ব্যাংকিং

Cash Withdrawal – ব্যাংক থেকে নগদ টাকা তোলায় নিষেধাজ্ঞা জারি করলো RBI. সর্বচ্চো কত টাকা তুলতে পারবেন?

নগদ টাকা তোলা বা Cash Withdrawal নিয়ে RBI এর তরফে এক বড় সিদ্ধান্ত জানানো হল ব্যাংক গ্রাহকদের জন্য। কিন্তু এই উৎসবের মরশুমে টাকা তুলতে না পারার জন্য বেজায় সমস্যায় পড়েছেন সকল গ্রাহকেরা। বর্তমানে দেশের অধিকাংশ মানুষ নিজেদের টাকা সেভিংস একাউন্টে জমিয়ে রাখেন। এর আগে সাধারণ মানুষের ঘরে টাকা জমানোর প্রবণতা থাকলেও বর্তমানে ডিজিটাল ইন্ডিয়ার যুগে বেশিরভাগ মানুষ সেভিংস একাউন্টে (Savings Account) টাকা জমা রাখতে পছন্দ করেন।

Cash Withdrawal Limit Change By Reserve Bank Of India.

এর প্রত্যক্ষ কারণ একাউন্টে টাকা রাখলে সুদ পাওয়া যায়, সঙ্গে সঙ্গে ডিজিটাল ইন্ডিয়া সুবিধার কারণে খুব সহজেই সেই টাকা শুধুমাত্র ফোনের মাধ্যমেও খরচা করা যায়। কিন্তু সম্প্রতি রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া একটি ব্যাঙ্কের (Cash Withdrawal) ওপর নিয়ম ভাঙ্গার জন্য বেশ কিছু বিধি নিষেধ জারি করল। আর সেই ব্যাঙ্কটি হল আমেদাবাদের কালার মার্চেন্টস কো অপারেটিভ ব্যাঙ্ক।

এখন আর কেউ চাইলেই এই ব্যাঙ্ক থেকে ইচ্ছামত টাকা তুলতে (Cash Withdrawal) পারবেন না। এই ব্যাঙ্কের টাকা তোলার ক্ষেত্রে একটি সীমা বেঁধে দেওয়া হয়েছে আরবিআই এর তরফে। আরবিআই এর নতুন নিয়ম অনুযায়ী, একজন গ্রাহক তাদের একাউন্ট থেকে সর্বাধিক ৫০ হাজার টাকা তুলতে পারবেন। উল্লেখ্য, রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার এই বিধিনিষেধ কালার মার্চেন্টস কো অপারেটিভ ব্যাঙ্কের উপর জারি হয়েছে বিগত ২৬ সেপ্টেম্বর থেকে।

Holiday (নতুন ছুটি ঘোষণা)

আগামী ৬ মাস এই বিধিনিষেধ বলবৎ থাকবে বলেও জানানো হয়েছে আরবিআই এর তরফে। এছাড়াও আরও বেশ কিছু বিধিনিষেধ (Cash Withdrawal) জারি করা হয়েছে। যেমন, এই ব্যাঙ্ক পূর্ব অনুমতি ছাড়া কাউকে ঋণ দিতে পারবে না। কারোর পুরনো ঋণ রিনিউ করতে পারবে না অথবা কোনো ধরনের লোন সংক্রান্ত কাজ করতে পারবে না। আপাতত ছয় মাস এই নিয়মেই চলবে ব্যাঙ্কটি।

Free Ration – বিনামূল্যে রেশন বন্ধ হয়ে যাচ্ছে গ্রাহকদের জন্য, পুরো নামের তালিকা দেখে নিন।

৬ মাস পরে সমস্ত কিছু দেখে আরবিআই আবার নতুন সিদ্ধান্ত জানাবে এই ব্যাঙ্কের জন্য। মূলত আরবিআই এর নিয়ম লঙ্ঘন (Cash Withdrawal) করার জন্যই কালার মার্চেন্টস কো অপারেটিভ ব্যাঙ্কের উপর এরূপ বিধি নিষেধ জারি করা হয়েছে বলে জানিয়েছেন রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার আধিকারিকরা।

Jan Dhan Yojana – জনধন একাউন্ট থাকলে কেন্দ্র সরকার দিচ্ছে 10,000 টাকা। কিভাবে পাবেন জেনে

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button