Trending News

LPG Gas – রান্নার গ্যাসের দাম পুজোর আগে আরও কমবে, কত টাকা কমতে চলেছে?

অক্টোবর মাসে ফের কমতে চলেছে রান্নার এলপিজি গ্যাসের দাম (LPG Gas Price). চলতি বছরের ৩০ আগস্ট, গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ২০০ টাকা কমিয়ে গ্রাহকদের বড় স্বস্তি দিয়েছিল মোদী সরকার। তবে, এবার উৎসবের মরসুমে এলপিজি গ্যাসের দাম আরো একবার কমতে চলেছে বলে সূত্রের খবর। মূলত ২০২১ সাল থেকে রান্নার গ্যাসের দাম উত্তরোত্তর বৃদ্ধি পাওয়ায় দেশের সাধারণ মানুষকে দৈনন্দিন জীবন ধারণের ক্ষেত্রে নানাবিধ সমস্যার সম্মুখীন হতে হয়।

LPG Gas Price Maybe Reduce Again In India.

ফলস্বরূপ, দেশের বিভিন্ন রাজনৈতিক দলও কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে বিভিন্ন রাজনৈতিক কর্মসূচি গ্রহণ করে থাকে। পরবর্তী বছর অর্থাৎ ২০২৪ সালে শুরুতেই লোকসভা ভোটের কথা মাথায় রেখে চলতি বছরের আগস্ট মাসেই গ্যাসের দাম (LPG Gas) কমায় কেন্দ্রীয় সরকার। তবে এ বছরই নয় বিগত বেশ কিছু বছরেও উৎসবের মরসুমে রান্নার গ্যাসের দাম কমিয়েছে কেন্দ্রীয় সরকার।

IOC দেওয়া তথ্য অনুসারে, বিগত প্রায় ১০ বছরে উৎসবের মরশুমে এলপিজি গ্যাসের দামের (LPG Gas) পরিবর্তনের পরিসংখ্যান, ২০১৪ সালে দিল্লিতে ভর্তুকিহীন গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৯০১ টাকা। পরে ২০১৪ সালের ১ অক্টোবর, যখন গ্যাসের দাম আপডেট করা হয়েছিল, তখন সিলিন্ডারের দাম ৮৮০ টাকাতে নেমে এসেছিল। ফলে গ্রাহকরা ২১ টাকা কম দামে গ্যাস কিনেছিলেন সেই সময়।

২০১৫ সালে অক্টোবর মাসে গ্যাসের দাম (LPG Gas Price Reduce) কমে যায়। ২০১৫ সালের সেপ্টেম্বর মাসের তুলনায় অক্টোবরে গ্যাসের দাম কমেছিল ৪২ টাকা। তখন গ্যাস সিলিন্ডারের (LPG Gas Cylinder) দাম হয়েছিল ৫১৭ টাকা। যা ছিল ২০১৪ সালের অক্টোবর মাসের তুলনায় ৩৬৬ টাকা কম। ২০১৬ সালের সেপ্টেম্বর মাসে দিল্লিতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ছিল ৪৬৬.৫০ টাকা।

পরে ২০১৬ সালের অক্টোবর মাসে সেটির দাম বেড়ে হয় ৪৯০ টাকা অর্থাৎ ২০১৬ সালের অক্টোবর মাসে গ্যাস সিলিন্ডারের দাম ৩৪ টাকা বেড়েছিল। ২০১৭ সালের সেপ্টেম্বর মাসে গ্যাস সিলিন্ডারের দাম ছিল ৫৯৭.৫০ টাকা। ২০১৭ সালের ১ অক্টোবর গ্যাসের দাম (LPG Gas) হয় ৬৪৯ টাকা। ২০১৮ সালের সেপ্টেম্বরে গ্যাসের দাম ছিল ৮২০ টাকা। ২০১৮ সালের ১ অক্টোবর সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিল ৮৭৯ টাকা।

২০১৯ সালের সেপ্টেম্বরে গ্যাসের দাম (LPG Gas) ছিল ৫৯০ টাকা। ২০১৮ সালের ১ অক্টোবর সিলিন্ডারের দাম বেড়ে হয়েছিল ৬০৫ টাকা। ২০২০ সালের সেপ্টেম্বর ও অক্টোবর মাসে ৫৯৪ টাকাতেই আটকে ছিল অর্থাৎ অক্টোবর মাসে গ্যাসের দাম বৃদ্ধি হয়নি ২০২০ সালে। ২০২১ সালে ৬ অক্টোবর গ্যাসের দাম বেড়ে ৮৯৯ টাকা হয়েছিল।

Train Schedule (ট্রেনের সময়সূচী)

পরবর্তীতে, ২০২২ সালের ২২ মার্চ এলপিজি সিলিন্ডারের দাম (LPG Gas) বেড়ে হয় ৯৪৯.৫০ টাকা। ২০২৩ সালে দিল্লিতে গার্হস্থ্য এলপিজি সিলিন্ডারের দাম ১১০৩ টাকা হয়ে যায়। সম্প্রতি আগস্ট মাসের শেষ থেকে এলপিজি গ্যাসের দাম ২০০ টাকা করে কমেছে। ফলস্বরূপ, কলকাতায় গার্হস্থ্য এলপিজি অর্থাৎ ১৪.২ কেজির গ্যাসের দাম নেমে এসেছে ৯২৯ টাকাতে।

Holiday List – অতিরিক্ত কটা ছুটি থাকছে অক্টোবরে? ষষ্ঠী থেকে ভাইফোঁটা পর্যন্ত সবার ছুটি, পুরো তালিকা দেখুন।

এমতাবস্থায় উৎসবের মরসুমে রান্নার গ্যাস বেশি পরিমাণে ব্যবহৃত হয়। তাই, সাধারণ মানুষের স্বস্তি বাড়ানোর সাথে আসন্ন লোকসভা ভোটের কথা মাথায় রেখে আরও একবার রান্নার গ্যাসের দাম (LPG Gas) কেন্দ্রীয় সরকারের তরফে কমানো হতে পারে বলে মনে করা হচ্ছে। আর এই খবর সত্যি হলে মধ্যবিত্তের খুবই সুবিধা হতে চলেছে বলে মনে করছেন অনেকে। আপনাদের মত নিচে কমেন্ট করে জানাবেন, ধন্যবাদ।

RS 2000 Notes নিয়ে মোদীর বড় ঘোষণা। এবার আপনিও সুযোগ পেলেন। বিরাট খুশি সারা দেশবাসী।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button