সরকারি নথি

PAN Card – প্যান কার্ড নিয়ে সরকারের জরুরি নির্দেশ, এই মুহূর্তের বড় খবর।

সরকার প্যান কার্ড (PAN Card) নিয়ে অত্যন্ত গুরুত্বপূর্ণ খবর জানিয়েছে। আপনার প্যান কার্ড থাকলে তা নিয়ে এবারে একটা চিন্তার ব্যাপার আছে, জেনে নিন বিস্তারিত এই প্রতিবেদনে। যাদের PAN Card ও আধার কার্ড লিঙ্ক করা নেই তাদের জন্য এবারে একটা দারুন খুশির খবর নিয়ে এলো ভারত সরকার।
প্যান ও আধার কার্ড লিঙ্ক (PAN Aadhaar Link) না করার কারণে যাদের প্যান কার্ড বাতিল হয়ে গেছে।

PAN Card Deactivation Latest Update By Government.

তাদের জন্য এবারে যাদের প্যান কার্ড (PAN Card) বাতিল হয়েছে তারা আবারও নিজেদের প্যান কার্ড সক্রিয় করে নিতে পারবেন। এর জন্য তাদেরকে ছোট্ট কিছু কাজ করতে হবে। খুব সহজেই আপনারা প্যান কার্ড এবং আধার কার্ড লিঙ্ক করে নিয়ে নিজেদের প্যান কার্ড আবারও সক্রিয় করে নিতে পারেন। পূর্বে ভারত সরকার মূলত অবৈধ প্যান কার্ডধারীদের শায়েস্তা করতে ব্যবস্থা গ্রহণ করছে।

সেই কারণেই যাদের কাছে অবৈধ প্যান কার্ড আছে তারা নিজেদের আধার কার্ডের সঙ্গে প্যান কার্ড লিঙ্ক করতে পারবেন না। প্যান, আধার লিঙ্ক করার কাজটা শেষ করার জন্য একটা নির্দিষ্ট সময় দিয়েছিল। এই সময়ের পরে এক হাজার টাকা জরিমানা দিয়ে আপনারা প্যান কার্ড (PAN Card) এবং আধার কার্ড লিঙ্ক করাতে পারছিলেন।

কিন্তু এইবারে সেই সমস্ত সময় সীমা শেষ হয়ে যাওয়ার কারণে শেষ মেষ অনেকের প্যান কার্ড হয়ে গেছে বাতিল। অনেকেই কিন্তু এখন বেশ সমস্যায় পড়েছেন এই কারণে। PAN Card এর গুরুত্ব আজকের দিনে প্যান কার্ড একটি অত্যন্ত গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হয়ে উঠেছে এবং ব্যাংকের কাজ থেকে শুরু করে পরিচয়পত্র হিসেবে প্যান কার্ডের বিশাল ব্যবহার রয়েছে।

কিন্তু যদি আপনার প্যান কার্ড এবং আধার কার্ড লিংক না করা হয় তাহলে এতক্ষণে হয়তো আপনার প্যান কার্ড বাতিল হয়ে গেছে। আপনি যদি ভুলবশত এখনো পর্যন্ত এই কাজটা না করে থাকেন, তাহলে নিয়ম অনুযায়ী এতক্ষণে আপনার প্যান কার্ড বাতিল হয়ে গেছে। তাই যদি আপনার এখন এই মুহূর্তে প্যান কার্ড আবারও সক্রিয় করার প্রয়োজন হয়, তাহলে আপনাকে ভারত সরকারের নির্দেশিত এই পদ্ধতিটি অনুসরণ করতে হবে।

ATM Card (এটিএম কার্ড)

PAN Card সক্রিয় করতে কি করণীয়? ভারত সরকার এর এই প্যান কার্ড আবারও সক্রিয় করতে কিছুদিন সময়ে র প্রয়োজন। কাজটা কিন্তু সঙ্গে সঙ্গে হবেনা। এর জন্য মোটামুটি এক সপ্তাহ থেকে এক মাস পর্যন্ত সময় লাগতে পারে। আপনাকে আয়কর দপ্তরের (Income Tax) ওয়েবসাইটে গিয়ে প্যান কার্ড এবং আধার কার্ডের তথ্য দিতে হবে।

Govt Scheme – সরকারি প্রকল্পে ভাতা বাড়ানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর, কারা কারা এই সুবিধা পাবেন।

যদি তথ্য সঠিক থাকে তাহলে আপনি ১ হাজার টাকা জরিমানা দিলে আবারো আপনার প্যান কার্ড সক্রিয় করে দেওয়া হবে। কিন্তু হয়তো অনেকেই মনে করতে পারেন যে, এই PAN Card বাতিল নিয়ে কোন ধরণের কথাবার্তা বা সমস্যা কি আদৌ হচ্ছে? হ্যাঁ সাময়িকভাবে এই নিয়ে বেশি সমস্যা না হলেও এর দূরগামী পরিণামে কোন সমস্যা হতে পারে। সেই জন্য এখনই সতর্ক হওয়ার প্রয়োজন আছে।

1 সেপ্টেম্বর থেকে বদলে গেল গ্যাস, আধার কার্ড, ব্যাংকের একাধিক নিয়ম! সুবিধা হবে কোটি কোটি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button