ব্যাংকিং

Arogya Sanjeevani Policy – আরোগ্য সঞ্জীবনী নীতি 2024. এখন প্রত্যেক বাড়িতে ডাক্তারের সুবিধা

নির্বাচনী প্রক্রিয়া শেষে এবার দেশের অসংখ্য মানুষের সুবিধার্থে নতুন Arogya Sanjeevani Policy বা আরোগ্য সঞ্জীবনী যোজনা নিয়ে এলো কেন্দ্রীয় সরকার। এখন থেকে অসুস্থ হলে আর ডাক্তারের (Doctor) কাছে ছুটে যেতে হবে না কাউকে। কারণ ই সঞ্জীবনী যোজনা (E Sanjeevani Yojana) বা ই সঞ্জীবনী ওপিডি (E Sanjeevani OPD) নামক কেন্দ্রীয় সরকারের নতুন প্রকল্পে প্রত্যেক বাড়িতে ডাক্তারের সুবিধা প্রদান করা হবে। আর এতে মূলত উপকৃত হবেন দেশের প্রত্যন্ত অঞ্চলে বসবাসকারী অসংখ্য মানুষ।

Arogya Sanjeevani Policy 2024.

আমাদের দেশ ভারতবর্ষে বরাবরই সুচিকিৎসার ব্যবস্থা রয়েছে। কিন্তু সমগ্র ভারত জুড়ে এমন প্রচুর প্রত্যন্ত গ্রামাঞ্চল সহ পার্বত্য অঞ্চল রয়েছে যেখানে অত্যন্ত দ্রুত সুচিকিৎসা (Treatment) পাওয়া সম্ভব নয়। সর্বোপরি, করোনা মহামারীর সময় চিকিৎসার অভাবে প্রাণ হারিয়েছিল প্রত্যন্ত অঞ্চলের অসংখ্য মানুষ। তাই এবার সেই সকল নাগরিকদের সুবিধার্থে Arogya Sanjeevani Policy Yojana কার্যকর করল কেন্দ্রীয় সরকার (Central Government).

আরোগ্য সঞ্জীবনী পলিসি 2024

দেশের প্রত্যন্ত অঞ্চলের মানুষের কাছে চিকিৎসা এবং ডাক্তারের পরিষেবা (Doorstep Doctor) পৌঁছে দেওয়ার জন্য কেন্দ্রীয় সরকারের তরফে Arogya Sanjeevani Policy নামক এক বিশেষ প্রকল্প কার্যকর করা হয়েছে‌। এখন থেকে বাড়িতে বসেই মিলবে ডাক্তারি পরামর্শ। ই সঞ্জীবনী ওপিডির (E Sanjeevani App) সাহায্যে, রোগীরা অনলাইনে স্বাস্থ্য পরামর্শ (Online Health Consultation) পেতে পারেন যার জন্য তাদের কোনও হাসপাতালে (Hospital) যেতে হবে না।

আরোগ্য সঞ্জীবনী স্বাস্থ্য বীমা

এতে অনেক সময় ও অর্থ সাশ্রয় হবে এবং সিস্টেমে স্বচ্ছতাও আসবে। এই সেবার সাহায্যে নাগরিকরা ঘরে বসেই চিকিৎসকদের কাছ থেকে স্বাস্থ্য পরামর্শ নিতে পারবেন (Arogya Sanjeevani Policy). কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী এই বিশেষ যোজনার মাধ্যমে বাড়িতে বসে নিজস্ব মোবাইল ফোনের মারফত সরকারি সার্টিফিকেট প্রাপ্ত বিশিষ্ট ডাক্তারদের পরামর্শ নিতে পারবেন সকলে (Arogya Sanjeevani).

আরোগ্য সঞ্জীবনী নীতি

শুধু তাই নয় এই অ্যাপের (Arogya Sanjeevani Policy App) মাধ্যমে গ্রাহকেরা ডাক্তারের লেখা প্রেসক্রিপশনও পাবেন যার মাধ্যমে তারা সমগ্র ভারতের যে কোনো ওষুধের দোকান থেকে ওষুধ কেনার সুবিধা পেয়ে যাবেন। সুতরাং এবার থেকে ডাক্তারের ভিজিট নিয়ে চিন্তার কোনো কারণ নেই, বাড়িতে বসেই অ্যাপ মারফত ডাক্তারি পরামর্শ (Arogya Sanjeevani Policy) থেকে শুরু করে প্রেসক্রিপশন সমস্তই মিলবে।

আরোগ্য সঞ্জীবনী স্বাস্থ্য বীমা কি?

আমরা এই আলোচনার পূর্বে এই Arogya Sanjeevani Policy বা আরোগ্য স্বাস্থ্য বীমা পলিসি নিয়ে আলোচনা করার সময় জেনেছি যে এই Sanjeevani Policy বা সঞ্জীবনী পলিসির মাধ্যমে আপনারা সামান্য খরচের মাধ্যমে একদম নিজের বাড়ির দরগড়ায় এসে চিকিৎসা সুবিধা পেয়ে যাবেন। আর এর মাধ্যমে সেই সকল মানুষরা খুবই উপকৃত হবেন যারা খুবই অসুস্থ।

আরোগ্য স্বাস্থ্য বীমা পলিসির নুন্যতম পরিমাণ কত?

আর এখনকার দিনে এমন খুবই কম জিনিস আছে যে গুলো একদম বিনামূল্যে পাওয়া যায়। আর এই Arogya Sanjeevani Policy এর সুবিধা পাওয়ার জন্য সকলকে মাসিক ৪৭০ টাকা হিসাবে বা বার্ষিক কিছু প্রিমিয়াম (Arogya Sanjeevani Premium) জমা করতে হবে। আর আপনারা যে কোন ধরণের হেলথ ইনস্যুরেন্স কোম্পানির (Health Insurance Company) থেকে এই বীমা কিনতে পারবেন।

আরোগ্য সঞ্জীবনী স্বাস্থ্য বীমা নীতির সুবিধা কিভাবে পাবেন?

1) প্রথমে কেন্দ্রীয় সরকারের তরফে কার্যকরী ই সঞ্জীবনী অ্যাপটি (E Sanjeevani App Download) প্লে স্টোর থেকে ডাউনলোড করে নিতে হবে।
2) পরবর্তীতে অ্যাপটির হোম পেজে থাকা Patient অপশনে ক্লিক করে রেজিস্ট্রেশন প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।3) এরপর গ্রাহকের তার রেজিস্টার্ড মোবাইল নম্বরের মাধ্যমে লগ ইন এর প্রক্রিয়াটি সম্পন্ন করতে হবে।

4) তারপর গ্রাহকের সামনে যে পেজটি আসবে তাতে থাকা কনসাল্ট নাও অপশনে ক্লিক করতে হবে এবং পরবর্তী পেজে থাকা Chief Complaints অপশনে ক্লিক করতে হবে।
5) এরপর গ্রাহকের সামনে যে পেজটি আসবে তাতে থাকা অপশন গুলোর মধ্যে থেকে গ্রাহককে তার সমস্যা নির্বাচন করতে হবে অথবা তার যে যে সমস্যা রয়েছে তা সঠিক ভাবে লিখে Save and Next অপশনে ক্লিক করতে হবে।

Bank Account (ব্যাংক একাউন্ট)

6) তারপর Active Medication নামক অপশনে ক্লিক করে গ্রাহক বর্তমানে যে ওষুধ খাচ্ছেন তা সংক্রান্ত তথ্য এবং Health Records এর আওতায় তার পূর্বের ওষুধ ও অসুস্থতা সংক্রান্ত তথ্য উল্লেখ করতে হবে (Arogya Sanjeevani Policy).
7) পরিশেষে, গ্রাহকক তার রাজ্য, ওপিডি (Arogya Sanjeevani Policy OPD) এবং ডাক্তার নির্বাচন করলেই তিনি ভিডিও কলের মাধ্যমে ডাক্তারের পরামর্শ নিতে পারবেন।

মাত্র 500 টাকা জমিয়ে লাখপতি হবেন! নতুন পোস্ট অফিস সেভিংস স্কিম

SBI আরোগ্য সঞ্জীবনী নীতি

তাই আর চিন্তার কোনো কারণ নেই। দেশের যে সমস্ত গ্রাহকেরা এখনো পর্যন্ত তাদের সুচিকিৎসার জন্য পরামর্শ নিতে এই অ্যাপটি ব্যবহার করেননি তাদের অতি দ্রুত এই অ্যাপটি ইন্সটল করে এবং সেটিকে ব্যবহার করে কেন্দ্রীয় সরকারি সুবিধা গ্রহণ করা উচিত। SBI Arogya Sanjeevani Policy সম্পর্কে আপনাদের আরও কোন মতামত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button