ব্যাংকিং

ATM Card – এটিএম কার্ড নিয়ে RBI এর জরুরি সতর্কতা দেশবাসীর উদ্দেশ্যে, টাকা তোলার আগে জেনে নিন।

পুরো দেশ জুড়ে চলছে অনলাইন ক্রাইম ও এটিএম কার্ড (ATM Card) প্রতারনা, আর সেই সঙ্গে অনলাইন ব্যাংকিং প্রতারনাও (Banking Fraud). এই প্রতারনা রুখতেই এ টি এম কার্ডের ব্যবহারে নতুন নির্দেশিকা প্রকাশ করেন RBI (Reserve Bank Of India). বর্তমানে আমাদের একমাত্র ভরসা হল ডেভিট বা ক্রেডিট কার্ড অর্থাৎ এ টি এম কার্ড। সেভিংস অ্যাকাউন্ট (Savings Account) থেকে টাকা তোলা থেকে শুরু করে অনলাইনে কেনাকাটা সবক্ষেত্রেই এ টি এম কার্ডের ব্যবহার প্রবল।

ATM Card New Rules For Cash Withdrawal.

এ টি এম কার্ডের (ATM Card) ব্যবহার যেরকম দিনের পর দিন বৃদ্ধি পাচ্ছে এর সাথে এ টি এম কার্ড নিয়ে প্রতারনা (ATM Card Fraud) বেড়েই চলেছে। ডেবিট কার্ড ব্যাবহারকরি গণ সতর্ক হন, পুরো দেশ জুড়ে চলছে এ টি এম কার্ডের ব্যবহার, এর ফলে এ টি এম কার্ড প্রতারনা বেড়েই চলেছে। এ টি এম কার্ড এর এই প্রতারনা রুখতে ভারতীয় রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া (RBI) নতুন নির্দেশিকা প্রকাশ করেন।

বর্তমানে এ টি এম কার্ডের (ATM Card) ব্যবহারের ফলে নগদ টাকার ব্যবহার অনেকটা কম হওয়ায় গ্রাহকদের নিরাপত্তা নিয়ে প্রশ্ন উঠেছে। এই কথা মাথায় রেখেই একটি সচেতন মূলক বার্তা প্রতিটি গ্রাহকের মোবাইলে মেসেজ পাঠাচ্ছে। সেই মেসেজটিতে এ টি এম কার্ডের (ATM Card Rules) ব্যবহার সময় কি কি বিষয় খেয়াল রাখা উচিত সেই নিয়ে সকল এ টি এম গ্রাহকদের প্রতি একটি গুরুত্বপূর্ণ বার্তা রয়েছে।

Govt Scheme (রাজ্য সরকারি প্রকল্প)

এ টি এম কার্ডের ব্যবহার নিয়ে RBI এর মেসেজ, গ্রাহকদের প্রয়োজন এ করা এই মেসেজ টি পেয়ে সারা দেশ তথা সকল মানুষ উপকৃত হবেন RBI এর নির্দেশিকা অনুযায়ী – এ টি এম এর ভেতরে কোনও অপরিচিত ব্যক্তির সাহায্য নেবেন না। পিন লেখার সময় সর্বদা নিজের হাত দিয়ে এ টি এম কী প্যাড ঢেকে রাখুন! – RBI.

Govt Employees – সরকারি কর্মীদের জন্য বড় ঘোষণা, খুশির জোয়ার সব মহলে।

এক সরকারি পরিসংখ্যান অনুসারে আমাদের দেশে এখনো পর্যন্ত এ টি এম কার্ড গ্রাহকদের সংখ্যা প্রায় ২৫ কোটির কাছাকাছি। আর এই বিপুল সংখ্যক মানুষদের ডেটা বা তথ্য সুরক্ষিত রাখার জন্য রিজার্ভ ব্যাংক সমেত সকল নাগরিকদেরকেও সচেতন হতে হবে, নইলে প্রতারকরা সহজেই সকলকে এই জালিয়াতির স্বীকার বানিয়ে ফেলবে।

Salary Increase – পশ্চিমবঙ্গের DA মামলার মাঝেই শিক্ষকদের বেতন বৃদ্ধির সুখবর। অবশেষে বাড়তে

Related Articles

One Comment

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button