ব্যাংকিং

Income Tax – ক্যাশে লেনদেন নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট, আয়কর বিভাগ জানিয়ে দিলো।

এবার আর্থিক লেনদেনের ক্ষেত্রে ইনকাম ট্যাক্স (Income Tax) এর তরফে জারি করা হলো নতুন নিয়ম। বেশ কয়েকটি লেনদেনের ক্ষেত্রেই এই নিয়ম জারি করা হয়েছে। তাই আয়কর বিভাগকে না জানিয়ে নগদে লেনদেন করলে আয়কর বিভাগের তরফ থেকে নোটিশ দেওয়া হবে গ্রাহকদের। বর্তমানে সকলেই ব্যাংকের মাধ্যমে টাকা লেনদেন করে থাকে। তবে আয়কর বিভাগ এবং বিভিন্ন বিনিয়োগ প্ল্যাটফর্ম যেমন ব্যাংক, মিউচুয়াল ফান্ড হাউস, ব্রোকার প্ল্যাটফর্ম ইত্যাদি সাধারণ জনগণের জন্য নগদ লেনদেনের নিয়ম কঠোর করেছে আরো।

Income Tax Cash Transaction Rules For All Indians.

এখন এই বিনিয়োগ এবং ঋণ প্রদানকারী প্রতিষ্ঠান গুলি শুধুমাত্র একটি নির্দিষ্ট সীমা পর্যন্তই নগদ লেনদেনের অনুমতি দেয়। এটি লঙ্ঘন করা হলে, আয়কর বিভাগের তরফে একটি নোটিশ (Income Tax Notice) পাঠানো হয়ে থাকে। মূলত আয়কর দ্বারা নিরীক্ষণ করা হয় এমন অনেক লেনদেন আছে। সেই লেনদেন পদ্ধতি গুলি নিম্নরূপ। আর এই সকল নিয়ম আমাদের সকলকে মেনে নিয়ে চলতে হবে।

ব্যাংক ফিক্সড ডিপোজিট (Income Tax Fixed Deposit)
মূলত ব্যাংকের এফডিতে নগদ ১০ লক্ষ টাকার বেশি রাখা উচিত নয়। সেন্ট্রাল বোর্ড অফ ডাইরেক্ট ট্যাক্সেস বা CBDT ঘোষণা করেছে যে, ব্যাংক গুলিকে এক বা একাধিক ফিক্সড ডিপোজিটে মোট জমা টাকা নির্ধারিত সীমা অতিক্রম করছে কিনা সেটি প্রকাশ করতে হবে। সে ক্ষেত্রে সেভিংস একাউন্ট (Savings Account) ডিপোজিট ব্যাংক একাউন্টে নগদ (Income Tax) জমার সীমা ১০ লক্ষ টাকা।

যদি কোনো সেভিংস একাউন্ট হোল্ডার একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকার বেশি জমা করেন, তাহলে আয়কর বিভাগ একটি আয়কর নোটিশ পাঠাতে পারে। একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকার সীমা অতিক্রম করে ব্যাংক একাউন্টে নগদ জমা এবং উত্তোলন কর্তৃপক্ষের কাছে অবশ্যই প্রকাশ করতে হবে। তবে কারেন্ট একাউন্টের ক্ষেত্রে (Income Tax) এই সীমা ৫০ লক্ষ টাকা।

ক্রেডিট কার্ড বিল পরিশোধ (Credit Card Bill)
সিবিডিটির (Income Tax) নিয়ম অনুসারে, ক্রেডিট কার্ডের বিলের পরিপেক্ষিতে ১ লক্ষ টাকা বা তার বেশি নগদ অর্থ প্রদানের বিষয়ে আয়কর বিভাগকে জানাতে হবে। এছাড়াও, যদি ক্রেডিট কার্ড বিল মেটানোর জন্য একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকা বা তার বেশি অর্থ প্রদান করা হয়, তাহলে পেমেন্টটি আয়কর বিভাগের কাছে প্রকাশ করতে হবে।

রিয়েল এস্টেট বিক্রয় বা ক্রয় (Real Estate)
সম্পত্তি রেজিস্ট্রারকে ৩০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের স্থাবর সম্পত্তির ক্রয় বা বিক্রয় সম্পর্কে আয়কর কর্তৃপক্ষকে (Income Tax) জানাতে হবে। অতএব, কোনো রিয়েল এস্টেট সম্পত্তি ক্রয় বা বিক্রয়ের ক্ষেত্রে, করদাতাদের তাদের নগদ লেনদেন ফর্ম ২৬এস এটিতে রিপোর্ট করার পরামর্শ দেওয়া হয়েছে। আর সকল ক্রেতা ও বিক্রেতাদের এই নিয়ম মেনে নিয়ে চলতে হবে।

Govt Employees (সরকারি কর্মচারী)

শেয়ার, মিউচুয়াল ফান্ড, বন্ডে বিনিয়োগ (Share Market)
মিউচুয়াল ফান্ড, স্টক, বন্ড বিনিয়োগকারীদের নিশ্চিত করা উচিত যে এই বিনিয়োগ গুলিতে তাদের নগদ লেনদেন একটি আর্থিক বছরে ১০ লক্ষ টাকার বেশি না হয়। আয়কর বিভাগ (Income Tax) করদাতাদের উচ্চ মূল্যের নগদ লেনদেন সনাক্ত করতে আর্থিক লেনদেনের বার্ষিক তথ্য রিটার্ন বা ITR একটি বিবৃতি প্রস্তুত করেছে। এর ভিত্তিতে, আয়কর কর্তৃপক্ষ একটি নির্দিষ্ট আর্থিক বছরে অস্বাভাবিক উচ্চ মূল্যের লেনদেনের বিবরণ সংগ্রহ করবে বলে জানা গিয়েছে।

22 ক্যারেট হলমার্ক সোনার দামে পরিবর্তন, পশ্চিমবঙ্গে সম্পূর্ণ নতুন দাম।

তাই এবার থেকে ১০ লক্ষ টাকার বেশি আর্থিক লেনদেনের ক্ষেত্রে গ্রাহকদের আয়কর বিভাগকে (Income Tax) জানিয়ে তবেই লেনদেন করতে হবে। মূলত দেশে আর্থিক ক্ষেত্রে হওয়া বিভিন্ন জালিয়াতিকে রুখতেই এই নতুন সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা গিয়েছে। আর আপনারা এই সকল নিয়ম সম্পর্কে সতর্ক হন। নইলে আপনাদের অনেক ধরণের সমস্যার সম্মুখীন হতে পারে।
Written by Sampriti Bose.

রোজগার মেলায় আরও 51000 জনকে সরকারী চাকরি দেবে। পশ্চিমবঙ্গের প্রার্থীরা

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button