ব্যাংকিং

Credit Card – ক্রেডিট কার্ড নিয়ে RBI এর বড় নির্দেশ, সময় থাকতে সেরে ফেলুন এই কাজ।

একের বেশি ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহারকারী ব্যক্তিদের জন্য নতুন নিয়ম চালু করল রিজার্ভ ব্যাংক অফ ইন্ডিয়া। বর্তমানে ক্রেডিট কার্ডের অতিরিক্ত চাহিদা বাড়তে থাকায় ক্রেডিট কার্ড সম্পর্কিত নতুন নিয়ম চালু করল আরবিআই (RBI). ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে নগদ টাকা খরচ করতে হয় না, তাই ক্রেডিট কার্ড ব্যবহারের প্রতি ভীষণ উৎসাহী ভারতের মধ্যবিত্ত শ্রেণির মানুষেরা। তাছাড়া ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে উপরি পাওনা হিসেবে থাকে নানা রিওয়ার্ডস (Credit Card Rewards).

Credit Card New Rule Started In India.

বর্তমানে দেশের বিভিন্ন ব্যাঙ্ক গুলিও ক্রেডিট কার্ড (Credit Card) বিক্রির জন্য নানা পদক্ষেপ নিচ্ছে। ফলস্বরূপ, বর্তমানে বহু লোকেরই একাধিক ক্রেডিট কার্ড রয়েছে। যা আসলে ক্রেডিট কার্ডের বাজার বৃদ্ধির দিকেই ইঙ্গিত দিচ্ছে। কিন্তু, এই ক্রেডিট কার্ড ব্যবহারের ক্ষেত্রে যেমন বেশ কিছু সুবিধাজনক দিক রয়েছে তেমন বেশ কিছু ক্ষতিকারক দিকও রয়েছে।

ক্রেডিট কার্ড ব্যবহারের সুবিধাজনক দিক ক্রেডিট কার্ডের সংখ্যা বৃদ্ধির সঙ্গে সঙ্গে ক্রেডিট সীমাও বৃদ্ধি পায়। এরফলে, অতিরিক্ত টাকা ব্যয় করার ক্ষমতা তৈরি হয়। যার মাধ্যমে ক্রেডিট কার্ড (Credit Card Limit) ব্যবহার করে অনেক বেশি টাকা দিয়ে কেনাকাটা করতে পারা যায়। একাধিক ক্রেডিট কার্ড থাকলে, একটি কার্ড থেকে অন্য কার্ডে ব্যালেন্স ট্রান্সফার করতে পারা যায়।

তারপর সুবিধা অনুযায়ী সেই কার্ডে (Credit Card Balance) টাকা পরিশোধও করতে পারা যায়। একে বলা হয় ব্যালেন্স ট্রান্সফার সুবিধা। বর্তমানে অবশ্য খুব কম ব্যাঙ্কই এই সুবিধা দিয়ে থাকে। একাধিক ক্রেডিট কার্ড ব্যবহার করা হলে দুটি ক্রেডিট কার্ড থেকেই কম পরিমাণে ক্রেডিট কার্ড ব্যবহার করতে পারা যায়। দুটি ক্রেডিট কার্ডেরই যদি বিল নিয়মিত ভাবে দেওয়া হয়, তাহলে ক্রেডিট স্কোরের (Credit Score) বৃদ্ধি ঘটে।

ক্রেডিট কার্ড (Credit Card) ব্যবহারের ক্ষতিকারক দিক গুলি হল ক্রেডিট কার্ড থাকার ফলে যখন ক্রেডিট সীমা অনেক বৃদ্ধি হয়, তখন সে গুলিকে বেপরোয়া ভাবে ব্যবহার করতে শুরু করে অনেকে লোনের ফাঁদে পড়ে থাকেন। যার ফলে আর্থিক ভারসাম্য নষ্ট হয়ে থাকে অনেকের। একাধিক ক্রেডিট কার্ড থাকলে একাধিক জায়গায় পেমেন্টও করতে হয়।

TRAI New Rules (ট্রাইয়ের নতুন নিয়ম)

যদি কেউ পেমেন্ট মিস করেন তবে তার ক্রেডিট স্কোর কমে যেতে পারে। তাই একাধিক ক্রেডিট কার্ড রাখার পরিকল্পনা করতে হলে অতিরিক্ত আর্থিক দায়িত্ব নিতেও প্রস্তুত থাকতে হবে। বেশিরভাগ ক্রেডিট কার্ডেই (Credit Card) বার্ষিক ফি, বিলম্বে ঋণ দেওয়ার ফি, নগদ অগ্রিম ফি, পুরষ্কার রিডেমশন ফি ইত্যাদি দিতে হয়। তাই যত বেশি কার্ড থাকবে ততই ফি দেওয়ার ক্ষেত্রে ঝামেলাও থাকবে।

LPG Gas – রান্নার গ্যাসের দাম পুজোর আগে আরও কমবে, কত টাকা কমতে চলেছে?

তবে, একজন ব্যক্তির কাছে সর্বোচ্চ কটি ক্রেডিট কার্ড থাকতে পারে সে বিষয়ে আরবিআই (Reserve Bank Of India) এখন কোনও নির্দিষ্ট সীমার কথা ঘোষণা করেনি। তাই যে কোনও ব্যক্তি তাঁর প্রয়োজন অনুযায়ী, যত খুশি ক্রেডিট কার্ড রাখতে পারেন। দেশের একের বেশি ক্রেডিট কার্ড ব্যবহারকারী ব্যক্তিদের জন্য রিজার্ভ ব্যাংকের এই নতুন নিয়ম গুলি যথেষ্ট সহায়তা করবে বলে মনে করছেন রিজার্ভ ব্যাংকের আধিকারিকরা।

অবশেষে পুজো উপলক্ষ্যে পশ্চিমবঙ্গের কর্মীদের বেতন বৃদ্ধির ঘোষণা। কোন কোন কর্মীদের জন্য কি কি

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button