সরকারি কর্মচারী

Salary Hike – সরকারি কর্মচারীদের বেতন 8 হাজার টাকা বাড়বে। সরকারের পদক্ষেপে সুখবর।

বছরের শুরুতেই Salary Hike বা বেতন বৃদ্ধি নিয়ে দারুন সুখবর (Good News) শোনানো হল। আর খুশির খবর সকালে সকালে পাওয়ায় আপনাদের পুরো দিনটা ভালো কাটবে বলে আশা করা যাচ্ছে। সরকারের তরফে কর্মীদের (Government Employees) জন্য সময়ে সময়ে অনেক ধরণের ঘোষণা করা হয়ে থাকে। আর বিগত বছরের উৎসবের মরশুমের সময়ে বেতন সমেত বোনাস বৃদ্ধিও করা হয়েছিল।

Salary Hike News For Central Government Employees.

বেতন বৃদ্ধি (Salary Hike) হতে চলেছে দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের (Central Government Employees). নতুন বছরের শুরুতেই দেশের কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য দারুণ সুখবর ঘোষণা করতে চলেছে কেন্দ্রীয় সরকার। মূলত বাজেট অধিবেশনে সরকারি কর্মচারীদের একটি দাবি অর্থমন্ত্রী মেনে নিলেই সরকারি কর্মচারীদের বেতন বাড়বে (Salary Hike) বলে মনে করা হচ্ছে।

বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা শুধুমাত্র ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে বেতন পান। ফিটমেন্ট ফ্যাক্টর বাড়লে কেন্দ্রীয় কর্মীদের বেতন স্বয়ংক্রিয়ভাবে বাড়বে (Salary Hike). তাই কেন্দ্রীয় কর্মীরা আশা করছেন সরকার বাজেটে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়াবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন মোদী সরকারের (Modi Government) দ্বিতীয় মেয়াদের শেষ বাজেট (Union Budget 2024) পেশ করতে চলেছেন, কারণ তার পরেই সারা দেশে লোকসভা নির্বাচন হতে চলেছে।

প্রসঙ্গত, অর্থমন্ত্রী ২০২৪ সালের ১ ফেব্রুয়ারি অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করবেন। লোকসভা ভোটের (Lok Sabha Election 2024) আগে এই বাজেট বড় ভূমিকা রাখতে পারে। অনুমান করা হচ্ছে, কেন্দ্রীয় সরকার এই বাজেটে কেন্দ্রীয় কর্মীদের জন্য বড় ঘোষণা করতে চলেছেন। অবশ্য অর্থমন্ত্রী আগেই জানিয়েছেন, বাজেটে বড় কোনও ঘোষণা আসছে না। অন্যদিকে, বাজেট থেকে কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা ফিটমেন্ট ফ্যাক্টর বৃদ্ধির (Salary Hike) আশাও করছেন।

EPFO Pension (ইপিএফও)

বর্তমানে কেন্দ্রীয় কর্মীদের ফিটমেন্ট ফ্যাক্টর ২.৫৭ শতাংশ। এর মানে ৪২০০ গ্রেড পে তে ১৫৫০০ টাকা বেসিক পে পায়, তাহলে তার মোট বেতন হবে ১৫৫০০×২.৫৭ টাকা অর্থাৎ ৩৯৮৩৫ টাকা। এখন রিপোর্ট অনুসারে, কর্মীরা ফিটমেন্ট ফ্যাক্টর ৩.৬৮ উন্নীত করার জন্য সরকারের কাছে দাবি করছেন। এই বৃদ্ধির (Salary Hike) ফলে সর্বনিম্ন মজুরি ১৮০০০ টাকা থেকে ২৬০০০ টাকা হবে। এতে উপকৃত হবেন প্রায় ৪৮ লক্ষ কেন্দ্রীয় সরকারি কর্মচারী।

পশ্চিমবঙ্গে চালু হল যোগ্যশ্রী প্রকল্প। কারা ও কি কি সুবিধা পাবে?

তবে এখন দেখার বিষয় সরকার বাজেটে ফিটমেন্ট ফ্যাক্টর বাড়ানোর ঘোষণা করা হবে কিনা। ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে সরকারি কর্মচারীদের বেতন নির্ধারণ করা হয়। যদি মোদি সরকার বাজেটে কেন্দ্রীয় কর্মচারীদের বেতন বৃদ্ধির (Salary Hike) ঘোষণা করে কিনা। এমনটা হলে কর্মচারীদের বেতন ভাতা বড় ধরনের বৃদ্ধি পেতে পারে। এখন বাজেট অধিবেশনে ফিটমেন্ট ফ্যাক্টরের ভিত্তিতে বেতন বাড়ানো হয় কিনা সেটাই দেখার বিষয়।
Written by Sampriti Bose.

নতুন বছরে অবশেষে এক দফায় বাড়ল ডিএ! বাংলার সরকারি কর্মীরা কত টাকা পাবে?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button