সরকারি নথি

Free Ration – বিনামূল্যে রেশন বন্ধ হয়ে যাচ্ছে গ্রাহকদের জন্য, পুরো নামের তালিকা দেখে নিন।

বিনামূল্যে রেশন (Free Ration) নিয়ে এক গুরুত্বপূর্ণ খবর জানতে পাওয়া যাচ্ছে। এখন থেকে এই সুবিধা থেকে একাধিক মানুষ বঞ্চিত হতে চলেছেন। আপনার নাম এই তালিকাতে আছে কিনা জেনে নিন বিস্তারিত। চলতি বছরের ৩১ অক্টোবরের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করানো বাধ্যতামূলক বলে সম্প্রতি ঘোষণা করা হলো কেন্দ্রীয় সরকারের তরফে। যে সকল গ্রাহকেরা নির্দিষ্ট সময়ের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করবে না, তাদের রেশন কার্ড বাতিল করা হবে বলেও জানানো হয়েছে।

Free Ration Update By Government Of India.

মূলত ভুয়ো রেশন কার্ড ব্যবহার করে বিভিন্ন জালিয়াতি রুখতেই কেন্দ্রীয় সরকারের তরফে এরু সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে মনে করছেন অনেকেই। মূলত দেশের প্রতিটি নাগরিকদের ন্যূনতম চাহিদা খাদ্যের যোগান দেওয়া হয়ে থাকে রেশন ব্যবস্থার মধ্য দিয়ে। একসময় সীমিত কিছু মানুষ বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী (Free Ration Items) পেতেন, তবে পরবর্তীতে করোনার সময় লকডাউন জারি হওয়ার পর থেকে অধিকাংশ উপভোক্তারাই বিনামূল্যে রেশন পেয়ে থাকেন।

বিনামূল্যে রেশনে পাওয়া খাদ্য সামগ্রীর পরিমাণ রেশন কার্ডের (Free Ration) ক্যাটাগরির উপর ভিত্তি করে আলাদা আলাদা হয়ে থাকে। তবে, আগামী দিনে বেশ কিছু উপভোক্তারা আর বিনামূল্যে রেশনে খাদ্য সামগ্রী পাবেন না। আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক না করলে উপভোক্তারা সরকারের দেওয়া বিনামূল্যে রেশনের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত হবেন।

আসলে সরকারের তরফ থেকে যেমন রেশন তালিকায় (Free Ration) নথিভূক্ত থাকা উপভোক্তাদের বিভিন্ন ধরনের সুবিধা দেওয়া হয়ে থাকে, ঠিক সেই রকমই আবার বেশ কিছু অসাধু মানুষ রয়েছেন যারা এই সুবিধার অপব্যবহার করেন। তাদের তরফ থেকে সুবিধার অপব্যবহার করার কারণে এমন কিছু মানুষ রয়েছেন যাদের সত্যিই সরকারের এই সাহায্য প্রয়োজন তারা প্রতিনিয়ত বঞ্চিত হচ্ছেন।

এই ধরনের অসাধু মানুষদের খুঁজে বের করতে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে আধার কার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক (Ration Card Link With Aadhaar Card) করানোর মতো একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়া হয়েছে। কেন্দ্রের তরফ থেকে অসাধু ব্যক্তিদের খুঁজে বের করার জন্য আগেই রেশন কার্ডের (Free Ration) সঙ্গে আধার লিঙ্ক করানোর নির্দেশ দেওয়া হয়েছিল। একাধিকবার এই লিংক করানোর সময়সীমা বৃদ্ধি করা হয়েছে।

Petrol Diesel Price (পেট্রোল ডিজেলের দাম)

কিন্তু তারপরেও অনেকেই রয়েছেন যারা এখনো পর্যন্ত এই লিংক করানোর কাজটি করিয়ে উঠতে পারেননি। তাদের জন্য এবার কেন্দ্রের তরফ থেকে ৩১ অক্টোবর ২০২৩ পর্যন্ত সময়সীমা বাড়ানো হয়েছে। এখনো পর্যন্ত কেন্দ্রের তরফ থেকে যে নির্দেশিকা জারি রয়েছে তাতে ৩১ অক্টোবর ২০২৩ এর মধ্যেই সব উপভোক্তাদের রেশন কার্ডের (Free Ration) সঙ্গে আধার নম্বর লিঙ্ক করানোর কাজটি সেরে নিতে নির্দেশ দেওয়া হয়েছে।

সরকারি কর্মীদের বেতন ও পেনশন বৃদ্ধি নিয়ে বড় ঘোষণা করলো রাজ্য সরকার।

যদি তা না হয় তাহলে সেই রেশন কার্ড বাতিল (Free Ration) বলেও ঘোষণা করা হতে পারে বলে জানা গিয়েছে। রেশন কার্ড বাতিল ঘোষণা করা হলেই ওই উপভোক্তা পুরোপুরি ভাবে বিনামূল্যের রেশনের খাদ্য সামগ্রী থেকে বঞ্চিত হয়ে যাবেন। তাই, এমতাঅবস্থায় দেশের সকল নাগরিকের আগামী ৩১ অক্টোবরের মধ্যে আধারকার্ডের সঙ্গে রেশন কার্ড লিঙ্ক করিয়ে নেওয়া উচিত বলেই মনে করছেন কেন্দ্রীয় সরকারি আধিকারিকরা।

Pay Commission – পুজোর আগেই পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন ভাতা বাড়লো। ঘোষণা খোদ

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button