ছুটি

Holiday – ফের ছুটির ঘোষণা হল রাজ্যে, কবে কবে এই ছুটি জেনে নিন।

উৎসবের মরশুমে ফের ছুটির (Holiday) ঘোষণা করলো রাজ্য সরকার। টানা দুই দিনের জন্য এই ছুটি পাবে সকলে। ইতিমধ্যেই উৎসবের মরশুমের ধাকে কাঠি পরে গেছে এবং সকলে নিজেরা আনন্দ করতেও শুরু করে দিয়েছে। উৎসবের মরসুমে নবরাত্রি বা দুর্গাপুজোর ছুটির সাথে স্কুল পড়ুয়াদের আরো ২ দিন অতিরিক্ত ছুটি দেবে উত্তরপ্রদেশ সরকার। মূলত উত্তরপ্রদেশের ৩৫টি জেলায় আগামী ২৮ অক্টোবর ও ২৯ অক্টোবর উওরপ্রদেশের বৃহত্তম ইউপিএসএসএসসি পিইট পরীক্ষা অনুষ্ঠিত হতে চলেছে৷

Holiday Announce By Uttarpradesh Government.

আর রাজ্যের অনেক স্কুলে এই পরীক্ষার কেন্দ্র স্থাপন করায় পরীক্ষার এই দুই দিন রাজ্যের সমস্ত স্কুলে অতিরিক্ত ছুটি (Holiday) ঘোষণা করেছে উত্তরপ্রদেশ সরকার। তবে শুধু উত্তরপ্রদেশ নয়, পশ্চিমবঙ্গেও উৎসবের মরসুমে পড়ুয়াদের ছুটির তালিকা প্রকাশিত হয়েছে। পশ্চিমবঙ্গে ছুটির তালিকা, ১৮ অক্টোবর অর্থাৎ চতুর্থী দিন থেকে মোট ২৬ দিনের ছুটি পড়ছে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুলগুলিতে।

ভাইফোঁটার পরের দিন অর্থাৎ ১৬ নভেম্বরের পর খুলবে পশ্চিমবঙ্গের সমস্ত স্কুল। পশ্চিমবঙ্গের পাশাপাশি ভারতের অন্যান্য রাজ্যেও উৎসবের মরশুমে ঘোষিত হয়েছে ছুটির তালিকা (Holiday List). ভারতবর্ষের বিভিন্ন রাজ্যের ছুটির তালিকা নিম্নরূপ ওড়িশা, মাধ্যমিক শিক্ষা অধিদপ্তর এবং প্রাথমিক শিক্ষা অধিদপ্তর কর্তৃক দুর্গা পূজার জন্য ২০ থেকে ২৯ অক্টোবর পর্যন্ত উড়িষ্যার স্কুল গুলি বন্ধ থাকবে। স্কুল গুলি ৩০ অক্টোবর ২০২৩ এ আবার চালু হবে৷

সরকারি কর্মী (Government Employees)

তেলেঙ্গানা – নবরাত্রি উপলক্ষে তেলেঙ্গানার স্কুল এবং কলেজ গুলিতে ১৩ দিনের বেশি ছুটি (Holiday) ঘোষণা করা হয়েছে। ছত্তিশগড় সরকার দশেরার সময় ৬ দিনের ছুটি ঘোষণা করেছে। এমতাবস্থায় ২৫ অক্টোবর থেকে আবারও ক্লাস 1 থেকে 12 পর্যন্ত ক্লাস শুরু হবে। উল্লেখ্য, মূলত পশ্চিমবঙ্গে যেহেতু স্কুলের ছুটির শেষ হওয়ার পরেই পরীক্ষা শুরু। তাই পূজোর মধ্যে আনন্দের জন্য পড়াশোনায় ঘাটতি রাখতে বারণ করছেন শিক্ষাবিদরা।

Petrol Diesel Price – পেট্রোলের দামে রেকর্ড পতন সঙ্গে পাল্লা দিচ্ছে ডিজেল, আপনার এলাকায় নতুন দাম।

এমনিতেও গরমের জোরে টানা ১ মাসের বেশি ছুটিতে ধারাবাহিক শিক্ষায় অনেকটাই ফাঁক থেকে গিয়েছে। সেই ঘাটতি পূরণেই পুজোর ছুটিটা (Holiday) পড়াশোনার কাছে লাগানোর পরামর্শ দেওয়া হয়েছে শিক্ষামহলের তরফে। তবুও উৎসবের মরসুমে লম্বা টানা ছুটি মেলায় অত্যন্ত খুশি হয়েছে বাংলা সহ সমগ্র দেশের পড়ুয়ারাই।

LIC Jeevan Shanti Plan – মাসে মাসে অল্প কিছু টাকা জমিয়ে, প্রতিমাসে 12,000 টাকা পাবেন

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button