সরকারি প্রকল্প

Awas Yojana – ভোট মিটলেই আবাস যোজনার টাকা দেবে নবান্ন। কিভাবে পাবেন আপনি দেখুন।

ভোট মিটলেই জানা যাচ্ছে পোর্টাল বানিয়ে দেওয়া হবে আবাস যোজনার (Awas Yojana) প্রাপ্ত অর্থ। নবান্ন (Nabanna) সূত্রে এমন খবরই পাওয়া গিয়েছে। জানা যাচ্ছে নবান্ন ইতিমধ্যেই তৈরি হচ্ছে আবাস যোজনার অর্থ দিতে। নবান্ন তরফ থেকে আগেই ঘোষণা করা হয়েছিল কেন্দ্রের তরফ থেকে যদি আবাস যোজনার কোনওরকম টাকা না মেলে তাহলে আবাস যোজনার আওতায় থাকা ১১ লক্ষ উপভোক্তার বাড়ির টাকা দেবে (Pradhan Mantri Awas Yojana).

PM Awas Yojana 2024.

চলতি বছরের বাজেটেই এমন ঘোষণা করা হয়েছিল। ১০০ দিনের কাজের টাকা কেন্দ্রীয় সরকারের তরফ থেকে না আসায় ইতিমধ্যেই দিয়ে দিয়েছে রাজ্য সরকার। এবার আবাস যোজনা প্রকল্প (PM Awas Yojana) নিজেদের উদ্যোগে টাকা দেওয়ার বন্দোবস্ত করেছে নবান্ন। সেই উপলক্ষ্যকে কেন্দ্র করেই একটি নতুন পোর্টাল চালু করতে চলেছে রাজ্য সরকার। কেন্দ্রীয় সরকারের বঞ্চনাকে ইস্যু করেই।

লোকসভা ভোটে বিজেপির বিরুদ্ধে লড়াইয়ে নিজেদের রণকৌশল খুব ভালোভাবে সাজিয়ে নিয়েছে তৃণমূল সরকার। ১০০ দিনের কাজ এবং আবাস যোজনার টাকা কেন্দ্রের নরেন্দ্র মোদীর সরকার আটকে রেখেছে বলে অভিযোগ তোলা হয়েছে শাসকদলের পক্ষ থেকে। ভোটের আবহেই Awas Yojana প্রকল্পের টাকা দেওয়ার প্রস্তুতি শুরু করা হয়েছে।

রাজ্য সরকারের ঘোষণার মতো ভোট কর্ম মিটে গেলেই উপভোক্তাদের একাউন্টে Awas Yojana টাকা ঢুকে যাবে। এর জন্য একটি নতুন পোর্টাল চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফ থেকে। নির্বাচন চলাকালীন নতুন করে ঘোষণা করা সম্ভব না হলেও পোর্টাল তৈরির কাজে কোনও রকম বাধা নেই। তাই এখন পোর্টাল থেকে শুরু করে অন্যান্য প্রয়োজনীয় পরিকাঠামো তৈরির কাজ খুব ভালো করে সেরে রাখা হচ্ছে।

CLSS Scheme (সিএলএসএস স্কিম)

যাতে ভোট পর্ব মিটে গেলেই খুব ভালো করে টাকা দেওয়া যেতে পারে। প্রধানমন্ত্রী ক্ষমতায় আসার পর থেকেই শুরু করেছিলেন আবাস যোজনা (PM Awas Yojana). সাধারণত যে সমস্ত দরিদ্র মানুষদের মাথার উপর ছাদ অর্থাৎ পাকা বাড়ি নেই তাদের জন্যই মূলত এই প্রকল্পের ব্যবস্থা করা হয়েছিল। প্রধানমন্ত্রীর তরফ থেকে কথা দেওয়া হয়েছিল মানুষদের মাথার ওপর পাকা ছাদ গড়ে দিতে ব্যাংক একাউন্টে সরাসরি পাঠানো হবে মোটা অংকের টাকা।

লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে 7500 টাকা? অভিজিৎ গাঙ্গুলির বড় পরামর্শ।

যা দিয়ে প্রত্যেকেই নিজেদের পছন্দমত স্থায়ী বসতি বা থাকার জায়গা গড়ে নিতে পারবেন। অথচ দিনের পর দিন পেরিয়ে গেলেও দেখা গিয়েছে ঠিকভাবে অনেক মানুষ নিজেদের আবাস যোজনার প্রাপ্য টাকা পাননি। লোকসভা নির্বাচনকে কেন্দ্র করেই মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সিদ্ধান্ত নেন যারা নিজেদের প্রাপ্য Awas Yojana টাকা পাননি তাদেরকে রাজ্যের কোষাগার থেকেই দেওয়া হবে পরিমাণ মতো টাকা। প্রসঙ্গত, সেই অনুযায়ী শুরু হয়ে গিয়েছে কাজ।
Written By Tithi Adak.

কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button