সরকারি কর্মচারী

EPFO Pension – সরকারি কর্মীদের পেনশন নিয়ে বড় খবর। মুখে হাসি ফুটবে সকলের।

এবার নতুন বছরের শুরুতেই উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়ালো EPFO Pension. মূলত ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা জানানো হয়েছিল। তবে, এবার সেই সময়সীমা আগামী ৫ মাসের জন্য বাড়ানো হল। আগামী ৩১ মে পর্যন্ত উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়িয়েছে ইপিএফও।

EPFO Pension Portal News.

মূলত EPFO Pension তরফে জানানো হয়েছিল, বাড়তি সুবিধা পাওয়ার জন্য নিজেদের কোম্পানির সঙ্গে যোগ্য গ্রাহকদের কমিশনার নির্ধারিত নির্দিষ্ট ফর্মের মাধ্যমে যৌথভাবে আবেদন করতে হত। সেই সঙ্গে অন্যান্য যাবতীয় নথি জমা দিতে হত আবেদনকারীকে। যে যে ক্ষেত্রে ফিল্ড অফিস এবং কোম্পানির তথ্য মিলে যাবে, সেক্ষেত্রে বকেয়া অর্থের পরিমাণ হিসাব করা হবে এবং সেই অর্থ জমা দেওয়া বা ট্রান্সফার করে দেওয়ার জন্য নির্দেশ জারি করা হবে।

কিন্তু কোম্পানি ও ফিল্ড অফিসের তথ্যে গরমিল ধরা পড়লে তা সংশ্লিষ্ট কর্মচারী বা পেনশনভোগী (EPFO Pension) এবং তাঁর কোম্পানিতে জানাবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ। তারপর সঠিক তথ্য জমা দেওয়ার জন্য এক মাস সুযোগ দেওয়া হবে বলে EPFO Pension তরফে জানানো হয়েছে। তবে বেশি পেনশনের আবেদনে যদি অনুমোদন প্রদান না করে কোম্পানি, তাহলে সেই আবেদন খারিজ করে দেওয়ার আগে সংশ্লিষ্ট সংস্থাকে একটি সুযোগ দেওয়া হবে।

সেক্ষেত্রে সংশ্লিষ্ট সংস্থা বাড়তি তথ্যপ্রমাণ জমা দিতে পারবে বা কোনও ভুল সংশোধন করতে পারবে। কর্মচারী বা পেনশনভোগীকে (EPFO Pension) জানিয়ে সেই কাজ করার জন্য এক মাস সময় মিলবে বলে জানানো হয়েছিল। উচ্চতর পেনশনের জন্য আবেদন জানাচ্ছেন দেশের বহু সংখ্যক কর্মী। এখনও পর্যন্ত ১৭.৪৯ লাখ কর্মী (Government Employees) আবেদন জানিয়েছিলেন উচ্চতর পেনশনের জন্য।

এর মধ্যে প্রায় ৩.৬ লাখ কর্মীর আবেদন নিয়োগকর্তার কারণে প্রক্রিয়াকরণ করা যায়নি। এই আবহে বেতন বিবরণ জমা দেওয়ার সময়সীমা (EPFO Pension) বৃদ্ধি করা হল। আগামী ৩১ মে পর্যন্ত উচ্চতর পেনশনের জন্য আবেদনের সময়সীমা বাড়িয়েছে ইপিএফও। এর আগে, যাঁরা উচ্চ পেনশনের বিকল্প বেছে নিয়েছেন, তাঁদের বেতনের বিবরণ ডেটাবেসে আপলোড করার জন্য নিয়োগকর্তাদের ২০২৩ সালের ৩১ ডিসেম্বর পর্যন্ত সময় দেওয়া হয়েছিল।

তবে এবার ৫ মাস সময়সীমা বৃদ্ধি করা হল। এরফলে ৩.৬ লাখ কর্মীর উচ্চতর পেনশন (EPFO Pension) পাওয়ার আশা এখনও বজায় থাকল। এর আগেও একাধিকবার এই সময়সীমা বৃদ্ধি করেছিল এমপ্লয়িজ প্রভিডেন্ট ফান্ড অর্গানাইজেশন। ২০২৩ সালের ১১ জুলাই পর্যন্ত চাকরিজীবীরা উচ্চতর পেনশনের আবেদন জানাতে পেরেছিলেন। মূলত যারা ১ সেপ্টেম্বর ২০১৪ সালের আগে অবসর নিয়েছেন।

Cash Withdrawal (টাকা তোলার নিয়ম বদল)

তাদের জন্য উচ্চতর পেনশন (Higher EPFO Pension) গণনা পেনশন তহবিলের সদস্যপদ থেকে শেষ হওয়ার তারিখ থেকে তার আগের ১২ মাস চাকরি করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের ভিত্তিতে এই পেনশন গণনা করা হবে। আবার, ১ সেপ্টেম্বর ২০১৪ বা তার পরে যাঁরা অবসর নিয়েছেন তাঁদের উচ্চ পেনশন গণনা পেনশন তহবিলের সদস্যপদ থেকে বের হওয়ার তারিখের আগের ৬০ মাসে।

আধার কার্ড নিয়ে অত্যন্ত জরুরি খবর। গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল সরকার।

চাকরির করার সময়ে প্রাপ্ত গড় মাসিক বেতনের উপর ভিত্তি করে সেই পেনশন (EPFO Pension) গণনা করা হবে। বর্তমানে ইপিএস স্কিমের অধীনে পেনশন গণনা করার সূত্র হল = (৬০ মাস X চাকরির গড় বেতন)/ ৭০। আর এই সূত্রের উপর ভিত্তি করেই উচ্চতর পেনশন বেধে চলেছেন দেশের অসংখ্য কর্মীরা। আর এই সিদ্ধান্তের ফলে উপকৃত হয়েছেন অনেকে।
Written by Sampriti Bose.

জমা পড়লো 42 হাজার শিক্ষকের তালিকা। ঘোর বিপদ প্রাথমিক শিক্ষকদের?

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button