সরকারি প্রকল্প

Govt Scheme – সরকারি প্রকল্পে ভাতা বাড়ানোর ঘোষণা মুখ্যমন্ত্রীর, কারা কারা এই সুবিধা পাবেন।

পশ্চিমবঙ্গের নাগরিকদের জন্য মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় কয়েকটি Govt Scheme বা প্রকল্পে ভাতা অর্থাৎ আর্থিক সাহায্য বৃদ্ধির ঘোষণা করেছেন। এর আগে লক্ষ্মীর ভাণ্ডার (Lakshmir Bhandar) চালু করে গোটা দেশকে চমকে দিয়েছিলেন। ফের আবারও আরও একটি চমক দিলেন তিনি (WB CM Mamata Banerjee). এবার এক গুরুত্বপূর্ণ ভাতা এক ধাক্কায় ৫০০ টাকা বাড়িয়ে দিলেন। এমন গুরুত্বপূর্ণ ভাতা হঠাৎ প্রতি মাসে ৫০০ টাকা করে বেড়ে যাওয়ায় শোরগোল পড়ে গিয়েছে রাজ্যবাসীর মধ্যে।

WB Govt Scheme Allowance Increase.

সকলেই খুব খুশি, এখন প্রশ্ন হল, কোন প্রকল্পের ভাতা বাড়ালেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়?পশ্চিমবঙ্গ সরকার (Government Of West Bengal) বাংলার ছাত্রীদের জন্য কন্যাশ্রী (Kanyashree), বধূ ও মেয়েদের জন্য যেমন লক্ষ্মীর ভাণ্ডারের মাধ্যমে ভাতা দিয়ে থাকে তেমনই একটু বড়দের জন্য যুবশ্রী (Juboshree) ভাতা দেয়। আবার বেকার ভাতা (Govt Scheme), বয়স্কদের বার্ধক্য ভাতা সহ নানান রকম সামাজিক প্রকল্পের ভাতা দিয়ে থাকে।

একই রকমভাবে রাজ্য সরকারের থেকে কয়েক বছর হল ভাতা পাচ্ছেন বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জেমরা এবং মন্দিরের পুরোহিতরা। তাদের 500 টাকা করে ভাতা বাড়ালো রাজ্য সরকার? দেখা যায় ইমাম, মোয়াজ্জেম বা পুরোহিতরা ধর্মীয় আচার আচরণ পালনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখলেও আর্থিকভাবে তাঁরা দুর্বল হয়ে থাকেন অথচ সমাজে তাঁদের যথেষ্ট গুরুত্ব আছে।

এই প্রান্তিক শ্রেণির জীবন যাপনের কথা ভেবেই মুখ্যমন্ত্রী ভাতার (Govt Scheme) বন্দোবস্ত করেছিলেন। রাজ্য সরকারের থেকে কয়েক বছর হল ভাতা পাচ্ছেন বিভিন্ন মসজিদের ইমাম ও মোয়াজ্জেমরা। এবার তাঁদের সকলেরই ভাতা এক ধাক্কায় প্রতি মাসে ৫০০ টাকা করে বাড়িয়ে দিলেন। এর ফলে হিন্দু ও মুসলমান দুই প্রধান ধর্মীয় সম্প্রদায়ের পরিচালকরাই উপকৃত হল বলে মনে করছে আমজনতা।

Govt Employees (সরকারি কর্মচারী)

কত হল তাদের মাসিক ভাতা? এই ভাতা বৃদ্ধির খবরে ইমাম, পুরোহিতরা খুশি। এই ভাতা (Allowance) বৃদ্ধির ফলে মসজিদের ইমামরা এবার প্রতিমাসে রাজ্য সরকারের (WB Govt Scheme) থেকে পাবেন ৩,০০০ টাকা করে। আর মোয়াজ্জেমরা পাবেন মাসে ১,৫০০ টাকা করে। অপরদিকে মন্দিরের পুরোহিতরা সরকারের থেকে মাসে মাসে পাবেন ১,৫০০ টাকা করে।

Bank Holiday – আবার ব্যাংকের ছুটি নিয়ে সিদ্ধান্ত বদল। কবে ব্যাংক খোলা থাকবে জেনে নিন।

তবে এরপরই বাকি ভাতা গুলো বৃদ্ধির দাবি উঠতে শুরু করেছে। এই নিয়ে সরকারের কাছে আবেদন জানিয়েছেন অন্যান্য ভাতা প্রাপকরা‌। তবে অন্যান্য ভাতার পরিমাণ বৃদ্ধির (Govt Scheme) বিষয়ে মুখ্যমন্ত্রী বা রাজ্য সরকারের পক্ষ থেকে কিছু জানানো হয়নি। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে অবশ্যই জানাবেন।

Salary Increase – পশ্চিমবঙ্গের DA মামলার মাঝেই শিক্ষকদের বেতন বৃদ্ধির সুখবর। অবশেষে বাড়তে

Related Articles

One Comment

  1. তথ্য সংস্কৃতি দপ্তরের শিল্পী দেরও ভাতা বাড়ানো হোক‍। মানবিক মুখ্যমন্ত্রীর কাছে বিনীত নিবেদন রাখছি

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button