Trending News

LPG Gas Price – রান্নার গ্যাসের দাম একধাক্কায় কমলো। নতুন দাম শুনে খুশি সকলে।

সামনে এলো রান্নার গ্যাসের (LPG Gas Price) বিষয়ে বড়ো সুখবর। লোকসভা নির্বাচনের (Lok Sabha Election 2024) আগে ফের একবার রান্নার গ্যাসের দাম কমালো মোদী সরকার (Modi Government). সাধারণ মানুষকে স্বস্তি দিতেই এলপিজি সিলিন্ডারের (Gas Cylinder) দাম কমানো হয়েছে বলে জানা গিয়েছে। রান্নার গ্যাস সিলিন্ডারের (Liquefied Petroleum Gas) দাম বাজারে সব সময়ই ওঠানামা করতে থাকে।

LPG Gas Price Decrease.

নিত্য প্রয়োজনীয় জিনিসপত্র থেকে শুরু করে রান্নার গ্যাস (LPG Gas Price) সব কিছুর দাম দিনের পর দিন বেড়েই চলেছে। অগ্নিমূল্য বাজারের অভিশাপে নাজেহাল অবস্থা মধ্যবিত্তদের। প্রায় প্রতিনিয়ত খবরের শিরোনামে উঠে আসে এলপিজি গ্যাস সিলিন্ডারের মূল্যবৃদ্ধির কথা। এই উচ্চ পরিসরের কারণে এলপিজি সিলিন্ডার সাধারণ মানুষের জন্য বেশ চিন্তার বিষয় হয়ে দাঁড়িয়েছিল।

তবে এবার সুখবর আসতে চলেছে তাদের জন্য। সাধারণ মানুষকে স্বস্তি দিতে এলপিজি সিলিন্ডারের দাম কমানো হয়েছে। কলকাতায় ২০ টাকা কমেছে রান্নার গ্যাস সিলিন্ডারের (LPG Gas Price) দাম। ১ মে থেকে ২০ টাকা কমে গেছে রান্নার গ্যাস সিলিন্ডারের দাম। তবে দেশের সব রাজ্যে সমান দাম কমেনি। কলকাতায় ২০ টাকা সিলিন্ডার পিছু দাম কমলেও মুম্বই, দিল্লি, চেন্নাই এর মত শহর গুলিতে ১৯ টাকা করে সিলিন্ডার পিছু দাম কমেছে।

রাষ্ট্রায়ত্ত তেল কোম্পানি গুলো ১ মে নতুন যে দামের তালিকা ঘোষণা করেছে তা থেকেই এই বিষয়টি জানা গিয়েছে। ফলে আগামী একমাস আরও কিছুটা কম খরচে রান্নার গ্যাস কিনতে পারবে কলকাতার মানুষ। ইন্ডিয়ান অয়েলের তালিকা অনুযায়ী, ১ মে অর্থাৎ বুধবার থেকে কলকাতায় আরও ২০ টাকা সস্তা হয়েছে রান্নার গ্যাস (LPG Gas Price). তবে এর সুবিধা সাধারণ মানুষজন সরাসরি পাবে না।

কারণ বাড়িতে ব্যবহৃত ১৪.২ কেজির রান্নার গ্যাস সিলিন্ডারের দামে কোন পরিবর্তন আসেনি। সেটা আগের মতই মে মাসেও ৮২৯ টাকা দিয়েই কিনতে হবে কলকাতা মানুষকে। তবে ১৯ কেজির নীল রঙের বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price) কলকাতায় ২০ টাকা কমানো হয়েছে। দেশের অন্যান্য রাজ্যেও বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম কমেছে।

মূলত প্রতিমাসের ১ তারিখ রান্নার গ্যাস সিলিন্ডার, পেট্রোল ডিজেল, সিএনজি সহ নানান জ্বালানির দাম পর্যালোচনা করে তেল কোম্পানি গুলো। আর সেই পর্যালোচনার পরেই ১ মে, বুধবার সকাল থেকে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের (Commercial LPG Gas Price) দাম শহর ভেদে ১৯ ২০ টাকা পর্যন্ত কমে গিয়েছে। আর এই দাম শুধুমাত্র সকল বাণিজ্যিক সিলিন্ডারের ক্ষেত্রেই প্রযোজ্য।

Commercial LPG Gas Price In All Over India

1) ২০ টাকা দাম কমায় ১৯ কেজির বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের কলকাতায় নতুন দাম হল ১৮৫৯ টাকা। যা আগে ছিল ১৮৭৯ টাকা।
2) চেন্নাইয়ে দাম কমেছে ১৯ টাকা, ফলে সেখানে নতুন দাম হয়েছে ১৯১১ টাকা।
3) বাণিজ্য নগরী মুম্বইয়ে বাণিজ্যিক রান্নার গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price) কমেছে ১৯ টাকা। সেখানে নতুন দাম হয়েছে ১৬৯৮.৫০ টাকা।

POMIS Scheme (পোস্ট অফিস মান্থলি ইনকাম স্কিম)

রান্নার বাণিজ্যিক গ্যাস সিলিন্ডারের দাম কমায় হোটেল, রেস্তোরাঁ, অফিস ক্যান্টিন, স্কুল কলেজের ক্যান্টিন, ফাস্ট ফুড সেন্টার ইত্যাদির খাবারের দামে প্রভাব পড়তে পারে। গ্যাস সিলিন্ডারের দাম (LPG Gas Price) কমার এই প্রভাব সরাসরি বাড়ির হেঁশেলে না পড়লেও ঘুর পথে তা প্রভাবিত করতে পারে আম জনতাকে। এবারে দেখার অপেক্ষা যে ডোমেস্টিক রান্নার গ্যাসের দাম কবে কমতে চলেছে।

ভোট মিটলেই আবাস যোজনার টাকা দেবে নবান্ন। কিভাবে পাবেন আপনি দেখুন।

কারণ বাণিজ্যিক সিলিন্ডারের দাম (LPG Gas Price) কমায় বিভিন্ন রেস্তোরাঁ, ক্যান্টিন, ফাস্টফুড সেন্টার তাদের খাবারের দাম কিছুটা হলেও কমাতে পারে। এতে স্বস্তি পাবে অফিস কর্মচারী, স্কুল কলেজের পড়ুয়াড়া। মূলত বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার এর দাম কমায় ব্যাপক খুশি হয়ে গেছেন ব্যবসায়ীরা। তবে, শুধু বাণিজ্যিক গ্যাসই নয় গার্হস্থ গ্যাসের দামও কমতে পারে বলে আশাবাদী গ্রাহকেরা।
Written by Sampriti Bose.

LIC এর এই পলিসিতে পাবেন, ১ কোটি টাকা রিটার্ন। মাসে কত টাকা জমাবেন, হিসাব দেখে নিন।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button