Trending News

Rain Forecast – অবশেষে টানা 3 দিন বৃষ্টির পূর্বাভাস। তাপপ্রবাহ থেকে মুক্তি পাবে বঙ্গবাসী।

গ্রীষ্মের তীব্র দাবদাহের মাঝে এবার রাজ্যবাসীর জন্য এসে গেলো স্বস্তির খবর (Rain Forecast). শীঘ্রই গরম থাকে রেহাই পেতে চলেছে রাজ্যবাসী। পাশাপাশি ৫ মে থেকে শুরু হতে চলেছে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টিপাত। সম্প্রতি আবহাওয়া দপ্তরের (IMD) তরফে এমনটাই জানানো হয়েছে। বাংলা নববর্ষ শুরু হওয়ার পর থেকেই সমগ্র রাজ্যব্যাপী বাড়তে শুরু করেছে তাপমাত্রা।

Rain Forecast Alert By IMD.

কলকাতা তথা সমগ্র পশ্চিমবঙ্গের বিভিন্ন জেলাতে তাপমাত্রা যেন বেড়েই চলেছে প্রতিনিয়ত। গরমের তীব্র দাবদাহের সাথে তাপপ্রবাহ (Heatwave) পরিস্থিতিকে আরো ভয়ংকর করে তুলেছে। এমতাবস্থায় কবে থেকে রাজ্যে বৃষ্টি হতে পারে তা নিয়ে বারংবার প্রশ্ন তুলেছেন রাজ্যের অসংখ্য সাধারণ জনগণ। যার জেরে আগামী কয়েক দিনের আবহাওয়ার (Rain Forecast) পরিস্থিতি কেমন হতে পারে তা সংক্রান্ত বিবৃতি দিলেন স্বয়ং আলিপুর আবহাওয়া দপ্তরের আঞ্চলিক অধিকর্তা সোমনাথ দত্ত।

আলিপুর আবহাওয়া দপ্তরের তরফে আবহাওয়ার যে রিপোর্ট প্রকাশ করা হয়েছে তা অনুসারে, আগামী ৫ দিন ধরে সমগ্র বাংলা ব্যাপী গরমের দাপট অব্যাহত থাকবে (Rain Forecast). তবে শুধু গরম নয়, গরমের সঙ্গে চলবে তাপপ্রবাহও। আবহাওয়া দপ্তরের তরফে পূর্ব ও পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমান, বীরভূম, ঝাড়গ্রাম এবং বাঁকুড়া এই সাতটি জেলাতে তীব্র তাপ্রবাহের চরম সতর্কবার্তা (Rain Forecast) জারি করা হয়েছে।

সুতরাং বর্তমানে সমগ্র রাজ্যের আবহাওয়ার ক্ষেত্রে তেমন উল্লেখযোগ্য কোনো পরিবর্তন ঘটবে না। আবহাওয়া দপ্তরের আপডেট অনুসারে, কলকাতার সর্বাধিক তাপমাত্রা থাকবে ৪১.৩ সেলসিয়াস। শুধু তাই নয়, এর সঙ্গে বজায় থাকবে তাপপ্রবাহ (Rain Forecast). চলতি বছরের এপ্রিল মাসে এই নিয়ে তাপপ্রবাহের চতুর্থ স্পেল চলছে, যা অতীতে কোন দিন ঘটেনি বলেই মনে করছেন আবহাওয়াবিদরা।

আবহাওয়া দপ্তরের রিপোর্টে উল্লেখ করা হয়েছে যে, ১৯৯৮ সাল থেকে ২০২৩ সালের মধ্যে এপ্রিল মাসে সর্বাধিক ৩ স্পেল তাপপ্রবাহের নজির দেখা গিয়েছে। কিন্তু এই বছরে তা চতুর্থ স্পেলে পৌঁছেছে, আর তাতেই আবহাওয়া সংক্রান্ত বিষয় নিয়ে শঙ্কা বাড়ছে। তবে জানা গিয়েছে যে, খুব শীঘ্রই সাগর থেকে বঙ্গে জলীয় বাষ্প ঢুকবে আর তাতেই ৫ মে থেকে বজ্র বিদ্যুৎ সহ বৃষ্টি সম্ভাবনা (Rain Forecast) রয়েছে।

Lakshmir Bhandar (লক্ষ্মীর ভাণ্ডার)

শুধু তাই নয়, এর পাশাপাশি আরো জানানো হয়েছে যে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গাম এবং পূর্ব ও পশ্চিম মেদিনীপুর জেলায় ৫ মে তারিখের আগেই বৃষ্টির সম্ভাবনা রয়েছে, কিন্তু এই বৃষ্টির ফলে তাপপ্রবাহ কোনরকম প্রভাব পড়বে না। অর্থাৎ বর্তমানে বৃষ্টি হলেও গরম অব্যাহতই থাকবে। আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুসারে আগামী ৫, ৬ এবং ৭ মে তারিখে দক্ষিণবঙ্গের উত্তর ২৪ পরগনা, দক্ষিণ ২৪ পরগনা সহ কলকাতা, হাওড়া, হুগলি, পূর্ব মেদিনীপুর, হাওড়া, পূর্ব বর্ধমান, নদীয়া ও মুর্শিদাবাদ জেলাতে বৃষ্টির সম্ভাবনা (Rain Forecast) রয়েছে।

18000 টাকা প্রতিমাসে দেবে সরকার! সত্যিই কি পাওয়া যাবে?

তবে শুধু বৃষ্টি নয়, শিলা বৃষ্টি সম্ভাবনা রয়েছে বলেও জানা গিয়েছে। তীব্র গরমে কালবৈশাখীর অনুপ্রবেশ ঘটলেও সাময়িকভাবে এই গরমে থেকে রেহাই মিলবে বলেই মনে করা হচ্ছে, কিন্তু এই স্বস্তি দীর্ঘস্থায়ী হবে না বলেই জানানো হয়েছে আবহাওয়া দপ্তরের তরফে। তবে তীব্র গরম (Rain Forecast) থেকে সামান্য হলেও স্বস্তি মিলবে এতেই খুশি রাজ্যবাসী।
Written by Sampriti Bose.

কৃষকবন্ধুদের লক্ষ লক্ষ টাকার সুবিধা দেওয়া হবে। নতুন ঘোষণা শুনে খুশি অন্নদাতারা।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button