় না।
Written by Sampriti Bose.

Axis Bank Recruitment – নতুন করে সরাসরি অ্যাক্সিস ব্যাংকে চাকরির সুযোগ। শুধুমাত্র

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button