সরকারি নথি

Labour Card – পশ্চিমবঙ্গে লেবার কার্ডের জন্য অনলাইনে আবেদন করুন, কি কি সুবিধা পাবেন দেখুন

নির্বাচনী প্রক্রিয়া শেষ হতেই নির্মাণ শ্রমিকদের সহায়তার উদ্দেশ্যে নতুন ঘোষণা (Labour Card). এই প্রকল্পের দ্বারা আর্থিক ও সামাজিক সুরক্ষা প্রদান (Social Security) করা হবে ‌নির্মাণ শ্রমিকদের। মুখ্যমন্ত্রীর এই রূপ ঘোষণায় অত্যন্ত খুশি হয়েছেন রাজ্যের অসংখ্য নির্মাণ শ্রমিকরা (Payment Card). রাজ্যে ক্ষমতায় আসার পর থেকে একের পর এক জনকল্যাণমূলক প্রকল্প (Government Scheme) চালু করেছেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (WB CM Mamata Banerjee).

West Bengal Labour Card Benefits and Online Apply.

তবে এবার পশ্চিমবঙ্গ সরকার তার নাগরিকদের কল্যাণের জন্য সামাজিক প্রকল্পের একটি সিরিজ চালু করতে চলেছে। যার মধ্যে উল্লেখযোগ্য একটি উদ্যোগ হলো নির্মাণ শ্রমিকদের সহায়তা এবং সুরক্ষা প্রদানের লক্ষ্যে, যারা তাদের কাজের ক্ষেত্রে ঝুঁকি এবং সম্ভাব্য দুর্ঘটনার সম্মুখীন হন। এই সামাজিক প্রকল্পটি (Social Scheme) বাংলার নির্মাণ শ্রমিক এবং তাদের পরিবারের সদস্যদের দুর্দশা লাঘব (West Bengal Labour Card) করবে বলেই আশাবাদী রাজ্য সরকার।

পশ্চিমবঙ্গে লেবার কার্ড ২০২৪

স্থানীয় প্রেক্ষাপটে এটিকে ‘নির্মাণ কর্মী প্রকল্প’ হিসাবে উল্লেখ করা হয়, তবে এটি সাধারণভাবে ‘শ্রম কার্ড’ হিসাবেও পরিচিত। নির্মাণ শ্রমিক প্রকল্পটি, যদিও আনুষ্ঠানিকভাবে শ্রম কার্ড (Shram Card) নামে পরিচিত, তবে এর কথ্য নামের সাথে একইরকম বৈশিষ্ট্য রয়েছে (Labour Card). এই প্রকল্পটি বিশেষভাবে নির্মাণ শ্রমিকদের জন্য এটি করা হয়েছে এবং অন্যান্য পেশার ব্যক্তিদের এটি জন্য উন্মুক্ত নয়। এর প্রাথমিক উদ্দেশ্য হল বিপজ্জনক পেশায় নিযুক্ত নির্মাণ শ্রমিকদের আর্থিক এবং সামাজিক সুরক্ষা প্রদান করা।

লেবার কার্ড পাওয়ার কিছু শর্ত

  • শ্রম কার্ড প্রকল্প বা Labour Card থেকে উপকৃত হতে হলে নির্মাণ শ্রমিক অবশ্যই পশ্চিমবঙ্গের স্থায়ী বাসিন্দা হতে হবে।
  • শ্রমিকের বয়স ১৮ থেকে ৬০ বছরের মধ্যে হতে হবে।
  • সংশ্লিষ্ট নির্মাণ শ্রমিকের অবশ্যই পূর্ববর্তী বছরে ন্যূনতম ৯০ দিন কাজ করতে হবে।

লেবার কার্ডে স্ট্যাটাস চেক ও আর্থিক সাহায্য

1) রাজ্য সরকার নিবন্ধিত নির্মাণ শ্রমিকদের শিশুদের শিক্ষার পৃষ্ঠ পোষকতা করবে ২০০০ থেকে ১৫০০০ টাকা পর্যন্ত অনুদান প্রদান করবে (Labour Card Money).
2) নির্মাণ শ্রমিকের স্বাভাবিক মৃত্যুর ক্ষেত্রে, তাদের পরিবার ৩০০০০ টাকা আর্থিক সহায়তা পাবে। কাজের সাথে সম্পর্কিত দুর্ঘটনাজনিত মৃত্যুর ক্ষেত্রে, সরকার ১ লাখ টাকা অনুদান প্রদান করবে।

3) দুর্ঘটনায় আহত নির্মাণ শ্রমিকরা ১০০০ থেকে ৫০০০ টাকা পর্যন্ত সহায়তা পাবে। কোনো নির্মাণ শ্রমিক কাজের সাথে সম্পর্কিত দুর্ঘটনায় পঙ্গু হলে, সরকার ২৫০০০ টাকা আর্থিক সহায়তা প্রদান করবে।
4) নিজের বাড়ি নির্মাণ করতে ইচ্ছুক নির্মাণ শ্রমিকরা ৫ শতাংশ সুদে সর্বোচ্চ ৩০০০০ টাকা আর্থিক সহায়তা (Labour Card Money) পেতে পারেন।

5) গর্ভবতী নির্মাণ শ্রমিকরা গর্ভাবস্থায় ৩০০০ টাকা করে দুটি আর্থিক অনুদান পাবেন।
6) ৬০ বছর বয়সে পৌঁছলে, নিবন্ধিত নির্মাণ শ্রমিকরা সরকারের কাছ থেকে ৫০০ টাকা থেকে ৮৭০ টাকা পর্যন্ত মাসিক ভাতা (Labour Card Allowance) পেতে পারবেন। দুর্ভাগ্যজনকভাবে কোনো নির্মাণ শ্রমিকের মৃত্যু হলে, তাঁর স্ত্রী তাঁর ভাতার অর্ধেক পাবেন।

7) কোনো নির্মাণ শ্রমিকের মৃত্যু হলে, সরকার তাঁর অন্ত্যেষ্টি ক্রিয়া সম্পন্ন করতে ৩০০০ টাকা অনুদান দেবে।
8) নির্মাণ শ্রমিকরা ক্ষুদ্র প্রয়োজনীয় সরঞ্জাম ক্রয়ের জন্য সর্বোচ্চ ১০০০ টাকা আর্থিক সহায়তা পেতে পারেন।
9) কোনো নির্মাণ শ্রমিকের বিয়ে হলে দুটি কিস্তিতে (Labour Card Insallment) ৫০০০ টাকা অনুদান দেওয়া হবে।

লেবার কার্ড আবেদন ও জরুরি ডকুমেন্ট

১) পশ্চিমবঙ্গ নির্মাণ কর্মী কল্যাণ পর্ষদের ২৭ নং ও ৩১ নং ফর্মে আবেদন করতে হবে।
২) চার কপি পাসপোর্ট মাপের ছবি।
৩) বয়সের প্রমাণ পত্র হিসাবে কোনও শংসা পত্র অথবা ভোটার পরিচয় পত্র, রেশন কার্ডের জেরক্স।
৪) ২০ টাকা রেজিস্ট্রেশন ফি ও মাসে ২০ টাকা হারে তিন মাস অগ্রিম চাঁদা।

Arogya Sanjeevani Policy (আরোগ্য সঞ্জীবনী পলিসি)

লেবার কার্ডে আবেদন প্রক্রিয়া

পশ্চিমবঙ্গ নির্মাণ কর্মী কল্যাণ পর্ষদের ২৭ নং ও ৩১ নং ফর্মে আবেদন করতে হবে। নির্মাণ শ্রমিক নিজে নিকটবর্তী অফিসে অর্থাৎ শ্রমিক সহায়তা কেন্দ্র বা সহ, উপ শ্রম কমিশনারের অফিসে এসে অথবা সংগ্রহকারী এজেন্টের মাধ্য‌মে আবেদনপত্র বা টাকা জমা দিতে পারেন। রাজ্যে যে সকল নির্মাণ শ্রমিকরা এখনো এই প্রকল্পের সুবিধা গ্রহণ করতে আবেদন জানাননি তাদের অতি দ্রুত উক্ত পদ্ধতি অবলম্বন করে নির্মাণ শ্রমিক Labour Card প্রকল্পের সহায়তা গ্রহণ করা উচিত।

ICDS অঙ্গনওয়াড়ি কর্মী নিয়োগ 2024. যোগ্যতা নিয়োগ ও আবেদন পদ্ধতি

অনলাইনে শ্রমিক কার্ড তৈরি করা যায়?

আপনারা দেশের বাকি সকল রাজ্য এই Labour Card বা লেবার কার্ড অনলাইনে আবেদন করতে পারবেন কিন্তু পশ্চিমবঙ্গে আপনারা এই সুবিধা পাবেন না। কিন্তু আপনারা www.wblc.gov.in এই ওয়েবসাইটে গিয়ে এই সম্পর্কে আরও তথ্য সম্পর্কে জেনে নিতে পারবেন। তাহলে এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন। এই সম্পর্কে আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন।
Written by Sampriti Bose.

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button